আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
156 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
প্রায় দু বছর হয়েছে বিয়ে হয়েছে ।আমার শশুর শাশুড়ি র সাথেই থাকি । সংসারের যাবতীয় সবকিছু শাশুড়ি ম্যানেজ করে অর্থাৎ সংসারটা সম্পূর্ণ তার এবং সে চায় আমি হুবহু তার মত করে সব কাজ করব এবং এদিক সেদিক হলে সে কথায় কথায় দোষ ধরে কোন কাজ করতে গেলে এবং সাথে সাথে তার কথায় যথাযথ ভালো লাগে না কোন কাজ বললে তৎক্ষণাৎ না করলেও সে নিজেকে অসম্মানিত মনে করে । একজন মেয়ে হিসেবে আমি চেয়েছিলাম আমার নিজস্ব সংসার থাকবে অবশ্যই আমি শশুর শাশুড়ির সেবা করব কিন্তু সেবা করার অর্থ কি এটা যে ছোটো থেকে বড় সব কাজে মেনে চলবো ফলো করবো কারণ সবার কাজের ধরন এক না সবার পছন্দ এক না সবাই একইভাবে রান্না করে না আমার শাশুড়ি এখনো সুস্থ সবল সে নিজেই করতে পারে কিন্তু চায় যে আমি সম্পূর্ণভাবে তাকে অনুসরণ করি আমার কোন নিজস্ব পছন্দ কাজের ধরন কিছুই থাকবে না তার বহুৎ কথায় বহুদিন কষ্ট পেয়ে অনেক অনেক কান্না করেছি অনেক আঘাত পেয়েছি অনেকদিন আস্তে আস্তে আমার মন থেকে তার ওপর এখন কোন টান আসে না বরং তার মুখের দিকে তাকালে কান্না আসে নিজের দুঃখ ভুলতে কষ্টের হাত থেকে বাঁচতে যদি নিজেকে আড়াল করে রাখি কম কথা বলি কম সামনে যাই তাকে আরো বড় অপরাধ হয়ে যায় আমার এই অবস্থায় আমি কি করবো নিজের শান্তির জন্য নিজেকে গুটিয়ে ফেললে কি আমি তার হক নষ্ট করবো?

1 Answer

0 votes
by (696,640 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আমাদের দেশে যেহেতু পূর্ব থেকেই  যৌথপরিবার ব্যবস্থা চলে আসছে, এবং এককপরিবার ব্যবস্থাকে মা-বাবা সহ অনেকেই মেনে নিতে পারেন না।এমনকি অনেকে এককপরিবার ব্যবস্থাকে কটাক্ষ করে ও নিন্দা মনে করে,তাই যৌথপরিবারই আমাদের জন্য আপাতদৃষ্টিতে মাননসই ও গ্রহণযোগ্য হবে,তবে যাতে শরীয়তের কোনো বিধি-বিধান লঙ্ঘন না হয় সেদিকে তীক্ষ্ণদৃষ্টি অত্যান্ত গুরুত্বতার সাথে রাখতে হবে, আল্লাহ না করুক যদি কোনো অঘটন ঘটে যায়,সেক্ষেত্রে সমস্ত দায়-দায়িত্ব কিন্তু আপনার-ই।যখন আমাদের সমাজ এককপরিবার ব্যবস্থাকে মেনে নিবে তখন সেটাই সবার জন্য মঙ্গলজনক ও নিরাপদ হবে।একক পরিবার না যৌথ পরিবার?কোনটা অগ্রহণযোগ্য?এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/430

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
শরীয়ত আপনাকে অনেক অধিকার দিয়েছে, সেই অধিকারের জন্য আপনি কথা তুলতে পারেন।তবে আপনার প্রতি পরামর্শ হল, আপনিও একদিন শাশুড়ি হবেন, তখন যদি আপনার পুত্রবধু আপনাকে রেখে চলে যায়, আপনার কথা না শুনে,তাহলে কেমন দেখাবে। তাই আপনাকে বলবো,কষ্টকরে ধর্য্য সহকারে শাশুড়ির সাথে মিলে মিশে থাকুন।উনাকে নিজের মায়ের মর্যাদা দান করুন।দেখবেন,উনিও আপনার প্রতি নরম হবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...