আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
198 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
এখন আমি পড়াশোনা ছেড়েও দিতে পারছিনা, আবার করতেও ইচ্ছে করছেনা। এখানে একটা বিষয় বলে নেওয়া ভালো, ভার্সিটিতে আমার তৃতীয় বর্ষ চলে, প্রথম বর্ষের ফলাফল মোটামুটি ভালো হলেও দ্বিতীয় বর্ষের ফলাফল একদম ই খারাপ বলা চলে। আর এটা হয়েছে, সহশিক্ষা নিয়ে অনেক বেশি ভাবতে ভাবতে, রেজাল্ট খারাপ করে আমার যে খুব বেশি মন খারাপ হয়েছ তা নয়। তবে অন্যান্যদের ভালো ফলাফল এর কথা শুনে নিজের জন্য খারাপ লাগে। এখানে আমার প্রশ্ন ২ টা, একটা হলো এমন পরিস্থিতিতে আমার কি করণীয়? আমি কি আগের মতো ভালো করে পড়াশোনা চালিয়ে যাবো? এতে করে কি দুনিয়ার প্রতি বেশি ঝুঁকে গেলাম আমি?

২য় প্রশ্ন, অনেকে বলে দ্বীনে ফিরে সেইরকম রকম রেজাল্ট করে সবাইকে দেখিয়ে দিতে হবে,  আমার দ্বীন আমার মেধা কেড়ে নেয় নাই, এমন ধারণা নিজের মধ্যে লালন করা কি ভুল না সঠিক?

1 Answer

0 votes
by (714,120 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা ইতি পূর্বে বলেছিলাম যে,
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নিজের উপর আত্মবিশ্বাস থাকলে, এবং শিক্ষা অর্জনের উদ্দেশ্য দেশ ও মুসলমানদের খেদমত হলে, সহশিক্ষা ব্যবস্থায়ও শিক্ষা গ্রহণের রুখসত রয়েছ, তাই আপনি প্রথমে মহিলা কলেজে ভর্তি হওয়ার আপ্রাণ চেষ্টা করবেন।যদি সম্ভব না হয়, তাহলে নিজে পরিপূর্ণ পর্দা রেখে বিপরীত লিঙ্গ থেকে দূরত্ব বজায় রেখে,আপনি সহশিক্ষায় শিক্ষা গ্রহণ করতে পারবেন।
(১)
আপনি উক্ত লেখাপড়া চালিয়ে যাবেন।ভালো রিজাল্ট করবেন।

(২)
 আমার দ্বীন আমার মেধা কেড়ে নেয় নাই, এমন ধারণা নিজের মধ্যে লালন করা ভুল নয়।বরং সঠিক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...