আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
আমি এই মেসে ২০২০ সাল থেকে আছি। করোনার সময় যখন সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিলো তখন হাফ ভাড়াও দিতে হয়েছে। আর এটা ২২ সাল। এখনো কি এই চুক্তি আমার উপর বর্তাবে?
উনাকে বললাম আপনি তো বলছিলেন ১ বছরের কন্ট্রাক্ট। আমি তো অনেক দিন থেকেই আছি, এখন তো আমি ছাড়তেই পারি। উনি বলেন, তোমাকে তো আমরা বলি নি যে, ১ বছর থাকার পর ও যখন তখন ছাড়তে পারবা। শুধুমাত্র যখন জুনিয়র আসবে তখন সুযোগ আছে ছাড়ার। অথচ এই কথাটা তখন আমাদের বলে নাই।
উনাকে জুলুম আর রিজিকের ব্যাপারেও বুঝিয়ে বলার পরও মানছেন না। অথচ উনি তাবলিগের সাথী, চিল্লা দেন। এতদিন থাকার পরও উনি আমার জন্য মাত্র দুই মাস কনসিডার করছেন না।  এদিকে আবার মোস্ট সিনিয়র আপুদের অনার্স শেষ উনারা ৪ জন মেস ছেড়ে দিবেন। তাই এটাও বললাম উনারা তো ছাড়তেছেন আমি ছাড়লে কি খুব লস হবে আপনার?  উনি জবাবে বলেন ওদের পড়াশোনা শেষ তাই ছাড়তে পারবে। কিন্ত তোমাকে তো থাকতেই হবে, তোমার তো পড়াশোনা শেষ না। এভাবে লস করতে পারব না। উনি আর কথাই বলতে চান না।
উনি না মানলে কি করা উচিত আমার? আমি কি জানিয়েই চলে যেতে পারব? কারণ আমার পক্ষে এভাবে না থেকে টাকা দেয়া সম্ভব না।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
চুক্তিকে পূর্ণ করা ওয়াজিব।
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَوْفُوا بِالْعُقُودِ ۚ أُحِلَّتْ لَكُم بَهِيمَةُ الْأَنْعَامِ إِلَّا مَا يُتْلَىٰ عَلَيْكُمْ غَيْرَ مُحِلِّي الصَّيْدِ وَأَنتُمْ حُرُمٌ ۗ إِنَّ اللَّهَ يَحْكُمُ مَا يُرِيدُ
মুমিনগণ, তোমরা অঙ্গীকারসমূহ পূর্ন কর।(সুরা মায়েদা-১)


এমনকি  অমুসলিমের সাথে চুক্তি করলেও সেটাও পূর্ণ করার তাগিদ দেয়া হচ্ছে,  
إِلَّا الَّذِينَ عَاهَدتُّم مِّنَ الْمُشْرِكِينَ ثُمَّ لَمْ يَنقُصُوكُمْ شَيْئًا وَلَمْ يُظَاهِرُوا عَلَيْكُمْ أَحَدًا فَأَتِمُّوا إِلَيْهِمْ عَهْدَهُمْ إِلَىٰ مُدَّتِهِمْ ۚ إِنَّ اللَّهَ يُحِبُّ الْمُتَّقِينَ
তবে যে মুশরিকদের সাথে তোমরা চুক্তি বদ্ধ, অতপরঃ যারা তোমাদের ব্যাপারে কোন ত্রুটি করেনি এবং তোমাদের বিরুদ্ধে কাউকে সাহায্যও করেনি, তাদের সাথে কৃত চুক্তিকে তাদের দেয়া মেয়াদ পর্যন্ত পূরণ কর। অবশ্যই আল্লাহ সাবধানীদের পছন্দ করেন।
(সুরা তাওবা, আয়াত ৪)


হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত।
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
 রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানু আবি দাউদ-৩৫৯৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এখানে দুইটি বিষয় লক্ষণীয়
(১) শর্তকে পূর্ণ করা, এটা অবশ্যই ওয়াজিব। ভঙ্গ করা জায়েয হবে না।বিনা জরুরতে ভঙ্গ করলে অবশ্যই গোনাহ হবে।
(২) যদি কেউ ২/৩ বৎসর ম্যাচে থাকার চুক্তি করার পর ৬/৭ মাস পর ম্যাচ থেকে চলে যায়, তাহলে চুক্তির মেয়াদ পর্যন্ত পরবর্তী মাস সমূহের ভাড়া কি ঐ ব্যক্তির উপর ওয়াজিব হবে?

