আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
১।আসসালামু আলাইকুম হুজুর । একজন মহিলা সে অনেক জিনিস নিয়ে ওয়াস ওয়াসায় ভোগে। তাকে সাহায্য করুন৷
হুরমত নিয়ে জানার পর এই বিষয়েও তার ওয়াস ওয়াসা আসে। সে তার শশুরের থেকে দূরত্ব বজায় রেখে চলে। কিন্তু ইদানীং সে আবার ওয়াস ওয়াসায় পরে শাশুড়ীর সাথে চলাফেরা করার সময় শয়তান মনে বাজে চিন্তা আনলে হুরমত হবে কিনা। সে শাশুড়ীর মাথায় তেল লাগানোর সময় ভয়ে থাকে নাজানি কোন বাজে চিন্তা শয়তান আনে। সে বার বার ভাবে এইসব কিছুই তার মনে নেই বা সে তো সমকামী না, তাহলে কেন সমস্যা হবে? তাও তেল লাগানোর সময় সে সন্দেহে থাকে কারন সে তার শাশুড়ীকে স্পর্শ করছে তখন। এতে কি কোন সমস্যা হবে?
২।শাশুড়ীর সাথেও কি হুরমত হতে পারে মহিলাদের??


৩। ওই মহিলা তেল লাগানোর সময় মহিলা দাড়িয়ে তেল লাগাচ্ছিল তার শাশুড়ীর মাথায়। এই সময় তার শাশুড়ীর সাথে তার গা লাগার পর তার ভিতরে একটা ভয়ের ভাব আসে, তার ভিতরে কাপুনি দেয়। তখন সেই ভাব আসার পর সে আবার ভয় পায় এইটা কি আবার কাম উত্তেজনা কিনা। এতে কি সমস্যা হবে? মহিলা এই বিষয় নিয়ে চিন্তিত।
৪৷ মহিলা ওয়াসওয়াসা  ও ভয়ের কারণে এইসব ভেবেছে।  তার মধ্যে সমকামীতা বা এই ধরনের কিছুই নেই। তাহলে তার শাশুড়ীর সাথে চলাফেরা বা স্পর্শ হলে সে ভয়ের ভাব বা ভিতরে কাপুনি দিলে সে যদি ভাবে এটা কামউত্তেজনা কিনা৷ তাহলে কি সমস্যা হবে?
by (1 point)
বোন পরামর্শ হল, আপনি দ্রুত কোন সাইকিয়াট্রিস্ট এর শরাণাপন্ন হোন। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে।
অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা মানসিক রোগে পরিণত হয়। ইনশাআল্লাহ এ রোগ মেডিসিন ও কাউন্সিলিং এ ভাল হয়, সাথে আল্লাহর কাছেও এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়।
by (721,400 points)
ধন্যবাদ, জাযাকাল্লাহ। 

1 Answer

0 votes
by (721,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠّﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠّﻢ ﻗﺎﻝ : ( ﻳَﺄْﺗِﻲ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥُ ﺃَﺣَﺪَﻛُﻢْ ﻓَﻴَﻘُﻮﻝُ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﺣَﺘَّﻰ ﻳَﻘُﻮﻝَ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﺭَﺑَّﻚَ ﻓَﺈِﺫَﺍ ﺑَﻠَﻐَﻪُ ﻓَﻠْﻴَﺴْﺘَﻌِﺬْ ﺑِﺎﻟﻠَّﻪِ ﻭَﻟْﻴَﻨْﺘَﻪِ ﻭﻓﻲ ﺭﻭﺍﻳﺔ ﻣﺴﻠﻢ : ( ﺁﻣﻨﺖ ﺑﺎﻟﻠﻪ ﻭﺭﺳﻠﻪ)
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,শয়তান তোমাদের কারো নিকট উপস্থিত হয়ে জিজ্ঞেস করে, এটা কে বানিয়েছে?ওটা কে বানিয়েছে?শেষ পর্যন্ত জিজ্ঞেস করে, খোদা-কে বানিয়েছে? যখন এমন অবস্থায় কেউ পতিত হবে,সে যেন আল্লাহর নিকট পানাহ চায়।এবং সাথে সাথে সে যেন উক্ত বিষয়ে চিন্তা করা থেকে বিরত থাকে।এক বর্ণনায় এসেছে সে যেন আ'মানতু বিল্লাহি ওয়া রুসুলিহি পড়ে নেয়।(সহীহ বোখারী-৩১০২,সহীহ মুসলিম-১৩৪) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1379

প্রশ্নকারী ঐ বোন ওয়াসওয়াসা রোগে আক্রান্ত।এবং হুরমত সম্পর্কে উনার জানাশোনাও অত্যান্ত কম।তাই প্রথমে উনাকে নিচের লিংকে ক্লিক করে হুরমত সম্পর্কে বুঝার পরামর্শ দেবো।
হুরমত সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) শাশুড়ের সাথে হুরমত হয়।কিন্তু শাশুড়ির সাথে হুরমত হয় না।এবং এক্ষেত্রে হুরমতের প্রশ্নই আসে না।কেননা, সমকামিতার ফলে হুরমত হয় না। এবং সকল পুরুষের সাথেও হুরমত হয় না। শুধুমাত্র নির্দিষ্ট কয়েকজন পুরুষের সাথেই হুরমত হয়।

(২) না হয়না।

(৩)
সমলিঙ্গের সাথে হুরমতে মুসাহারাহ হয় না।

(৪) এই ভয় হুরমত সম্পর্কে না করণে হয়েছে।আশারাখি ভবিষ্যতে আর এমন হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 256 views
...