আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
reshown by
এক পক্ষের সাথে কথা চলাকালীন আরেক পক্ষ থেকে যদি বিবাহের প্রস্তাব আসে তাহলে দুই পক্ষের সাথে কি আলোচনা করা যাবে?
পরের পক্ষ তো জানে না আরেকটা জায়গা বিবাহের কথা চলছে। সেক্ষেত্রে কিভাবে আলোচনা হতে পারে?  শরীয়তে একই সাথে দুই পক্ষের সাথে আলোচনার সীমারেখা কি?  আর দুই-তিন পাত্র/পাত্রী দেখে এসে সিদ্ধান্ত নেয়ার সুযোগ আছে কি?  নাকি একটা একটা করে সিদ্ধান্ত নিতে হবে?
আর একপক্ষে বিবাহ বাদ দিয়ে আরো পক্ষ দেখে আবার পূর্বের জায়গায় প্রস্তাব পাঠিয়ে বিবাহ করা যাবে কি?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 

চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী
তুমি দ্বীনদারীকে অগ্রাধিকার দাও।
{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২,সহীহ মুসলিম-১৪৬৬)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উত্তম হল, এক একটি করে বিয়ের আলাপ এগুনো।কোনো একটির ব্যাপারে হ্যা বা না সিদ্ধান্ত নেয়ার পূর্বে অন্য পরিবারের সাথে বিয়ের আলাপ চালানো বা একাধিক বিয়ের আলাপ একই সাথে চালানো কখনো উচিৎ হবে না। কারো সাথে ওয়াদা করার পর অন্যত্র বিয়ের আলাপ চালানোও উচিৎ হবে না। দ্বীনদারিত্বকে সামনে রেখে অতি দ্রুত যেকোনো এক জায়গায় বিয়ে ঠিক করে নেয়াই কল্যাণকর।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...