আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
169 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (101 points)
edited by
আসসালামুআলাইকুম,

নামাজ:

১) নামাজ পড়ার সময় গেজ্ঞির কোনায় থুথু মুছি এবং গেজ্ঞির কোনা ওযুর পানি বা ঘামের কারনে আগেই ভিজে ছিল।তো থুথু মোছার সময় জিহ্বা ওই ভেজা স্থানে ঘষা খায়।তো এটা কি নামাজে খানাপিনার মধ্যে পড়ে এবং এতে নামাজ ভঙ্গ হয় কি?

২)নামাজ পড়ার সময় মসজিদের টাইলস ফ্লোরে লাল দাগ দেখি কিন্তু দৃষ্টিশক্তি দুর্বল হওয়ায় ভালোভাবে দেখতে পারিনি। তাই ওদিকে খেয়াল না করে নামাজ শেষ করে দেখি ওটা রক্তের দাগ।কিন্তু ওই রক্ত পাক কি না জানি না।যদি ঘটনাটা এমন হয় যে কারো পায়ে সামান্য ক্ষত ছিল এবং রক্তটি ক্ষতের স্থান হতে প্রবাহিত হয়নি,ক্ষত স্থানে থাকাকালীন তা জমিনে লাগে,এতে কি ওই রক্ত নাপাক হয়? আর সেই নামাজ কি আবার পড়বো?
উল্লেখ্য যে, রক্তের দাগ দেখে মনে হয়েছে যে ফোটা লাগার পর তা ঘষা খেয়েছে।

চুল কাটা:
চুল ছোট করার ক্ষেত্রে উপরের চুলের তুলনায় পাশের চুল কতটুকু ছোট করা যাবে?

টাকা ধার ও দান বিষয়ক:

১)মনে করেন আমি কারো কাছ থেকে টাকা ধার নিছি।সে এই শর্তে ধার দিল যে,ওই টাকা দিয়ে যে ব্যবসা হবে তার অর্ধেক লাভ তার আর অর্ধেক আমার।কিন্তু তাকে আবার পুরো টাকা ফেরত দিতে হবে।এভাবে যদি ধার নেই তাহলে তা জায়েজ হবে কি? আর এভাবে ধার নেয়া টাকা ও এর দ্বারা ব্যবসায় পাওয়া লাভ নাজায়েজ হবে কি?

২) আর কারো কিছু হারাম টাকা আছে।সে ওই হারাম টাকা বিনা সওয়াবে দান করে দিতে চায় কিন্তু সে এমনভাবে তা দান করলো যে অন্য অনেক মানুষ এর দ্বারা উপকার হইতেছে।তাহলে সে দানের সওয়াব না পাইলেও কি অন্যের উপকারের সওয়াব পাবে?

বই ধার:

1)বই কিনে বিনা টাকায় কাউকে কয়েকদিনে পুরো বই পড়ার জন্য বই ধার দিলে কি লেখক বা প্রকাশনীর হক্ব নষ্ট হয়? এটা কি জায়েজ?

2)ইসলামী বিশ্বকোষ বইটি কি কোনো আলেমের তত্ত্বাবধানে না থেকে নিজে থেকে সাধারণ ইসলামি জ্ঞানসম্পন্ন মুসলিমের পড়া উচিত হবে?

1 Answer

0 votes
by (713,920 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

নামায:
(১)
প্রশ্নের বিবরণমতে নামায ফাসিদ হবে না।

(২)
নামায পড়ার স্থানে যদি এক দিরহাম থেকে বেশী রক্ত লেপ্টানো থাকে,তাহলে নামায হবে না।কেননা,শরীর থেকে পৃথক হওয়ার পর সেই রক্ত নাপাক।আর নামায বিশুদ্ধ হওয়ার জন্য শর্ত হল, জায়গা পবিত্র হওয়া।

চুল কাটা:
(১)
চুল কাটার সময়ে খেয়াল রাখতে হবে যে,যাতেকরে মাথার চুলের সব জায়গা সমান থাকে।নতুবা জায়েয হবে না।হ্যা,অল্প পরিমাণ বেশকম থাকলে তাতে কোনো সমস্যা হবে না।


টাকা ধার ও দান বিষয়ক:
(১)
জ্বী,যা লাভ হবে তার অর্ধেক আপনার এবং অর্ধেক তার, এমন শর্তসাপেক্ষে কাউকে টাকা দিতে পারবেন।এটা তখন মুদারাবা হিসেবে বিবেচিত হবে।তবে শর্ত হল,লোকশানেও আপনি শরীক থাকবেন।অর্থাৎ সম্পূর্ণ টাকা আপনাকে ফিরিয়ে দিতে হবে,এমন শর্ত রাখা যাবে না।বরং আপনি লোকশান হলে তাতেও শরীক থাকবেন।

(২)
হারাম টাকা দানের জন্য সে ব্যক্তি কোনো প্রকার সওয়াবই পাবে না।হ্যা, হারাম থেকে দ্বীনের পথে আসার জন্য সে অবশ্যই সওয়াব পাবে।


বই ধার:
(১)
বই কিনে বিনা টাকায় কাউকে কয়েকদিনে পুরো বই পড়ার জন্য বই ধার দিলে এতে করে প্রকাশনী বা লিখকের হক নষ্ট হবে না।কেননা এখানে কারো ক্ষতি করা মুখ্য উদ্দেশ্য নয় বরং মুখ্য উদ্দেশ্য হল, কোনো একজনের নিকট জ্ঞানের আলো পৌছানো।

(২)
যেকোনো মাস'আলা মাসাঈল ও আকিদা এবং ইসলামি ইতিহাস বই কোনো বিজ্ঞ আলেমের তত্ত্বাবধানে পড়া উচিৎ।হ্যা,ফযিলত ও দু'আ এবং যিকির ও কুরআন তিলাওয়াত একাকি পড়া যায়,তবে কঠিন বিষয়গুলোকে কারো তত্ত্বাবধানেই পড়া উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
জবাব দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...