আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
edited by
আসসালামু আলাইকুম!
আমার কিছু প্রশ্ন আছে।

অনলাইনে অনেক মার্কেটপ্লেস আছে যেখানে ডিজাইনার রা তাদের ডিজাইন বিক্রি করে, তারপর তা বিক্রি হলে তারা ডলার পায়। তারা যে ডিজাইন বিক্রি করছে, সেই ডিজাইন তৈরি করার সময় যেই গ্রাফিক্স ব্যাবহার করছে, সেই গ্রাফিক্স  তারা অনেকেই না কিনেই ডাউনলোড করে সফটওয়্যার এর মাধ্যমে ব্যাবহার করছে, আমি বাংলাদেশী দের দেখেছি তারা অন্যের গ্রাফিক্স না কিনে ডাউনলোড করে সফটওয়্যার এর মাধ্যমে ব্যাবহার করছে এবং তা দিয়ে ডিজাইন তৈরি করে মার্কেটপ্লেস এ বিক্রি করছে। কিন্তু সবাই এইভাবে ডিজাইন করে কিনা তা আমি সঠিক জানি না, হয়তো অনেকে গ্রাফিক্স কিনে ও ব্যাবহার করতে পারে, আবার না ও পারে। ওই মার্কেটপ্লেস এ বিশ্বের অনেক দেশের মানুষেরা ডিজাইন বিক্রি করে, তারা গ্রাফিক্স কিনে ব্যাবহার করে নাকি অন্যের গ্রাফিক্স না কিনে ডাউনলোড করে সফটওয়্যার এর মাধ্যমে ব্যাবহার করে ডিজাইন তৈরি করে বিক্রি করে তা আমি ১০০% সঠিক জানি না। আবার অনেক গ্রাফিক্স আছে যা শুধু ব্যাক্তিগত কাজে ব্যাবহার করার জন্য লাইসেন্স দেয়া হয় কিন্তু ডিজাইনার রা অনেকেই ব্যাক্তিগত ভাবে ব্যাবহার করার লাইসেন্স দেয়া গ্রাফিক্স দিয়ে ডিজাইন তৈরি করে বিক্রি করছে মানে কমাসিয়াল ভাবে ব্যাবহার করছে যা গ্রাফিক্স এর মালিক নিষেধ করেছে, গ্রাফিক্স এর মালিক শুধু অনুমতি দিয়েছে ব্যাক্তিগত কাজে ব্যাবহার করার। আমি ১০০% সঠিক ভাবে বলতে পারি না যে তারা মার্কেটপ্লেস এ যেই ডিজাইন বিক্রি করতাছে তা অন্যের গ্রাফিক্স না কিনে ডাউনলোড করে তা দিয়ে ডিজাইন করে বিক্রি করতাছে কিংবা ব্যাক্তিগত কাজে ব্যাবহার করার লাইসেন্স আছে, ওই ফন্ট ব্যাক্তিগত ভাবে ব্যাবহার না করে কমাশিয়াল ভাবে ব্যাবহার করছে মানে ওই ফন্ট দিয়ে ডিজাইন করে বিক্রি করছে, যার অনুমতি ফন্ট এর মালিক দেয় নাই, সে শুধু ব্যাক্তিগত কাজে ব্যাবহার করার অনুমতি দিছে। এইগুলা আমি ১০০% সঠিক বলতে পারি না। আমার সন্দেহ হয় কারণ আমি অনেক বাংলাদেশী ডিজাইনার দের দেখেছি এইভাবে ডিজাইন করে ওইসব মার্কেটপ্লেস এ বিক্রি করতে।
আবার ডিজাইনার রা কপিরাইট বা ট্রেডমার্ক কোনো কিছু দিয়ে ও ডিজাইন করে বিক্রি করতে পারে, আমি সঠিক জানি না। মার্কেটপ্লেস বলছে যে তারা যত দ্রুত সম্ভব কপিরাইট বা ট্রেডমার্ক করা কোনো  ডিজাইন বা কপিরাইট বা ট্রেডমার্ক করা কোনো গ্রাফিক্স দিয়ে তৈরি করা ডিজাইন বা কপিরাইট বা ট্রেডমার্ক করা কোনো ফন্ট দিয়ে তৈরি করা ডিজাইন রিমুভ করে ফেলে।

