আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামু আলাইকুম আমার কয়েকটি প্রশ্ন ছিল। এগুলোর উত্তর দিলে উপকৃত হব।


১.কোন মুসলিম যদি শুক্রবার মারা যায় তাহলে সে কি জান্নাতি?


২.যদি কাউকে দাওয়াতী করার জন্য বা সে মুসলমান হওয়ার জন্য যদি হত্যা করা হয় তাহলে সে কি শহীদ?


৩.ইসলামী আন্দোলনে কেউ যদি পুলিশের গুলিতে নিহত হয় তাহলে সে কি শহীদ?


৪.মূলকথা কোন মুসলিম কে ইসলামিক কারণে হত্যা করা হয় তাহলে সে কি শহীদ?


৫.মাঝে মাঝে আমার আব্বু আম্মুর সাথে ভুল করেই একটু শক্ত ভাষায় কথা বলে ফেলি অথচ তখন আমার রাগ থাকে না, এমনিতেই হঠাৎ করে হয়ে যায় আর আব্বু আম্মু এতে কিছু মনে করে না, এখন কি এতে আমার গুণাহ হবে?

৬.নকশাবন্দী তরিকা সম্পর্কে জানতে চাই? এছাড়াও তরিকায় মুহাম্মাদীয়া, তরিকায় কাদেরিয়া, তরিকায় চিশতীয়া, তরিকায় মুজাদ্দেদী সম্পর্কে জানতে চাই।

৭.খাওয়ার সময় মোবাইল চালানো কি জায়েয?

৮.ইসলামী শরীয়তে যেসব ক্ষতিকর তা হারাম। তাহলে কোন জিনিস ক্ষতিকর প্রমাণিত হলেই, মুফতিদের মত ছাড়া ওটাকে হারাম বলা যাবে?

জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
শুক্রবার মারা গেলে জান্নাতি হবে, এ মর্মে কুরআন হাদিসে কোনো কিছু বলা হয়নি। তবে হাদিস শরিফে শুক্রবার দিনে বা রাতে মৃত্যুবরণের বিশেষ ফজিলতের কথা বর্ণিত হয়েছে। 

হাদিস শরিফে এসেছে, 

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَا مِنْ مُسْلِمٍ يَمُوتُ يَوْمَ الْجُمُعَةِ أَوْ لَيْلَةَ الْجُمُعَةِ إِلَّا وَقَاهُ اللَّهُ فِتْنَةَ الْقَبْرِ»

‘আবদুল্লাহ ইবনু ‘আমর (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যদি কোন মুসলিম জুমু‘আর দিন অথবা জুমু‘আর রাতে মৃত্যুবরণ করে, তাহলে আল্লাহ তা‘আলা তাকে কবরের ফিতনা থেকে রক্ষা করবেন।
(আত্ তিরমিযী ১০৭৪, আহমাদ ৬৫৮২, সহীহ আত্ তারগীব ৩৫৬২. মেশকাত ১৩৬৭।)

(০২)
হাদীস শরীফে এসেছেঃ 

عن سعيد بن زيد عن النبى -صلى الله عليه وسلم- قال : « من قتل دون ماله فهو شهيد ومن قتل دون أهله أو دون دمه أو دون دينه فهو شهيد

হযরত সাঈদ বিন যায়েদ থেকে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেছেন-“যে ব্যক্তি নিজ সম্পত্তি রক্ষায় নিহত হয় সে শহীদ। যে ব্যক্তি নিজ পরিবার রক্ষায় নিহত হয় সেও শহীদ। অথবা প্রাণ রক্ষায় কিংবা দ্বীন রক্ষায় নিহত হয় সেও শহীদ। (সুনানে আবু দাউদ, হাদিস নং-৪৭৭৪, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৬৫২)


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে সে শহীদ।
,
আরো জানুনঃ- 

(৩.৪)
দ্বীনের জন্য মারা হলে তাকে শহীদ বলা হবে।

(০৫)
এগুলো বেয়াদবি। 
আপনার মা বাবা হয়তোবা প্রকাশ্যে কোনো জবাব দেননা,বা তাদের বিষয়টি অভ্যাস হয়ে গিয়েছে,তাই কিছু বলেননা।

যেটাই হোক,আপনার এমন শক্ত ভাষায় কথা বললে গুনাহ হবে।

(০৬)
নকশবন্দিয়া। এ তরীকা হযরত শায়েখ বাহাউদ্দীন নকশবন্দী রহঃ এর দিকে নিসবত করা। [৭১৮-৭৯১}

বিস্তারিত জানুনঃ- 

(০৭)
হ্যাঁ, জায়েজ।

(০৮)
এক্ষেত্রে বিশেষজ্ঞ ডাক্তার বা সেই বিষয়ে বিশেষজ্ঞ কাহারো মতানুসারে সেটা দেহের জন্য ক্ষতিকর হলে সেটিকে নাজায়েজ বলা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...