এই প্রশ্নের জবাবে বলা যায় যে,
এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়ার কিছু ভাষ্য শুনুন-
وَرُوِيَ فِي الْأَصْلِ إذَا خَرَجَ الْمُسْتَأْجِرُ عَنْ الدَّارِ بِعُذْرٍ سَقَطَ عَنْهُ الْأَجْرُ وَفِي رِوَايَةِ الزِّيَادَاتِ لَا يَسْقُطُ إلَّا إذَا سَكَنَ الْآجِرُ الدَّارَ فَيَكُونُ رِضًا بِالْفَسْخِ. كَذَا فِي الْغِيَاثِيَّةِ. 
মাবসুত কিতাবে বর্ণিত রয়েছো,যদি মুস্তা'জির(যিনি ভাড়ায় ঘর ইত্যাদি নেন) ভাড়া বাসা থেকে কোনো উযরে বের হয়ে যান, তাহলে অবশিষ্ট ভাড়া রহিত হয়ে যাবে। যিয়াদাত কিতাবে বর্ণিত রয়েছে, আজির(বাড়ায় ঘর প্রদানকারী) আজির ঘরকে সমঝিয়ে নেয়ার পরই ভাড়া অবলুপ্ত হবে।

وَإِذَا أَرَادَ أَنْ يَنْتَقِلَ إلَى حِرْفَةٍ أُخْرَى مِثْلَ أَنْ يَتْرُكَ التِّجَارَةَ وَيَأْخُذَ فِي الزِّرَاعَةِ أَوْ اسْتَأْجَرَ أَرْضًا لِلزِّرَاعَةِ فَتَرَكَهَا وَأَخَذَ فِي التِّجَارَةِ فَهُوَ عُذْرٌ. كَذَا فِي الْبَدَائِعِ. 
যদি মুস্তা'জির ভিন্ন ব্যবসা করতে চান, এবং এজন্য এই ভাড়া ঘর ছাড়তে হবে, তাহলে এটা উযর হিসোবে গণ্য হবে।অর্থাৎ মুস্তা'জির ঘর ছেড়ে দিতে পারবেন।উনাকে অবশিষ্ট মাস সমূহের ভাড়া দিতে হবে না।

اسْتَأْجَرَ حَانُوتًا لِيَتَّجِرَ فِي السُّوقِ ثُمَّ كَسَدَ السُّوقُ حَتَّى لَا يُمْكِنُهُ التِّجَارَةُ فَلَهُ فَسْخُ الْإِجَارَةِ لِأَنَّهُ عُذْرٌ. كَذَا فِي الْقُنْيَةِ. 
যদি কেউ কোনো ঘর ভাড়া নেয়, অতঃপর বাজারে ধ্বস নামে, বা বাজারের গ্রহণযোগ্যতা কমে যায়, তাহলে ইজারাকে ভঙ্গ করা যাবে।এক্ষেত্রে অবশিষ্ট দিন সমূহের ভাড়া দিতে হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৪/৪৫৯)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনার উযর রয়েছে, তাই চুক্তি করার পরও আপনি বাসা/ম্যাচ ছেড়ে যেতে পারবেন। এতে অবশিষ্ট ভাড়া আপনার উপর ওয়াজিব হবে না। যতদিন থেকেছেন, শুধুমাত্র ততদিনের ভাড়াই আপনার উপর ওয়াজিব। হ্যা, বিনা জরুরতে কেউ ম্যাচ ছাড়তে পারবে না। এবং ভাড়াও মাফ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...