আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (17 points)
আমার এক পরিচিত বোন জানতে চেয়েছে, ওর নানি অনেকদিন যাবৎ প্যারালাইজড ছিলো। ১০দিন হলো তার পেট পরিষ্কার হচ্ছিলো না, তাই শেষমেশ ৪টা সাপোজিটার দেয়া হয়েছিলো পেট পরিষ্কার হওয়ার জন্য কিন্তু এরপরই তিনি মারা যান। মারা যাওয়ার পর পায়খানা আসতে শুরু করে, ওনাকে ধোয়ানোর সময়ও বন্ধ হচ্ছিলো না। তাই বাধ্য হয়ে তাকে ডায়পার পড়িয়ে কবর দেয়া হয়। এভাবে দাফন করায় কি দাফন ঠিক হয়েছে? ভুল হলে করণীয় কী?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

ইসলামে মৃত ব্যক্তিকে গোসল দেওয়া জরুরি কাজ। কখনও কখনও গোসলের পর মৃত ব্যক্তির শরীর থেকে নাপাক বের হয়। এক্ষেত্রে শরিয়তের বিধান হচ্ছে- মৃত ব্যক্তির শরীর থেকে কোনো নাপাক বের হলে শুধু নাপাকির জায়গা ধুয়ে ফেলতে হবে। আবার গোসল কিংবা অজু করানো লাগবে না।

হজরত হাসান বসরী (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, মৃত ব্যক্তির শরীর থেকে কোনো কিছু বের হলে তা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। আবার অজু করানো লাগবে না। (মুসান্নাফে ইবনে আবী শাইবা, বর্ণনা ১১০৪০; আলমাবসূত, সারাখসি : ২/১২৯; ফাতহুল কাদির : ২/৭৪; আলবাহরুর রায়েক : ২/১৭৩; আদ্দুররুল মুখতার : ২/১৯৭)

হজরত শাবা (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি হাম্মাদকে জিজ্ঞাসা করলাম, গোসলের পর মৃত ব্যক্তির শরীর থেকে কোনো কিছু নির্গত হলে কী করণীয়? তিনি উত্তরে বললেন, সেই স্থানটা ধুয়ে ফেলতে হবে। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, বর্ণনা ১১০৩৯)।

শরীয়তের বিধান হলো মৃত ব্যক্তির নখ, চুল, ইত্যাদি বড় থাকলেও তা কাটা যাবে না। এমনকি মৃতের শরীরে কোন ধরনের সাজসজ্জা বা চুলে সিঁথি করতেও নিষেধ করা হয়েছে। তাই মৃতের নখ, চুল বড় থাকলেও তা না কেটে ঐ অবস্থায় তাকে দাফন করতে হবে । ইবনে সীরীন রহ. থেকে বর্ণিত যে, তিনি মৃতের নাভীর নিচের পশম এবং নখ কাটা অপছন্দ করতেন এবং বলতেন, অসুস্থ ব্যক্তির পরিবারের কর্তব্য হলো, মৃত্যুর পূর্বে অসুস্থ অবস্থায় তা পরিস্কার করে ফেলা ।

(মুসান্নাফে ইবনে আবী শায়বা ৭/ ১৩৯ .শরহুল মুনইয়াহ্ ৫৭৯, আদ্দুররুল মুখতার ২/ ১৯৮, আল বাহরুর রায়েক ২/১৭৩ ফাতাওয়া হিন্দিয়া ১/১৫৮.)

ইমাম মুহাম্মাদ রহ. বলেন,

    لا نرى أن يسرح رأس الميت ، ولا يؤخذ من شعره ، ولا يقلم أظفاره وهو قول أبي حنيفة  رحمه الله تعالى.                                                                                 

মাইয়্যেতের মাথা চিরুনী করা বা সিথি কাটা, তার চুল কিংবা নোখ কাটা কে আমরা সমীচীন মনে করি না। (জায়েজ নয়) আর এটাই ইমাম আবু হানীফার সিদ্ধান্ত।  কিতাবুল আছার (হাদীস নং২২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

প্রশ্নেল্লিখিত ছুরতে গোসলের পর মৃত ব্যক্তির শরীর থেকে যেই নাপাক বের হয়েছে শুধু নাপাকির জায়গা ধুয়ে ফেলার হুকুম ছিল এবং তা করা হয়েছে। আবার গোসল কিংবা অজু করানোর প্রয়োজন নেইসুতরাং বারংবার নাপাকী বের হওয়ার কারণে এটি ওজরের অন্তর্ভূক্ত। বিধায় উক্ত মারহুমাকে ডায়পার পরিয়ে কবর দেওয়াতে কোন সমস্যা নেই। বিশেষ পরিস্থিতিতে এটি জায়েয আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...