আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (82 points)
reshown by
আসসালামুআলাইকুম ওরাহমাতুল্লাহ।

১.শুনেছি কেনায়া বাক্য নিয়ত ছাড়া তালাক হয় না।কোন স্ত্রী যদি স্বামীকে বলে এত চাপেন কেন? একটু স্বাধীন ভাবে চলতে দিতে পারেন না? স্বামী যদি বলে আমি বেশি চাপি? তুমার যেমন ইচ্ছে তেমন ভাবে চল কিছু বলব না কোনদিন বা যদি বলে তুমি তহ স্বাধীন।এগুলো তহ কেনায়া শব্দ।এতে যদি স্বামীর নিয়ত না থাকে তাহলে কি তালাক হয়?আর কেউ যদি স্ত্রীকে তালাকের নিয়ত ছাড়া বলে তুমি মুক্ত তাহলে কি তালাক হয়? আমি এমনিতে জানার জন্য,প্রশ্নগুলো করেছি।

২।কোন মেয়ে মেসেজে স্বামীর সাথে কথা কাটাকাটি হওয়ার সময়,যদি বলে তুমাকে ছাড়তে পারব যে পড়ালেখা না।স্বামী যদি বলে ঠিক আছে পড় আসিও না আমার এইখানে আর বা করিও না সংসার আর।শুনেছি মেসেজে তালাক চাওয়ার পর পর কেনায়া শব্দ বললে তালাক হয় যে।এখানে তহ স্ত্রী তালাক চায় নি। আর জেনেছিলাম সং সার করব না বললে নাকি তালাক হয় না।এখানে কি কোন সমস্যা হবে?মনে হয় এই প্রশ্নটা এখানে আগেও করেছিলাম।তালাক হবে না বলেছিল।আমার মনে নেই।তাই আবার করছি।

৩।কোন স্বামী যদি বলে আজ থেকে তুমার আর আমার রাস্তা আলাদা।স্বামী যদি রাগ বা অভিমান করে তালাকের নিয়ত ছাড়া বলে তাহলে কি তালাক হবে?মানে স্বামী যদি বলে কোনদিন তালাকের নিয়তে বলেই নি তাহলে?

1 Answer

0 votes
by (710,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
"স্ত্রী যদি স্বামীকে বলে এত চাপেন কেন? একটু স্বাধীন ভাবে চলতে দিতে পারেন না? স্বামী যদি বলে আমি বেশি চাপি? তুমার যেমন ইচ্ছে তেমন ভাবে চল কিছু বলব না কোনদিন বা যদি বলে তুমি তহ স্বাধীন"
তালাকের নিয়ত ব্যতিত এভাবে বললে কেনায়া তালাক পতিত হবে না।

তাছাড়া স্ত্রীকে তালাকের নিয়ত ছাড়া যদি কেউ বলে যে, "তুমি মুক্ত" তাহলে এদ্বারাও তালাক পতিত হয়না।

(২)
প্রশ্নটি অস্পষ্ট।আপনার কাছে অনুরোধ যে, আপনি প্রশ্নটিকে স্পষ্ট করে লিখে দিবেন। এবং কমেন্টে উল্লেখ করে দিবেন।

প্রশ্ন থেকে যা বুঝলাম,
এভাবে তালাক হবে না।

(৩)
স্বামী যদি বলে আজ থেকে তুমার আর আমার রাস্তা আলাদা।স্বামী যদি রাগ বা অভিমান করে তালাকের নিয়ত ছাড়া একথা বলে, তাহলে তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (82 points)
২ নং প্রশ্নটা আপনি এডিট করে আবার লিখতে বলেছেন।তাই লিখেছি।দয়া করে জানাবেন।



কোন মেয়ে মেসেজে স্বামীর সাথে কথা কাটাকাটি হওয়ার সময়,স্ত্রী  যদি বলে তুমাকে ছাড়তে পারব যে পড়ালেখা না।স্বামী যদি বলে ঠিক আছে পড় আসিও না আমার এইখানে আর বা  যদি বলে করিও না সংসার আর পড়ালেখা কর বা যদি বলে আনব না তুমাকে আর সংসার করব না।শুনেছি মেসেজে তালাক চাওয়ার পর পর কেনায়া শব্দ বললে তালাক হয় যে।এখানে তহ স্ত্রী তালাক চায় নি। আর জেনেছিলাম সং সার করব না বললে নাকি তালাক হয় না।স্বামী এগুলো নিয়ত ছাড়া বললে কি সমস্যা হবে?এখানে কি কোন সমস্যা হবে?মনে হয় এই প্রশ্নটা এখানে আগেও করেছিলাম।তালাক হবে না বলেছিল।আমার মনে নেই।তাই আবার করছি।
by (710,360 points)
প্রথমে যখন বলেছি তালাক হবে না।তাহলে দ্বিতীয়বার কেন প্রশ্ন করলেন মুহতারামাহ!
জ্বী,আবারও বলছি, তালাক হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...