আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (40 points)
edited by
আসসালামুআলাইকুম ওরাহমাতুল্লাহ।

১।কোন স্বামী যদি বউকে বলে এটা কিন এভাবে হিজাব বাধ।বউ ও ধরেন ওইভাবে চলে। কিন্তুু মাঝে মাঝে ধরেন স্বামীর মন মত হয়,না।রাগারাগি করে ধরেন।তহ স্ত্রী যদি বলে আমাকে ভাল না লাগলে ছেড়ে দেন।স্বামী যদি বলে আর কোনদিন বলব না এভাবে বাধ হিজাব।তুমার যেইরকম  ইচ্ছে করে ওইভাবে বাধিও বা ওইভাবে চল কিছু বলব না আর।মানে ধরেন স্বামীর তালাকের নিয়ত না।স্ত্রী যেভাবে বাধবে বাধোগ্গা হিজাব কিছু বলবে না।এটা নিয়ত না যে আজ থেকে কোন বিষয়ে স্বামী কিছু বলবে না বা অধিকার খাটাবে না এটা নিয়ত না।এসব কথা মেসেজে স্বামী অভিমান করে বললে কি তালাক হবে?মানে স্বামীর ধরেন টুটালি তালাকের নিয়ত নেই। এটা এমনিতে জানার জন্য।কারন আমার স্বামী ঠিক কি বলেছে জানি না।আর আমার ও ঠিক কি মনে নাই কি বলেছিলাম।এটা নিয়ে ওয়াসওয়াসা আসতে থাকে তাই জিগ্যেস করেছি।দয়া করে একটু বলবেন।মারাত্মক চিন্তায়।অন্য জনের দিকে ইন্গিত করে করেছি।ওদের তালাক না হলে হয়ত টেনশনটা কমবে।

২।https://fb.watch/fkCEIGpafr/ স্বামী এইসব ভিড়িও মজা করে দিলে কি কোন সমস্যা হবে? স্ত্রী জিগ্যেস করেছে কেন দিছেন।স্বামী বলে খুশি করে তুমাকে  বেশি ভালবাসি সেটা বল মত।স্ত্রী মারাত্মক ওয়াসওয়াসায় আক্রান্ত।পাওয়ার দিছে স্বামী।সবসময় ওয়াসওয়াসা ঘুরে ওর।সে স্বামীকে হারাতে চায় না।আর বলে এসব ভিড়িও দিবেন না।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
স্ত্রী যদি বিনা ওযরে তালাক চায়,তাহলে তার ব্যাপারে হাদীসে মারাত্মক বার্তা আছে।
হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ ثَوْبَانَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أَيُّمَا امْرَأَةٍ سَأَلَتْ زَوْجَهَا طَلَاقًا فِي غَيْرِ مَا بَأْسٍ فَحَرَامٌ عَلَيْهَا رَائِحَةُ الْجَنَّةِ» . رَوَاهُ أَحْمَدُ وَالتِّرْمِذِيُّ وَأَبُو دَاوُدَ وَابْنُ مَاجَهْ والدارمي

সাওবান (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে রমণী বিনা কারণে স্বামীর নিকট তালাক চায়, সে জান্নাতের গন্ধও পাবে না।

(সহীহ : আবূ দাঊদ ২২২৬, তিরমিযী ১১৮৭, ইবনু মাজাহ ২৫০০, দারিমী ১৩১৬, আহমাদ ২২৪৪০, ইরওয়া ২০৩৫, সহীহ আল জামি‘ ২৭০৬, সহীহ আত্ তারগীব ২০১৮।)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে এতে কোনো তালাক হবেনা।

তবে স্ত্রীর জন্য "আমাকে ভাল না লাগলে ছেড়ে দেন"
এধরণের মারাত্মক বাক্য বলা ঠিক হয়নি।

(০২)
এইসব ভিডিও স্ত্রীকে দিলে তালাক সংক্রান্ত কোন সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...