আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (189 points)
১. কেউ যদি তার স্ত্রীকে বলে, "তুমি অন্য কোথাও বিয়ে করতে পারবা" এই কথায় আমার জানা মতে ইমদাদ হুজুর আপনি বলেছিলেন যে স্ত্রী মজলিশ পর্যন্ত অধিকার পাবে। মজলিস শেষ হয়ে গেলে আর অধিকার থাকবে না। আমার কথাটা কি সঠিক?

২. "তুমি আবার বিয়ে করতে পারবা" এই কথায় ও কি স্ত্রী শুধুমাত্র মজলিস পর্যন্তই অধিকার পাবে? মজলিসের বাইরে অধিকার থাকবে না তো??

৩. শায়েখ, ঘটনাটি ভালো করে লক্ষ্য করুন আর দুশ্চিন্তা দুর করুন। খুব ভয় পাচ্ছি।

স্বামী স্ত্রীর তালাক নিয়ে সন্দেহ ছিল। কিন্তু স্বামী একবারও মুখে বলে নাই তালাক হয়েছে বা তালাক দিসে এমন কিছুই বলে নাই।

যেহেতু সে সন্দেহতে ছিল তাই সে তার স্ত্রীকে একদিন বলল "সহবাস করি আসো। তাইলে আর তালাক থাকে না"।

কিন্তু স্বামী একবারও বলে নাই তালাক হয়েছে/ তালাক দিসে এমন বলে নাই।
কিছুদিন পর তারা দুইজনই নিশ্চিত হয় তাদের তালাক এর কিছুই হয় নাই। স্বামী স্পষ্ট তালাক বলে নাই, স্বামী স্ত্রী দুইজনই নিশ্চিত হয়। এখন প্রশ্ন হলো-
আগে তালাক না দিয়ে স্বামী স্ত্রী কে যদি বলে "সহবাস করি আসো। তাইলে আর তালাক থাকে না" এইকথা বলার জন্য কি তালাক না দিলেও তাদের তালাক পতিত হবে?

৪. কেউ যদি তালাকের মজলিশে তার স্ত্রীকে বলে, "চল সহবাস করি, তাইলে আর ঝামেলা থাকে না" এই কথা কি কেনায়া বাক্য?

৫. স্বামী স্ত্রীকে তালাকের মাসালা বুঝচ্ছে বা স্ত্রী স্বামীকে তালাকের মাসালা বুঝাচ্ছে আর দুইজনই দুইজনকে বলছে সাবধান করার জন্য, এমন সময়কে কি তালাকের মজলিস বলা হবে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
১. কেউ যদি তার স্ত্রীকে বলে, "তুমি অন্য কোথাও বিয়ে করতে পারবা" এই কথায় আমার জানা মতে ইমদাদ হুজুর আপনি বলেছিলেন যে স্ত্রী মজলিশ পর্যন্ত অধিকার পাবে। মজলিস শেষ হয়ে গেলে আর অধিকার থাকবে না। জ্বী, আপনার বক্তব্য সঠিক।

২. "তুমি আবার বিয়ে করতে পারবা" এই কথায় ও স্ত্রী শুধুমাত্র মজলিস পর্যন্তই অধিকার থাকবে।

৩. 
আগে তালাক না দিয়ে স্বামী যদি তার স্ত্রীকে বলে "সহবাস করি আসো। তাইলে আর তালাক থাকে না" এইকথা বলার জন্য তালাক হবে না।যেহেতু আগে তালাক দেয়নি, তাই এই কথা অনর্থক হিসেবে বিবেচিত হবে।

৪. কেউ যদি তালাকের মজলিশে তার স্ত্রীকে বলে, "চল সহবাস করি, তাইলে আর ঝামেলা থাকে না" এই কথা কেনায়া বাক্য নয়।

৫. স্বামী স্ত্রীকে তালাকের মাসালা বুঝচ্ছে বা স্ত্রী স্বামীকে তালাকের মাসালা বুঝাচ্ছে আর দুইজনই দুইজনকে বলছে সাবধান করার জন্য, এমন সময় তালাকের মজলিস বলা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
 ৩ নং এর ঘটনাটিতে সন্দেহের জন্য বলা হয়েছে তার স্ত্রীকে। এই কথাটি বলার পরই তারা নিশ্চিত হয় তাদের আগে তালাক হয় নাই। 
আমি শুনেছি মিথ্যা স্বীকারোক্তি দ্বারা তালাক হয়। এখন আপনি বলছেন মিথ্যা স্বীকারোক্তি হবে। খুব ভয় লাগছে। তালাক তো আগে হয় নাই। সন্দেহের জন্য এমন কথা বলা হয়েছিল। 
by (715,680 points)
মিথ্যা স্বীকারোক্তি দ্বারা তালাক হয়না।যাইহোক এখানে শব্দকে পরিবর্তন করে নিয়েছি 
by (715,680 points)
মিথ্যা স্বীকারোক্তি দ্বারা তালাক হয়না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...