আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
208 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (16 points)
reshown by
আসসালামু আলাইকুম।

আমি হারাম রিলেশনে লিপ্ত ছিলাম,,,আল্লাহ হঠাৎ হিদায়াত দিয়েছেন আলহামদুলিল্লাহ।। কিন্তু দীনের বুঝ তখন খুব কম ছিলো তাই হারাম রিলেশন থেকে বের হয়ে আসতে সাক্ষীদের উপস্থিতিতে ইজাব-কবুলের মাধ্যমে বিবাহ সম্পন্ন করেছিলাম। বিবাহে কোনো মোহর ধার্য করা হয়নি।।
বিবাহের পরে আমার স্ত্রী শরীয়াহ সম্মত ভাবে সকল ফরজ বিধান মেনে চলত,, নামাজ,পর্দা সব করত।। এভাবে ২ বছর গেছে। কিন্তু সে এখন পুরোপুরি ইসলাম থেকে ছিটকে গেছে,,,পর্দা করে না,,নামাজ ঠিক ভাবে পরে না।। কয়েক মাস বুঝাইছি,,সবর করছি তাও ইসলামে ফিরে আসে নি।
এখন সে নিজে থেকে তালাক চায়,,, আমিও মনে করি তালাক দিয়ে দেওয়াটা ২ জনের জন্যই ভালো,, কোনো বোঝাপরা নাই এখন আর এই সম্পর্কে, স্বামীর সম্মান বলতে কিছুই পাই না ১ বছর থেকে।।
১.প্রশ্ন ঃ বিয়ের সময় মোহর নির্ধারন করা হয়নি,,,এখন কিভাবে আদায় করব??

২. তাকে অনেক প্রকারের দামী গিফট দিছি,,,তার সম্মতিক্রমে সেই গিফটগুলোকে একত্রে কি মোহরানা হিসেবে ধরা যাবে? সে তালাক নিতে এতোটাই ব্যকুল যে সেই গিফটগুলো যদি মোহরানা হিসেবে ধরা যায় তাহলেও তার আপত্তি নাই।

৩. সম্পর্কের শুরুতে সে বলেছিলো মোহরানা মাফ করে দিলাম যেহুতু নির্ধারণই করা হয়নি,,এতে কি মাফ হয়ে গেছে??
৪. আমি স্টুডেন্ট, আমার এখন সামর্থ নেই,,সর্বনিম্ন কতো টাকা দিয়ে মোহর আদায় করতে পারব?

জাযাকাল্লাহ খাইরান

2 Answers

0 votes
by (588,060 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(ثُمَّ الْأَصْلُ) فِي التَّسْمِيَةِ أَنَّهَا إنْ صَحَّتْ وَتَقَرَّرَتْ يَجِبُ الْمُسَمَّى ثُمَّ يُنْظَرُ إنْ كَانَ الْمُسَمَّى عَشَرَةً فَصَاعِدًا؛ فَلَيْسَ لَهَا إلَّا ذَلِكَ، وَإِنْ كَانَ دُونَ الْعَشَرَةِ يُكْمِلُ عَشَرَةً عِنْدَ أَصْحَابِنَا الثَّلَاثَةِ وَإِذَا فَسَدَتْ التَّسْمِيَةُ أَوْ تَزَلْزَلَتْ يَجِبُ مَهْرُ الْمِثْلِ
মহরের মধ্যে মূল বিষয় হল,যদি তা সু-নির্দিষ্ট থাকে এবং কার্যকরী করা বিশুদ্ধ হয়(তথা হারাম কোনো জিনিষ না হয়)তাহলে সেটাই হুবহু কার্যকরী হবে।যদি দশ দিরহামের বেশী হয়,তাহলে হুবহু সেটাই কার্যকরী হবে।আর দশ দিরহামের কম হয়,দশ দিরহাম পর্যন্ত বাড়ানো হবে।হানাফি বড় তিন ইমামের মতে।আর যদি উল্লেখকৃত মহর শরীয়তের দৃষ্টিতে ফাসিদ বলে গণ্য হয়,অথবা অস্পষ্ট ও বাতিল বলে গণ্য হয়,তাহলে মহরে মিছিল ওয়াজিব হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩০৩)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/5929

