আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
351 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
reshown by
আসসালমুআলাইকুম সায়েখ,

একদিন আমি এবং আমার বোন ও আমার মা একসঙ্গে বসে গল্পঃ করছি , হটাৎ করে আমার মা এর হাত আমার পা এ স্পর্শ করে, তখন আমি মা কে বলি মা তোমার গায়ে আমার পা ঠেকলো, মাফ চাওয়ার জন্য হাতে হাত মিলায় ৫ সেকেন্ড হবে , বা তাও হবে না। হটাৎ আমার হুরমত এর কথা মনে পড়ে যায় , আমার ভয় হয়ে যায় যে হুরমত হয়ে গেলো নাকি।

তখন আমার লিঙ্গ স্বাভাবিক ছিল এবং আমার কল্পনায় বা বাস্তবে কোনো উত্তেজনা ছিল না ।

আমি আমার লিঙ্গ কে বিনা স্পর্শ করে pessure দিয়ে দেখলাম খাড়া হচ্ছে কি , কিন্তু খাড়া হয়নি । prssure দেওয়ার জন্য যেমন নড়ে তেমন সামান্য নড়লো , যেটা স্বাভাবিক ইচ্ছা করে নড়ানো যায়, কিন্তু আমার উত্তেজনার কারণে খাড়া হয়নি বা নড়েনি। ( আশা করি আমি বিষয় টা বোঝতে পেরেছি)। পরে একবার সামান্য সময় হাত দিয়ে বোঝার চেষ্টা করেছিলাম কিন্তু লিঙ্গ খাড়া হয়নি, নরম অবস্থায় ছিল আগে ও নরম ছিল pessure দেওয়ার পর ও নরম ছিল হয়ত আকারের যৎসামান্য পরিবর্তন হয়। কিন্তু লিঙ্গে বা আমার মনে কোনো উত্তেজনা ছিল না। এমন সময় আবার আমার হাঁটু মা এর হাত এ ঠেকলো আমি তো বিশাল ই ভয় পেয়ে গেলাম ।

এর পর থেকে আমি সব সময় দূর এ থাকছি মা এর ভীষণ ভয় লাগছে , আমি মা কে বললাম এমন মনে হচ্ছে আমার এবং ভয় হচ্ছে মা । মা তখন বললো এ ভাবে ওসব কিছু হয়না , হটাৎ করে আবার মা এর হাত আমার হাত এর ওপরে ঠেকলো মা বললো দেখ আবার তো ঠেকলো তাহলে কি সব সময় ওইসব ভাবলে হবে।

এখন আমি মা এর থেকে খুব দূরে দূরে থাকছি , শুধু মনে হচ্ছে হুরমত হয়ে যাবে হয়ত।

** আমার কি এক্ষেত্রে হুরমত হবে?

*** আমি কিভাবে এই ভয় ভীতি থেকে দূরে থাকবো?

1 Answer

0 votes
by (714,120 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যাকে স্পর্শ করা হবে,সেই নারীর সাথে সহবাসের কামভাব নিয়ে স্পর্শ করতে হবে।নতুবা হুরমত হবে না।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)( কিতাবুন-নাওয়যিল-৮/২৮৮) (হুরমত আউর এহতিয়াতি তাদাবির-৪৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনার কামভাব ছিলনা,এবং লিঙ্গও দাড়ায়নি  তাই মাকে স্পর্শ করার কারণে হুরমত হবে না।

হুরমত ভয় থেকে মুক্তি পাওয়ার জন্য সর্বদা নিরাপদ দূরত্বে থাকবেন।আর মনে রাখবেন, কামভাব বা সহবাসের ইচ্ছা ব্যতিত কারো সাথে হুরমত হবে না। এমনকি স্পর্শ করার পর লিঙ্গ দাড়িয়ে গেলেও হুরমত হবে না যদি না ঐ মহিলার সাথে সহবাসের ইচ্ছা থাকে।
জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,120 points)
উত্তর দেয়া হয়েছে তো।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...