আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
180 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
১। ইসলামের যেসব বিষয় নিয়ে মতভেদ রয়েছে সেসব বিষয়ে জুদি কেউ এরকম বিশ্বাস রাখে যে এই বিষয় আল্লাহ ভাল জানেন তাহলে তার ঈমান এর কোন সমস্যা হবে কি ?

২। লিঙ্গ পরিবর্তনের জন্য অপারেশন কোন কোন ক্ষেত্রে জায়েজ যেমন কেউ জুদি hermaphrodite ( উভলিঙ্গ বা হিজড়া ) অথবা মেয়েলি ( effeminate ) আর কোন কোন ক্ষেত্রে জায়েজ নয় অর্থাৎ কবিরা গুনাহ হবে নাকি কুফর হবে নাকি শিরক হবে ?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
তাহলে তার ঈমানের সমস্যা হবেনা।

(০২)
খুনছায়ে গায়রে মুশকিল হলে,শিশুবেলায়,তাদের লিঙ্গকে নির্ধারণপূর্বক অতিরিক্ত বিপরীত লিঙ্গের আ'লামত সমূহকে সার্জারীর মাধ্যমে দূর করার রুখসত,অনুমতি  রয়েছে।

খুনছায়ে মুশকিলা,তাদের জন্য ট্রান্সজেন্ডার(এক লিঙ্গ থেকে আরেক লিঙ্গে রূপান্তর)  জায়েজ নেই।

বিস্তারিতঃ https://ifatwa.info/11954/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
শরীয়তের বিধান অনুযায়ী হিজড়াদের মধ্যে যারা খুনছায়ে মুশকিলা,তাদের জন্য ট্রান্সজেন্ডার(এক লিঙ্গ থেকে আরেক লিঙ্গে রূপান্তর)  জায়েজ নেই।
,
সুরা নিসার ১১৯ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

 وَّ لَاُضِلَّنَّهُمۡ وَ لَاُمَنِّیَنَّهُمۡ وَ لَاٰمُرَنَّهُمۡ فَلَیُبَتِّکُنَّ اٰذَانَ الۡاَنۡعَامِ وَ لَاٰمُرَنَّهُمۡ فَلَیُغَیِّرُنَّ خَلۡقَ اللّٰهِ ؕ وَ مَنۡ یَّتَّخِذِ الشَّیۡطٰنَ وَلِیًّا مِّنۡ دُوۡنِ اللّٰهِ فَقَدۡ خَسِرَ خُسۡرَانًا مُّبِیۡنًا ﴿۱۱۹﴾ؕ

‘আর অবশ্যই আমি তাদেরকে পথভ্রষ্ট করব, মিথ্যা আশ্বাস দেব এবং অবশ্যই তাদেরকে আদেশ দেব, ফলে তারা পশুর কান ছিদ্র করবে এবং অবশ্যই তাদেরকে আদেশ করব, ফলে অবশ্যই তারা আল্লাহর সৃষ্টি বিকৃত করবে’। আর যারা আল্লাহর পরিবর্তে শয়তানকে অভিভাবকরূপে গ্রহণ করে, তারা তো স্পষ্টই ক্ষতিগ্রস্ত হল। 

 تَغْيِيْرُ خَلْقِ اللهِ আল্লাহর সৃষ্টির পরিবর্তন করা যেমন, কান কাটা, চিড়া এবং ছিদ্র করা। 
,
আবার পরিবর্তনের অর্থ প্রাকৃতিক নিয়মে পরিবর্তন এবং হালাল ও হারামের মধ্যে পরিবর্তনও হয়। পুরুষের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা অনুরূপ মহিলাদের গর্ভাশয় তুলে ফেলে তাদের সন্তান জন্মানোর যোগ্যতা থেকে বঞ্চিত করাও এই পরিবর্তনের আওতায় পড়ে। মেকআপের নামে ভ্রূর চুল চেঁছে নিজের আকৃতির পরিবর্তন করা এবং চেহারা ও হাতে দেগে নকসা করা ইত্যাদিও এরই মধ্যে শামিল। এ সবই হল শয়তানী কার্যকলাপ, তা থেকে বিরত থাকা জরুরী।
,
সুরা রুম ৩০ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

فِطۡرَتَ اللّٰهِ الَّتِیۡ فَطَرَ النَّاسَ عَلَیۡهَا ؕ لَا تَبۡدِیۡلَ لِخَلۡقِ اللّٰهِ ؕ ذٰلِکَ الدِّیۡنُ الۡقَیِّمُ ٭ۙ وَ لٰکِنَّ اَکۡثَرَ النَّاسِ لَا یَعۡلَمُوۡنَ ﴿٭ۙ۳۰﴾

আল্লাহর প্রকৃতি, যে প্রকৃতির উপর তিনি মানুষ সৃষ্টি করেছেন। আল্লাহর সৃষ্টির কোন পরিবর্তন নেই। এটাই প্রতিষ্ঠিত দীন; কিন্তু অধিকাংশ মানুষ জানে না।

বিস্তারিত জানুনঃ 
,
★খুনছায়ে মুশকিলা বলা হয়ঃ
যার কাছে পুরুষ বা মহিলার কোনো আলামত প্রকাশ হয়নি।এবং এটাও জানা যায়নি যে,সে আসলে পুরুষ নাকি মহিলা?
অথবা উভয় আলামত-ই তাতে বিদ্যমান রয়েছে। 

(ক)যার মধ্যে দুটি লিঙ্গই রয়েছে,তবে দুটিই বরাবর। 
(খ)যার মধ্যে কোনো লিঙ্গই নেই।বরং তাতে একটি ছিদ্র রয়েছে।
.
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,   
খুনছা গায়রে মুশকিল হলে,শিশুবেলায়,তাদের লিঙ্গকে নির্ধারণপূর্বক অতিরিক্ত বিপরীত লিঙ্গের আ'লামত সমূহকে সার্জারীর মাধ্যমে দূর করার রুখসত,অনুমতি  রয়েছে।
,
হিজড়াদের ব্যাপারে ইসলামের বিধান বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...