আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
125 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
তালাকের মাসালা নিয়ে আমি তেমন জানিনা তাই জানার জন্য নিম্নোক্ত প্রশ্নগুলো করা

 ১স্বামী যদি বলে ""বউ হারাম " কোন তালাকের নিয়ত উদ্দেশ্য ছাড়া তাহলে কি তালাক হয়?কেনায়া বাক্যে নিয়ত বা উদ্দেশ্য ছাড়া তালাক হয় না এইরকম শুনেছি। জানার জন্য প্রশ্ন করা

প্রশ্ন :২ যদি ""বউ হারাম"" কথাটা তার বউ কে উদ্দেশ্য বা ইন্গিত করে নয় বা বউ বলতে তার বউ ও না,,এবং এখানে নিষিদ্ধ বা তালাক এইরকম কিছু ও মাথায় না আসে শুধুমাত্র কথার কথা একটা বাক্য বলে নিজে নিজে যেমন" বউ হারাম,দুনিয়া হারাম""এই রকম।এখানে কি তালাক হবে?জানার জন্য

প্রশ্ন ৩:যদি এখনে হারাম এর অর্থ ভিন্ন হয় মানে হারাম অর্থ, হিংসুটে স্বার্থপর বুঝনো হয় তাহলেও কি তালাক হয়???জানার জন্য

প্রশ্ন :৪অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি বলে নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া """ এইটা বা ওমুক কাজ করলে ""আমি তোমাকে ছেড়ে চলে যাবো"" তাহলে স্বামী কাজটা করলে তালাক হবে?এইটা কি শর্তযুক্ত কেনায়া বাক্য??

প্রশ্ন ৫:অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি বলে নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া """ এইটা বা ওমুক কাজ করলে "" আমি তোমাকে তোমাকে ডিভোর্স দিয়ে দিবো"" তাহলে স্বামী কাজটা করলে তালাক হবে?এইটা কি শর্তযুক্ত বাক্য??

প্রশ্ন :৬অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি বলে নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া """ এইটা বা ওমুক কাজ করলে আমাকে আর পাবেনা"""তাহলে স্বামী কাজটা করলে তালাক হবে?এইটা কি শর্তযুক্ত কেনায়া বাক্য??

প্রশ্ন ৭:অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি বলে নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া """ এইটা বা ওমুক কাজ করলে আমি আর তোমার সাথে থাকবোনা""" তাহলে স্বামী কাজটা করলে তালাক হবে?এইটা কি শর্তযুক্ত কেনায়া বাক্য??

প্রশ্ন ৮:শর্তযুক্ত কেনায়া বাক্যে কি নিয়ত বা উদ্দেশ্য লাগে?নাকি নিয়ত বা উদ্দেশ্য ছাড়াই কাজ করা মাএ তালাক পতিত হয়?

1 Answer

0 votes
by (717,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
( ১)
স্বামী যদি বলে ""বউ হারাম " কোন তালাকের নিয়ত উদ্দেশ্য ছাড়া, তাহলে তালাক হবেনা। কেননা কেনায়া বাক্যে নিয়ত বা উদ্দেশ্য ছাড়া তালাক হয় না। 

(২)
যদি ""বউ হারাম"" কথাটা তার বউ কে উদ্দেশ্য বা ইন্গিত করে নয় বা বউ বলতে তার বউ ও না,,এবং এখানে নিষিদ্ধ বা তালাক এইরকম কিছু ও মাথায় না আসে শুধুমাত্র কথার কথা একটা বাক্য বলে নিজে নিজে যেমন" বউ হারাম,দুনিয়া হারাম""এই রকম।এখানেও তালাক হবে না।

(৩)
যদি এখানে হারাম এর অর্থ ভিন্ন হয় মানে হারাম অর্থ, হিংসুটে স্বার্থপর বুঝনো হয়, তাহলেও তো তালাকের প্রশ্নই আসে না।

(৪)
অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি বলে নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া " এইটা বা ওমুক কাজ করলে ""আমি তোমাকে ছেড়ে চলে যাবো"  তাহলে স্বামী কাজটা করলে,স্ত্রী তালাক হবে না।এইটা শর্তযুক্ত কেনায়া বাক্য হিসেবে বিবেচিত হবে না

(৫)
অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি বলে নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া """ এইটা বা ওমুক কাজ করলে "" আমি তোমাকে তোমাকে ডিভোর্স দিয়ে দিবো"" তাহলে স্বামী কাজটা করলে তালাক হবে না।এজন্য যে স্ত্রী কখনো স্বামীকে তালাক বা ডিভোর্স দিতে পারে না।

(৬)
অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি বলে নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া """ এইটা বা ওমুক কাজ করলে আমাকে আর পাবেনা"""তাহলে স্বামী কাজটা করলে তালাক হবেনা। এইটা শর্তযুক্ত কেনায়া বাক্য হবে না। 


(৭)
:অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি বলে নিয়ত এবং উদ্দেশ্য ছাড়া """ এইটা বা ওমুক কাজ করলে আমি আর তোমার সাথে থাকবো না""" তাহলে স্বামী কাজটা করলে তালাক হবে না।এইটা শর্তযুক্ত কেনায়া বাক্য হবে না।

(৮)
শর্তযুক্ত কেনায়া বাক্যে নিয়ত বা উদ্দেশ্য লাগে?নিয়ত বা উদ্দেশ্য ছাড়াই কাজ করা মাত্র তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...