আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
471 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম,  আমাদের বিয়ে হয়েছে অনেক দিন। পরিবার থেকেই কাবিন হয়েছে আরকি। কিন্তু দুই পরিবার এর কোনো পরিবার ই চায় না, আমরা স্বামী স্ত্রী এখন এক সাথে থাকি। তাই আনুষ্ঠানিক ভাবে বউ উঠিয়ে নেওয়াও হয়নি এই কথা বলে যে আগে পড়া লেখা কমপ্লিট করো! যদিও কয়েকবার সহবাস হয়েছে তবে এখন পরিস্থিতি একদম ই বিপরীতে।  স্বামীর পক্ষে এখন নিজেকে ঠিক রাখাও অনেক কঠিন হয়ে পড়েছে। এমতাবস্থায় করনীয় কি? আর এই পরিস্থিতি তে হস্তমৈথুন জায়েজ হবে কি?

1 Answer

0 votes
by (712,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
نِسَاؤُكُمْ حَرْثٌ لَّكُمْ فَأْتُوا حَرْثَكُمْ أَنَّىٰ شِئْتُمْ ۖ وَقَدِّمُوا لِأَنفُسِكُمْ ۚ وَاتَّقُوا اللَّهَ وَاعْلَمُوا أَنَّكُم مُّلَاقُوهُ ۗ وَبَشِّرِ الْمُؤْمِنِينَ
তোমাদের স্ত্রীরা হলো তোমাদের জন্য শস্য ক্ষেত্র। তোমরা যেভাবে ইচ্ছা তাদেরকে ব্যবহার কর। আর নিজেদের জন্য আগামী দিনের ব্যবস্থা কর এবং আল্লাহকে ভয় করতে থাক। আর নিশ্চিতভাবে জেনে রাখ যে, আল্লাহর সাথে তোমাদেরকে সাক্ষাত করতেই হবে। আর যারা ঈমান এনেছে তাদেরকে সুসংবাদ জানিয়ে দাও। (সূরা বাকারা-২২৩)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুরআনে কারীম এবং হাদীসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' থেকে অসংখ্য দলীল এ মর্মে পাওয়া যায় যে, বিয়ের পর থেকে স্বামী স্ত্রী একসাথেই বসবাস করবে।তাদেরকে কেউই বাধা দিতে পারবে না।বাধা দেয়ার পর উক্ত স্বামী স্ত্রীর কেউ যদি কোনো গোনাহের কাজে লিপ্ত হয়, তাহলে এর দায়ভাড় বাধা প্রদাণকারীদের উপরই আপতিত হবে। হস্তমৈথুনের কোনো সুযোগ নাই।হয়তো স্বামী দ্বিতীয় বিয়ে করবে,অথবা রোযা রাখবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (2 points)
স্বামী স্ত্রী একই ভার্সিটির আলাদা হলে থাকি, আর পরিবার তাই চাচ্ছে পড়াশোনা শেষ করে যেনো স্বামী স্ত্রী এক সাথে থাকি। এখানে স্বামী দ্বিতীয় বিয়ে করলে কি ফায়দা হবে বুঝতে পারিনি মুহতারাম। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...