ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তওবা করা আর ইস্তিগফারের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে,
খাযাইনুল হাদীস পৃষ্টা নং ১৬১ এ বর্ণিত রয়েছে,
۔ اسی طرح استغفار اور توبہ ایک چیز نہیں ہے تو استغفار اور توبہ میں کیا فرق ہے؟ استغفار کہتے ہیں کہ جن گناہوں کی وجہ سے ہم اللہ سے دور ہو گئے، خدا کے قرب سے محروم ہو گئے اور ہماری حضوری دوری میں تبدیل ہوگئی،منزلِ قرب سے منزلِ غضب میں جا پڑے تو دوری کے غم اور عذاب کی وجہ سے ندامت کے ساتھ اپنی اس نالائقی سے معافی چاہنا یہ استغفار کا مفہوم ہے کہ آہ !گناہ کر کے ہم اپنے اللہ سے کیوں دور ہوئے، نہ ہم گناہ کرتے، نہ قرب سے محروم ہوتے ۔ معلوم ہوا کہ ماضی کے گناہوں پر ندامت سے معافی مانگنے کا نام استغفار ہے اور توبہ کیا ہے؟ توبہ کے معنیٰ رجوع الی اللہ کے ہیں۔ ملّا علی قاری رحمۃ اللہ علیہ نے مرقاۃ میں لکھا ہے جو مشکوٰۃ کی عربی زبان میں شرح ہے گیارہ جلدوں میں کہ تَوَّابُوْنَ کے معنیٰ رَجَّاعُوْنَ کے ہیں یعنی کَثِیْرُ الرُّجُوْعِ اِلَی اللہِ جس کا ترجمہ میرے قلب کو اللہ تعالیٰ نے عطا فرمایا کہ گناہ سے تم اللہ سے جتنی دور ہو گئے تھے پھر اپنے اللہ کے پاس واپس آ جاؤ، اپنے مرکز اور مستقر سے بھاگ گئے تھے پھر منزلِ جاناں پر آ جاؤ، منزلِ محبوب پر آ جاؤ، پھر منزلِ مولیٰ پر آجاؤ، پھر اپنے قلب کو اللہ کے قدموں میں ڈال دو۔
মর্মার্থ-
অতীতের গোনাহের উপর লজ্জিত হয়ে ক্ষমা চাওয়ার নাম ইস্তেগফার।আর অতীতের গোনাহের উপর লজ্জিত হয়ে ভবিষ্যতে না করার সিদ্ধান্তের নাম তাওবাহ।
তাৎক্ষণিক তাওবাহ করা ওয়াজিব।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/5806
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
গোনাহ করার সাথে সাথেই তাওবাহ করা ওয়াজিব। তাওবাহ এবং ইস্তেগফারের মধ্যে কিছু পার্থক্য থাকলেও একটিকে অন্যটির স্থলে ব্যবহার করা যাবে।কেননা উদ্দেশ্য বিবেচনায় উভয়টির অর্থ একই। সুতরাং তাওবাহর মুহূর্তে ইস্তেগফার করা যাবে। তখন ইস্তেগফার তাওবাহর স্থলাভিষিক্ত হবে।
(২)
জ্বী, তখন একাকি পড়ে নিবেন।এই একাকি পড়ে নেয়ার পূর্বে জামাতে পড়ার চেষ্টা করবেন। এতেকরে আপনার কোনো গোনাহ হবে না।
(৩)
যেহেতু তাওবাহ শব্দের স্থলে ইস্তেগফার ব্যবহার করা যায়, তাই ইস্তেগফার শব্দ দ্বারা কবিরা গোনাহ পর্যন্ত মাফ হবে।
" «مَنْ قَالَ: أَسْتَغْفِرُ اللَّهَ الَّذِي لَا إِلَهَ إِلَّا هُوَ الْحَيَّ الْقَيُّومَ وَأَتُوبُ إِلَيْهِ غُفِرَ لَهُ، وَإِنْ كَانَ قَدْ فَرَّ مِنَ الزَّحْفِ» "
(মিশকাত-২৩৫৩)
মোল্লা আলী ক্বারী রাহ বলেন,
هَذَا يَدُلُّ عَلَى أَنَّ الْكَبَائِرَ تُغْفَرُ بِالتَّوْبَةِ وَالِاسْتِغْفَارِ. اهـ. وَهُوَ إِجْمَاعٌ بِلَا نِزَاعٍ.
এটা প্রমাণ করে যে,তাওবাহ এবং ইস্তেগফার দ্বারা কবিরা গোনাহ মাফ হবে। এটা সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত।