আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
549 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

অনিচ্ছাকৃত সত্ত্বেও কিছু ভুল হয়ে যাচ্ছে। চেষ্টা করেও নিজেকে কন্ট্রোল করতে পারছি না। এইসব নিয়ে খুব টেনশন এবং চিন্তায় আছি। একটু আমার প্রশ্নের সমাধান দিলে খুবই উপকৃত হবো, ইনশাআল্লাহ।

১/ যদি মনের ওয়াসওয়াসায় কিংবা শয়তানের তাড়নায় কখনা নিজের মা কে নিয়ে কিংবা বোন কে নিয়ে অশ্লীল চিন্তা চলে আসে বা চলে আসতে চায়, কিন্তু ইচ্ছাকৃত নয়। আবার যদি এতে কোনো কামভাব বা উত্তেজনা না আসে তবে সব মিলিয়ে এগুলো কি হুমতে সাব্যস্ত হবে?

২/ যদি ভিডিও কলে স্ত্রীকে গভীরভাবে ভালোবাসার সাথে দেখার পর পর ঐ অবস্থায় ভিডিও কলেই যদি শ্বাশুড়ি কে দেখা হয় কোনো কারণবশত এবং নফসের ওয়াসওয়াসায় ও শয়তানের ওয়াসওয়াসায় যদি শ্বাশুড়িকে নিয়ে অশ্লীল চিন্তা আসে বা আসতে চায় কিংবা উত্তেজনা আসতে চায় (যদিও ইচ্ছাকৃত নয়), সাথে নিজেকে অনেক কন্ট্রোলের চেষ্টা করি ও স্ত্রীর চিন্তা করি। এরপর ভিডিও কলে আবার স্ত্রীকে দেখি। আবার এরই মধ্যে যদি লক্ষ্য করি যে আামার মযি এসেছে। তবে এই সবকিছুর উপর ভিত্তি করে কি হুরমত সাব্যস্থ হবে?

৩/ এই ধরনের নফসের ও মনের এবং শয়তানের নোংরা, অশ্লীল ওয়াসওয়াসা থেকে বেঁচে থাকার উপায় কী?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হুরমত শুধুমাত্র স্পর্শ আর লজ্জাস্থানের দিকে দৃষ্টিপাতের মাধ্যমে হয়।
কল্পনা,মনে মনে অশ্লীল কিছু  ভাবার দ্বারা হুরমত সাব্যস্ত হয়না।
হাদীস শরীফে এসেছে 

أخبرنا إسماعیل بن عیاض، حدثنا سعید بن أبی عروبة، من قیس بن سعید، عن مجاهد في الرجل یفجر بالمرأة قال: إذا نظر إلی فرجها فلا یحله له أمها ولا بنتها، أخرجه محمد في الحجج أیضًا ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۲

যার সারমর্ম হলো যদি কেহ কোনো মহিলার লজ্জাস্থানের দিকে দৃষ্টিপাত করে,তাহলে সেই মহিলার মেয়ে বা তার মাকে সে কোনোদিন বিবাহ করতে পারবেনা।
ই'লাউস সুনান ১১/১৩১

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      

হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।

বিস্তারিত জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত কোনো ছুরতেই হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।   
আপনি নিশ্চিন্তে থাকুন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
Jazakillahu khairan Hujur 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...