১. আমি যদি তাদের থেকে ডিজাইন কিনে তা টিশার্ট বা অন্য কোনো পণ্যের উপর বসিয়ে প্রিন্ট করে বিক্রি করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে?
(১.২) আমি জানি না যে কে কে অন্যের গ্রাফিক্স না কিনে ডাউনলোড করে সফটওয়্যার এর মাধ্যমে ডিজাইন করে বিক্রি করছে, আর কে কে গ্রাফিক্স,ফন্ট কিনে তা দিয়ে ডিজাইন করে বিক্রি করছে।যদি জানতাম তাহলে যারা গ্রাফিক্স বা ফন্ট না কিনে ডাউনলোড করে সফটওয়্যার এর মাধ্যমে ব্যাবহার করে ডিজাইন করে তা বিক্রি করছে, তাদের ডিজাইন না কিনে অন্য দের ডিজাইন কিনতাম। যেহেতু আমি জানি না কারা অন্যের গ্রাফিক্স বা ফন্ট না কিনে ডাউনলোড করে সফটওয়্যার দিয়ে ব্যাবহার করে ডিজাইন তৈরি করে বিক্রি করছে সেহেতু আমি যদি মার্কেটপ্লেস এর সাবস্ক্রিপশন কিনে ডিজাইন ডাউনলোড করার সময় তাদের ডিজাইন ও ডাউনলোড করে ফেলি এবং তা দিয়ে টিশার্ট প্রিন্ট করে বিক্রি করে ইনকাম করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে?
আমি চাইলে নিজে সফটওয়্যার এর সাবস্ক্রিপশন কিনে, গ্রাফিক্স কিনে ডিজাইন করে বিক্রি করতে পারি কিন্তু তা একটু ঝামেলার আর ওদের মত সুন্দর করে আমি ডিজাইন করতে না ও পারি। হয়তো চেষ্টা করলে পারতে ও পারি কারণ আমি ডিজাইন এর কোর্স করেছি এবং আমি ডিজাইন করতে পারি , যদি ও খুব বেশি ডিজাইন করি নাই।  (১.৩) আমি নিজে ডিজাইন তৈরি না করে ওদের ডিজাইন কিনে তা টিশার্ট বা অন্য কিছুর উপরে বসিয়ে প্রিন্ট করে বিক্রি করলে কি আমার জন্য ইনকাম হারাম হবে?

বি:দ্রঃ (ওই মার্কেটপ্লেস থেকে সাবস্ক্রিপশন কিনলে বা ডিজাইন কিনলে ওরা আমাকে ওই ডিজাইন টিশার্ট বা অন্য কিছুর উপর বসিয়ে প্রিন্ট করে বিক্রি করার অনুমতি দেয়।)

২. অনলাইনে অনেকে টিশার্ট ডিজাইন করে বিক্রি করছে, আমি যদি তাদের ডিজাইন গুলো দেখে ধারণা নেই যে তারা কিভাবে ডিজাইন করলো, কোথায় কোন গ্রাফিক্স ব্যাবহার করলো, কোথায় কোন ফন্ট ব্যাবহার করলো।এইসব দেখে যদি আমি ধারণা নিয়ে ডিজাইন করে বিক্রি করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে?  আমি যদি ডিজাইন করতে চাই তাহলে তো আমার ধারণা লাগবে যে কিভাবে ডিজাইন করবো, অন্য রা যেইভাবে ডিজাইন করে তা দেখে ধারণা নিয়ে ডিজাইন করতে হবে। যেমন আমি তাদের কয়েক টা ডিজাইন দেখে ধারণা নিবো, তারপর ধারণা অনুযায়ী ডিজাইন করবো। হতে পারে তাদের কয়েক টা ডিজাইন দেখে তার সমন্বয় করে আমি নতুন একটা ডিজাইন তৈরি করলাম কিংবা আমি তাদের একটা ডিজাইন দেখে সেই ডিজাইন এর মত হুবহু আরেকটা ডিজাইন তৈরি না করে কিছু অংশ তৈরি করলাম আর বাকি টা আমি আমার মত করে তৈরি করলাম।

