আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
160 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আমার বিয়েটা কোর্টে হয়েছিল আমি তেমন কোনো সাক্ষী দেখি নাই শুধু যিনি দালাল ছিলো উনি কিছুটা দূরে দাড়িয়ে ছিল,,,,আমার কাছে যে ডকুমেন্ট আছে সেখানে এ্যাডভোকেট নোটারি পাবলিক একটা সিল মারা ও আরেকটা সিল নোটারিসড মারা।

এখন আমার প্রশ্ন আমার কি বিয়ে হয়েছে?নতুন করে বিয়ে করতে হবে???আরেকটা সমস্যা হয়েছে উনার সাথে ঝগড়ার ছলে উনি রাগের মাথায় তালাক বলে দিয়েছে,,,

তালাকের সেই কথাটা হলো, """যা আমি তোরে তালাক দিয়া দিলাম '''""""এই এক কথা ২বার বলছে।এই অবস্থায় আমি তার সাথে মিলি নাই কিন্তু তার মধ্যে উনার সাথে মেসেজ এ আবার ঝগড়া হয় উনি রাগের মাথায় বলে যে আমি আমার বাসায় বলে দিব এখনই যে আপনারে আমি বিয়া করমু না ফোন মেসেজ দিবেননা কখনো,,উনার এই কথা বলার কারন আমাদের পারিবারিকভাবে বিয়ের কথা চলছে,,তাই উনার এই কথায় আমিও বিরক্ত হয়ে বলেছি যে,তাহলে আপনি আরও তালাক দেন তিন তালাক নাম ধরে বলে যান,,,,উনি আমার সেই মেসেজ এর রিপ্লাই দেন যে আর এত তালাক পারি না দিতে,,,,,উনি কথা ঘুরাইয়া ফুরাইয়া বলে,,,""""দিছি ৫কবে এখন আবার তিন লাগবে"""",,,,কিন্তু ৫দেন নাই উনি কখনোই।তারপরের মেসেজটাই উনি লিখছে """দিছি যান"""""ফোন ও মেসেজ দিবেন না""""""।।।।পরে আমি আবার জিজ্ঞাসা করি কি দিছেন বলে ""তালা"" এর পরের মেসেজ """ ক""

এখন উনি আমাকে বলছেন যে না আমি তোমার তিন তালাক বলে যান সেই মেসেজ এর রিপ্লাই করি নাই যে """দিছি যান"""আগে যে তালাক বলেছি তাই জন্য বলেছি।।

আমার মনে হচ্ছে উনি ওই মেসেজ এর রিপ্লাই দিছিল যে দিছি যান।এখন মিথ্যা বলছে।এখন,,,কসম করে বলে আল্লাহর,,, অই নিয়্যাত এ বলি নাই,,,কিন্তু আমার মনে হয় মিথ্যা।

এখন প্রশ্ন আমরা কি আর একসাথে থাকতে পারবো না???উপায় কি???

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
https://www.ifatwa.info/53561 নং প্রশ্নে এক রকম প্রশ্ন লিখেছেন, এখন আবার ভিন্ন রকম প্রশ্ন লিখেছেন।এভাবে ইবারত বদলিয়ে নিলে তো ফাতাওয়াও বদলে যেতে পারে। তাই আপনার কাছে অনুরোধ,  যা লিখবেন,প্রথম থেকেই লিখবেন।জাযাকাল্লাহ।

মুযাকারায়ে তালাক বা তালাকের আলোচনা
وَفِي حَالَةِ مُذَاكَرَةِ الطَّلَاقِ يَقَعُ الطَّلَاقُ فِي سَائِرِ الْأَقْسَامِ قَضَاءً إلَّا فِيمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا فَإِنَّهُ لَا يُجْعَلُ طَلَاقًا كَذَا فِي الْكَافِي
তালাকের আলোচনার পরিস্থিতিতে সকল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হবে।তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং রদ উভয়টা বুঝাবে,সে শব্দুগুলো দ্বারা তালাক পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫)

প্রশ্ন জাগে,মুযাকারায়ে তালাক কাকে বলে?
এ বিষয়ে রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে,
"(قَوْلُهُ: وَهِيَ حَالَةُ مُذَاكَرَةِ الطَّلَاقِ) أَشَارَ بِهِ إلَى مَا فِي النَّهْرِ مِنْ أَنَّ دَلَالَةَ الْحَالِ تَعُمُّ دَلَالَةَ الْمَقَالِ قَالَ: وَعَلَى هَذَا فَتُفَسَّرُ الْمُذَاكَرَةُ بِسُؤَالِ الطَّلَاقِ أَوْ تَقْدِيمِ الْإِيقَاعِ كَمَا فِي اعْتَدِّي ثَلَاثًا وَقَالَ قَبْلَهُ الْمُذَاكَرَةُ أَنْ تَسْأَلَهُ هِيَ أَوْ أَجْنَبِيٌّ الطَّلَاقَ".
( كتاب الطلاق، بَابُ الْكِنَايَاتِ، ٣ / ٢٩٧)
মুযাকারায়ে তালাকের অর্থ হল, স্ত্রীর পক্ষ থেকে স্বামীর নিকট তালাকের আবেদন করা ,অথবা তৃতীয় কোনো ব্যক্তির পক্ষ থেকে স্বামীর নিকট তালাকের আবেদন এবং তামান্না করা। এই উভয় প্রকারকে 'মুতালাবায়ে তালাক' নামে অভিহিত করা হয়।তাছাড়া স্বামী যদি ইতিপূর্বে স্ত্রীকে এক বা দুই তালাক দিয়ে থাকে,তাহলে এদ্বারাও মুযাকারায়ে তালাক প্রমাণিত হবে।এই তৃতীয় প্রকারকে  তাকদীমূল ঈ'কা বলা হয়ে থাকে।(রদ্দুল মুহতার-৩/২৯৭) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1049

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার তো বিয়েই হয় নাই, কেননা বিয়ের সময় সাক্ষী উপস্থিত ছিলনা।তাই তালাকের কোনো প্রশ্নই আসবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...