আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (40 points)
১.কোনো হারাম কাজ কে বড় কাজ মনে করলে কি বড় শিরক বা বড় কুফুরী হবে?

২.কোনো হালাল কাজকে ছোট মনে করলে কি ঈমান থাকবে?

৩.কোনো হারাম কাজকে বড় আর হালাল কাজ কে ছোট মনে করলে কি  ঈমান থাকবে?

৪.চুল খাড়া রাখলে কি অমুসলিমদের অনুসরণ হবে। আর তা কি হারাম হবে?

1 Answer

0 votes
by (712,760 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কোনো হারাম কাজকে বড় কাজ মনে করলে বড় শিরক বা বড় কুফুরী হবে না।তবে হারামকে হালাল মনে করলে কুফরি হবে, ঈমান চলে যাবে।ঈমানে সমস্যা চলে আসবে।

(২)কোনো হালাল কাজকে ছোট মনে করলে ঈমান চলে যাবে না।তবে হালালকে হারাম মনে করলে, ঈমানে সমস্যা চলে আসবে। ঈমান চলে যাবে।
وَلاَ تَقُولُواْ لِمَا تَصِفُ أَلْسِنَتُكُمُ الْكَذِبَ هَـذَا حَلاَلٌ وَهَـذَا حَرَامٌ لِّتَفْتَرُواْ عَلَى اللّهِ الْكَذِبَ إِنَّ الَّذِينَ يَفْتَرُونَ عَلَى اللّهِ الْكَذِبَ لاَ يُفْلِحُونَ
তোমাদের মুখ থেকে সাধারনতঃ যেসব মিথ্যা বের হয়ে আসে তেমনি করে তোমরা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা অপবাদ আরোপ করে বল না যে, এটা হালাল এবং ওটা হারাম। নিশ্চয় যারা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা আরোপ করে, তাদের মঙ্গল হবে না।(সূরা নাহল-১১৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/5011

(৩)কোনো হারাম কাজকে বড় আর হালাল কাজ কে ছোট মনে করলে ঈমান থাকবে না। কেননা এখানে হালালের চেয়ে হারামকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এভাবে হারামের তুলনায় হারামকে অগ্রাধিকার দেয়া কুফরি।

(৪)চুল খাড়া রাখলে অমুসলিমদের অনুসরণ হবে না। তবে কেউ যদি কোনো অমুসলিমকে এভাবে চুল খাড়া রাখতে দেখে, অতঃপর দেখাদেখি ঐ মুসলিম ব্যক্তিটি অনুসরণ করতে শুরু করে দেয়, তাহলে তার কবিরা গোনাহ হবে। তবে ঈমান বহাল থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...