بسم الله الرحمن الرحيم
জবাব,
ইসলামে মৃত ব্যক্তিকে গোসল দেওয়া জরুরি
কাজ। কখনও কখনও গোসলের পর মৃত ব্যক্তির শরীর থেকে নাপাক বের হয়। এক্ষেত্রে শরিয়তের
বিধান হচ্ছে- মৃত ব্যক্তির শরীর থেকে কোনো নাপাক বের হলে শুধু নাপাকির জায়গা ধুয়ে ফেলতে
হবে। আবার গোসল কিংবা অজু করানো লাগবে না।
হজরত হাসান বসরী (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, মৃত ব্যক্তির শরীর থেকে
কোনো কিছু বের হলে তা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। আবার অজু করানো লাগবে না। (মুসান্নাফে
ইবনে আবী শাইবা, বর্ণনা ১১০৪০; আলমাবসূত, সারাখসি : ২/১২৯; ফাতহুল কাদির : ২/৭৪;
আলবাহরুর রায়েক : ২/১৭৩; আদ্দুররুল মুখতার : ২/১৯৭)
হজরত শাবা (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি হাম্মাদকে জিজ্ঞাসা
করলাম, গোসলের পর মৃত ব্যক্তির শরীর থেকে কোনো কিছু নির্গত হলে কী করণীয়? তিনি উত্তরে বললেন,
সেই স্থানটা ধুয়ে ফেলতে
হবে। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, বর্ণনা ১১০৩৯)।
শরীয়তের বিধান হলো মৃত ব্যক্তির নখ, চুল, ইত্যাদি বড় থাকলেও তা
কাটা যাবে না। এমনকি মৃতের শরীরে কোন ধরনের সাজসজ্জা বা চুলে সিঁথি করতেও নিষেধ করা
হয়েছে। তাই মৃতের নখ, চুল বড় থাকলেও তা না কেটে
ঐ অবস্থায় তাকে দাফন করতে হবে । ইবনে সীরীন রহ. থেকে বর্ণিত যে, তিনি মৃতের নাভীর নিচের পশম এবং নখ কাটা অপছন্দ করতেন এবং বলতেন, অসুস্থ ব্যক্তির পরিবারের কর্তব্য হলো, মৃত্যুর পূর্বে অসুস্থ অবস্থায় তা পরিস্কার করে ফেলা ।
(মুসান্নাফে ইবনে আবী শায়বা ৭/ ১৩৯ .শরহুল মুনইয়াহ্ ৫৭৯, আদ্দুররুল মুখতার ২/ ১৯৮,
আল বাহরুর রায়েক ২/১৭৩
ফাতাওয়া হিন্দিয়া ১/১৫৮.)
ইমাম মুহাম্মাদ রহ. বলেন,
لا نرى أن يسرح رأس الميت ، ولا يؤخذ من شعره ، ولا
يقلم أظفاره وهو قول أبي حنيفة رحمه الله
تعالى.
মাইয়্যেতের মাথা চিরুনী করা বা সিথি
কাটা, তার চুল কিংবা নোখ কাটা কে আমরা সমীচীন মনে করি না। (জায়েজ নয়)
আর এটাই ইমাম আবু হানীফার সিদ্ধান্ত। কিতাবুল
আছার (হাদীস নং২২৭)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নেল্লিখিত ছুরতে গোসলের পর মৃত ব্যক্তির শরীর থেকে যেই নাপাক বের হয়েছে
শুধু নাপাকির জায়গা ধুয়ে ফেলার হুকুম ছিল এবং তা করা হয়েছে। আবার গোসল কিংবা অজু করানোর প্রয়োজন নেই। সুতরাং
বারংবার নাপাকী বের হওয়ার কারণে এটি ওজরের অন্তর্ভূক্ত। বিধায় উক্ত মারহুমাকে ডায়পার
পরিয়ে কবর দেওয়াতে কোন সমস্যা নেই। বিশেষ পরিস্থিতিতে এটি জায়েয আছে।