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
দুজন সাক্ষীর উপস্থিতিতে বিয়ে করলে বিয়ে সহীহ হয়ে যাবে। মহর উল্লেখ থাকুক বা নাই থাকুক। যদি বিয়ের সময়ে মহরের কোনো উল্লেখ না থাকে, তাহলে মহরে মিছিল ওয়াজিব হবে।
মোহরে মিছিল হল, স্ত্রীর পিতার দিকের বিবাহিতা মহিলা আত্মীয় অর্থাৎ বোন, ফুফু ও চাচাতো বোনদের মধ্যে যারা দ্বীনদারী, বয়স, সৌন্দর্য, গুণাবলি, বংশ মর্যাদা ও জ্ঞান-গরিমা ইত্যাদিতে তার মতো হয় তাদের মোহরের অনুপাতে অনুরূপ মোহর নির্ধারণ করা।(মাবসূত, সারাখসী ৫/৬২; বাদায়েউস সানায়ে ২/৫৫৯; ফাতাওয়া হিন্দিয়া ১/৩০৪; আলবাহরুর রায়েক ৩/১৪৬; রদ্দুল মুহতার ৩/১৩৭

(২)
জ্বী, স্ত্রীর অনুমোদন সাপেক্ষে এগুলোকে মহর হিসেবে ধরতে পারবেন।

(৩)
সে যদি মাফ করে দিয়ে থাকে সন্তুষ্টির সাথে,তাহলে মাফ।এখন আর দিতে হবে না।

(৪) পর্যায়ক্রমে সবগুলোই আদায় করা লাগবে।অাস্তে আস্তে। উপস্থিত কত দিতে হবে, এমন কোনো শর্ত নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

0 votes
by (58,470 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

(ثُمَّ الْأَصْلُ) فِي التَّسْمِيَةِ أَنَّهَا إنْ صَحَّتْ وَتَقَرَّرَتْ يَجِبُ الْمُسَمَّى ثُمَّ يُنْظَرُ إنْ كَانَ الْمُسَمَّى عَشَرَةً فَصَاعِدًا؛ فَلَيْسَ لَهَا إلَّا ذَلِكَ، وَإِنْ كَانَ دُونَ الْعَشَرَةِ يُكْمِلُ عَشَرَةً عِنْدَ أَصْحَابِنَا الثَّلَاثَةِ وَإِذَا فَسَدَتْ التَّسْمِيَةُ أَوْ تَزَلْزَلَتْ يَجِبُ مَهْرُ الْمِثْلِ

মহরের মধ্যে মূল বিষয় হল,যদি তা সু-নির্দিষ্ট থাকে এবং কার্যকরী করা বিশুদ্ধ হয়(তথা হারাম কোনো জিনিষ না হয়)তাহলে সেটাই হুবহু কার্যকরী হবে।যদি দশ দিরহামের বেশী হয়,তাহলে হুবহু সেটাই কার্যকরী হবে।আর দশ দিরহামের কম হয়,দশ দিরহাম পর্যন্ত বাড়ানো হবে।হানাফি বড় তিন ইমামের মতে।আর যদি উল্লেখকৃত মহর শরীয়তের দৃষ্টিতে ফাসিদ বলে গণ্য হয়,অথবা অস্পষ্ট ও বাতিল বলে গণ্য হয়,তাহলে মহরে মিছিল ওয়াজিব হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩০৩)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/5929

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

(১) দুজন সাক্ষীর উপস্থিতিতে বিয়ে করলে বিয়ে সহীহ হয়ে যাবে। মহর উল্লেখ থাকুক বা নাই থাকুক। যদি বিয়ের সময়ে মহরের কোনো উল্লেখ না থাকে, তাহলে মহরে মিছিল ওয়াজিব হবে।

মোহরে মিছিল হল, স্ত্রীর পিতার দিকের বিবাহিতা মহিলা আত্মীয় অর্থাৎ বোন, ফুফু ও চাচাতো বোনদের মধ্যে যারা দ্বীনদারী, বয়স, সৌন্দর্য, গুণাবলি, বংশ মর্যাদা ও জ্ঞান-গরিমা ইত্যাদিতে তার মতো হয় তাদের মোহরের অনুপাতে অনুরূপ মোহর নির্ধারণ করা।(মাবসূত, সারাখসী ৫/৬২; বাদায়েউস সানায়ে ২/৫৫৯; ফাতাওয়া হিন্দিয়া ১/৩০৪; আলবাহরুর রায়েক ৩/১৪৬; রদ্দুল মুহতার ৩/১৩৭

(২) জ্বী, স্ত্রীর অনুমোদন সাপেক্ষে এগুলোকে মহর হিসেবে ধরতে পারবেন।

(৩)সে যদি মাফ করে দিয়ে থাকে সন্তুষ্টির সাথে,তাহলে মাফ।এখন আর দিতে হবে না।

(৪) পর্যায়ক্রমে সবগুলোই আদায় করা লাগবে স্তে আস্তে। উপস্থিত কত দিতে হবে, এমন কোনো শর্ত নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 320 views
...