জবাব
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো পিতা যাহা প্রাপ্ত বয়স্ক সন্তানের জন্য ক্রয় করে নিয়ে আসে,এটা সন্তানের কাছে হস্তান্তর (কবজা) হওয়ার পর সন্তানের মালিকানায় চলে যায়।
চাইলে সন্তান এটা ব্যবহার করতেও পারে,চাইলে দানও করে দিতে পারে,চাইলে বিক্রয়ও করে দিতে পারে।
সন্তানের ইচ্ছা।
,
প্রশ্নে যেহেতু উল্লেখ আছে যে "ব্যাপারটা অনেক টা এমন যে,আমি যা খেতাম তা না খেয়ে ওটা দিয়ে বিজনেস করছি।"
সুতরাং আপনি যে বিজনেস এর জন্য বাবার আনা ময়দা ,ডিম ইত্যাদি ব্যবহার করতেছেন,এক্ষেত্রে সেখানে পরিবারের অন্যজনের হক না থাকলে,বা শুধু আপনার হক যতটুকু,ততটুকু থেকেই থেকেই যদি আপনি এই ব্যবসা করেন,আর এই সম্পদ আপনার হস্তগত হওয়ার পর আপনি এই ব্যবসা শুরু করেন,তাহলে এটি জায়েজ আছে।
এতে বাবাকে জানানোর কোনো প্রয়োজন নেই।
শর্ত হলো আপনার অনলাইন বিজনেসটি অবশ্যই হালাল বিজনেস হতে হবে।
,
★★পরবর্তীতে যেহেতু আপনি আপনার বাবাকে বিষয়টি জানানোর নিয়ত করেছেন,যেমনটি প্রশ্নে উল্লেখ রয়েছে, এটা খুব ভালো সিদ্ধান্ত।
,
(উল্লেখ্য যে আপনি প্রাপ্ত বয়স্ক না (নাবালেগ) হলে এটা আপনার হস্তগত হওয়ার পরেও আপনার বাব্র মালিকানাতেই থাকবে,তাই সেই ছুরতে অবশ্যই বাবার অনুমতি লাগবে।)
হাদীস শরীফে এসেছে
عَنْ عَبْدِ اللّٰهِ بْنِ مَسْعُودٍ قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «طَلَبُ كَسْبِ الْحَلَالِ فَرِيضَةٌ بَعْدَ الْفَرِيضَةِ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ
‘আব্দুল্লাহ ইবনু মাস্‘ঊদ হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ অন্যান্য ফরয কাজ আদায়ের সাথে হালাল রুযী-রোজগারের ব্যবস্থা গ্রহণ করাও একটি ফরয।
(শু‘আবুল ঈমান ৮৩৬৭, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১১৬৯৫, মিশকাতুল মাছাবিহ ২৭৮১)
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، قَالَ حَدَّثَنَا أَبُو
شِهَابٍ، حَدَّثَنَا ابْنُ عَوْنٍ، عَنِ الشَّعْبِيِّ، قَالَ سَمِعْتُ النُّعْمَانَ بْنَ بَشِيرٍ، - وَلاَ أَسْمَعُ أَحَدًا بَعْدَهُ يَقُولُ - سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّ الْحَلاَلَ بَيِّنٌ وَإِنَّ الْحَرَامَ بَيِّنٌ وَبَيْنَهُمَا أُمُورٌ مُشْتَبِهَاتٌ " . وَأَحْيَانًا يَقُولُ " مُشْتَبِهَةٌ " . " وَسَأَضْرِبُ لَكُمْ فِي ذَلِكَ مَثَلاً إِنَّ اللَّهَ حَمَى حِمًى وَإِنَّ حِمَى اللَّهِ مَا حَرَّمَ وَإِنَّهُ مَنْ يَرْعَ حَوْلَ الْحِمَى يُوشِكْ أَنْ يُخَالِطَهُ وَإِنَّهُ مَنْ يُخَالِطِ الرِّيبَةَ يُوشِكْ أَنْ يَجْسُرَ " .
আহমদ ইবন ইউনুস (রহঃ) .......... নু'মান ইবন বাশীর (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ হালাল স্পষ্ট এবং হারামও স্পষ্ট। এ দুয়ের মাঝে কিছু সন্দেহজনক জিনিস আছে। আমি তোমাদের কাছে এর উদাহরণ পেশ করছি। আল্লাহ্ তা'আলা প্রত্যেক জিনিসের জন্য একটি সীমা নির্ধারণ করেছেন, আর আল্লাহ্ কর্তৃক নির্ধারিত সীমা হলো তিনি যা হারাম করেছেন, সেই সব বস্তু। বস্তুত যে ব্যক্তি এই নির্ধারিত সীমানার কাছে পশু চরাবে, তার পশু তাতে ঢুকার সম্ভাবনা আছে। একই রুপে যে ব্যক্তি সন্দেহজনক কাজে লিপ্ত হবে, অচিরাৎ সে ক্ষতিগ্রস্ত হবে।
(আবু দাউদ ৩২৯৬ মুসলিম শরীফ )