আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (36 points)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

শায়েখ,

https://ifatwa.info/52557/ নং

আমি প্রশ্ন করেছিলাম ঃ

আমি কি সেই উপবৃত্তির টাকা ধার নিতে পারব অবশ্য আমি তা পরে পরিশোধ করে দিব ইন শা আল্লাহ। ওই উপবৃত্তির টাকা আমার কাছেই আছে?  

উত্তরঃ

অন্যের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।

(শায়েখ আমি এটা মানি।) 

উত্তরে আরো আছেঃ

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

 আপনার উপর ওয়াজিব যে, আপনি অতি দ্রুত উপবৃত্তির টাকা কর্তৃপক্ষের নিকট ফিরিয়ে দিবেন।এই টাকা থেকে খরচ করা কখনো বৈধ হবে না। যদি খরচ করে নেন, তাহলে সেই পরিমাণ টাকা অবশ্যই ফিরিয়ে দিবেন। এই টাকা থেকে ধার নিয়ে খরচ করা কখনো উচিৎ হবে না। বরং আপনি অন্য কারো কাছ থেকে ধার নিয়েই খরচ করবেন। হ্যা, যদি কোথাও ধার না পান, এদিকে আপনার জরুরত বেশী হয়, তাহলে আপনি খরচ করতে পারবেন।

এখন আমার প্রশ্ন হলো 

১।আমার কাছেইতো উপবৃত্তির টাকা আমি কার কাছে বলে টাকা ধার নিবো কারন আমি যতটুকু জানি উপবৃত্তির টাকা সরকার মাধ্যমে আমি পেয়েছি এখন তাদের সাথেতো যোগাযোগ করা যাচ্ছে না ? 

২। আমি যদি সাময়িক সময়ের জন্য সেই 

উপবৃত্তির টাকা ধার নেই তাহলে কি সেটা সরাসরি হারাম হবে? উল্লেখ আমি টাকা একেবারে নিবো না সামিয়কের জন্য নিবো আবার ফেরত দিয়ে দিব। 

1 Answer

0 votes
by (714,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সরকারকে ফিরিয়ে দেয়ার অনেক মাধ্যম রয়েছে।দরুণ আপনি পাসপোর্টের চালানের বাবৎ টাকা জমা দিলেন, তবে পাসপোর্ট বানালেন না। ইউনিয়ন বা সিটি কর্পোরেশনের একাউন্টে জমা দিলেন।অথবা সরকার যেখাতে জনগণ থেকে টাকা চাদা করে,সেই খাতে জমা দিয়ে দিবেন।এই বিষয়ে কোনো ব্যংকারের সাথে পরামর্শ করে নিবেন।

(২)
টাকা যখন আপনার কাছেই আছে, তাই আপনি কার কাছ থেকে ধার নিবেন। নাকি নিজের কাছ থেকে নিজেই ধার নিবেন।এটা তো সম্ভব না।ধরে নিলাম আপনি নিজের কাছ থেকে নিজেই ধার নিলেন, অথবা এমনিতেই খরচ করে নিলেন, তাহলে আপনার জন্য সাময়িক বৈধ হলে, আপনি অতিদ্রুত ঐ টাকা সরকারকে ফিরিয়ে দিবেন।যেভাবে সমাভব সে ভাবেই ফিরিয়ে দিবেন।সম্ভব না হলে সদকাহ করে দিবেন বা জনকল্যাণকর কোনো কাজে লাগিয়ে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...