৩. অনেকে কোর্স বিক্রি করে, যারা তাদের থেকে কোর্স কিনে তাদেরকে কোর্স এর ভিডিও দেয় এবং অন্য কাউকে সেই ভিডিও দিতে নিষেধ করে কিংবা বিক্রি করতে নিষেধ করে। কিন্তু কেউ একজন টাকা দিয়ে কোর্স করার পর সেই ভিডিও আমার কাছে অল্প টাকায় বিক্রি করে, আমি জানি মালিক পক্ষ থেকে এটা নিষেধ কাজ তারপর ও আমি কম টাকায় পেয়ে কিনি কারণ ওই কোর্স এর দাম বেশি ছিল।

এখন ওই কোর্স করে আমি যা শিখেছি তা প্রয়োগ করে যদি ইনকাম করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে?

 যেমন আমি শিখেছি কিভাবে ডিজাইন করার সময় কম্পিউটার এ কি কি ফন্ট আছে তা একটা একটা করে না খুজে খুব সহজেই ওয়েবসাইটের মাধ্যমে বের করে তা দিয়ে ডিজাইন করে ফেলতে পারি। এখন যদি আমি ডিজাইন করার সময় সেই ওয়েবসাইট ব্যাবহার করে ফন্ট বের করি এবং তা দিয়ে ডিজাইন তৈরি করি তারপর আমার ডিজাইন বিক্রি করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে?(৩.২)

1 Answer

0 votes
by (682,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


https://ifatwa.info/52640/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
অন্যায় ভাবে কোনো কিছু ব্যবহার করা শরীয়তে জায়েজ নেই।
কাহারো অনুমতি ছাড়া তার ডিজাইন এভাবে ব্যবহার করে ইনকান করা তাকে ধোকা দেয়ার শামিল, বিধায় তাহা জায়েজ নেই।
  
হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়। (বায়হাক্বী- শু‘আবুল ঈমান, দারাকুত্বনী- মুজতাবা)
সহীহ : আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২,মিশকাতুল মাসাবিহ ২৯৪৬।)

হাদীস শরীফে এসেছেঃ
 
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

কেহ যদি অন্যের টিশার্ট ডিজাইন দেখে দেখে ডিজাইন করা,বা  তাহা হতে কিছু অংশ কাটসাট করে নিজের ডিজাইনে নিয়ে আসাটা জায়েয হবে না।এবং এভাবে ইনকাম করাটাও জায়েয হবে না।
অর্ধেক জিডাইন এভাবে ধোকাবাজি. চুরি করলে অর্ধেক ইনকাম হারাম।পূর্ণ ডিজাইন এভাবে ধোকাবাজি, চুরি করলে পূর্ণ ডিজাইন হারাম।

তবে যদি সেই ডিজাইন যে মূলত করেছে,তার থেকে বা কর্তৃপক্ষ থেকে অনুমতি নিয়ে সে তার ডিজাইন দেখে দেখে এসব করে ইনকাম করে,তাহলে তার একাজ ও ইনকাম জায়েজ হবে।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
আপনি যদি তাদের থেকে ডিজাইন কিনে তা টিশার্ট বা অন্য কোনো পণ্যের উপর বসিয়ে প্রিন্ট করে বিক্রি করেন, তাহলে আপনার ইনকাম হালাল হবে।
সমস্যা নেই।

(১.২)
প্রশ্নের বিবরণ মতে এক্ষেত্রে আপনার ইনকাম হারাম হবেনা।

(১.৩)
এক্ষেত্রে আপনার ইনকাম হালাল হবে।

(০২)
ধারনা নিয়ে এভাবে ডিজাইন করতে সমস্যা নেই।
তবে কিছু অংশ হুবহু মিলে গেলে সেই অংশ চুরির দরুন ঐ পরিমান অংশ বিক্রয়ের টাকা হারাম হবে।

(০৩)
এতে আপনার ইনকাম হারাম হবেনা।
তবে এভাবে কোর্সটি দেখা ও ক্রয় করার গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...