আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (8 points)

আমি নিচে দুটি প্রশ্ন করব ইনশাআল্লাহ।  প্রশ্ন দুটির মূলভাব সম্ভবত একই। যেকোনো একটি প্রশ্নের উত্তর দিলেও হবে বা দুইটির উত্তর দিলে ভালো হয় :

প্রশ্ন :১- ধরেন কেউ একজন সুদী ব্যাংকে চাকরি করে এবং আমার একটি বিল্ডিং আছে ওই ব্যাংকের কাছে বা দূরে এখন যদি আমি ওই লোককে শুধু ফ্যামিলি নিয়ে থাকার জন্য ঘর ভাড়া দেই তাহলে কি এটা হারাম হবে? (এখানে হারাম কাজে সহায়তা করা হচ্ছে কি?)

প্রশ্ন :২- ট্যাক্স দেওয়া তো সম্ভবত হারাম।ধরেন আমার জমিতে আল্লাহ শস্য দান করলেন এবং সেই শস্য কোন আড়তদারের কাছে বিক্রি করলাম । তারা ট্রাকে করে বিভিন্ন জায়গায় পাঠায় অথবা বিভিন্ন পরিবহন কোম্পানি কে দিয়ে ট্রাকে করে পাঠায়। এখন ট্রাক রেজিস্ট্রেশন করতে সরকারকে ট্যাক্স দিতে হয় তাও আবার  সুদী ব্যাংকে।  এখন আমার প্রশ্ন হচ্ছে - ট্যাক্স দেওয়া এবং সুদী ব্যাংকে টাকা জমা দেওয়া যদি হারাম হয় তাহলে কি আমার আড়তদারদের কাছে শস্য বিক্রি করা জায়েজ হবে।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-



(০১)
হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রা. থেকে বর্ণিত একটি হাদীসে আছে-

لَعَنَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ آكِلَ الرِّبَا وَمُؤْكِلَهُ.

যে ব্যক্তি সুদ খায় এবং যে সুদ খাওয়ায় উভয়কে রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা‘নত করেছেন। -সহীহ মুসলিম, হাদীস ১৫৯৭; জামে তিরমিযী, হাদীস ১২০৬; সুনানে নাসাঈ, হাদীস ৫১০৪

 অপর একটি হাদীসে বর্ণিত হয়েছে-
لَعَنَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ آكِلَ الرِّبَا، وَمُؤكِلَهُ، وَشَاهِدَيْهِ، وَكَاتِبَهُ.

যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, যে সাক্ষী থাকে এবং যে ব্যক্তি সুদের হিসাব-নিকাশ বা সুদের চুক্তিপত্র ইত্যাদি লিখে দেয় সকলের প্রতি রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা‘নত করেছেন। -মুসনাদে আহমাদ, হাদীস ৬৬০; সুনানে আবু দাউদ, হাদীস ৩৩৩৩; জামে তিরমিযী, হাদীস ১২০৬

এ ছাড়াও আরও অসংখ্য হাদীসে সুদ খাওয়া, সুদ দেওয়া এবং সুদের সাথে সকল সংশ্লিষ্টতার ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করা হয়েছে।

★★সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু সুদ আদান প্রদান সহ সুদের সাথে সংশ্লিষ্ট যাবতীয় জিনিষ হারাম।সুতরাং ব্যাংকের জন্য জায়গা ভাড়া দেয়া জায়েয হবে না।কেননা এতকরে সুদী কারবারে সাহায্য করা হবে।
(কিতাবুল ফাতাওয়া-৫/৪১১)

সুতরাং প্রশ্নে উল্লেখিত সমিতির জন্য দোকান ভাড়া দেওয়া জায়েজ হবেনা।   

আরো জানুনঃ  

(০২)
আড়তদারদের কাছে শস্য বিক্রি করা আপনার জন্য নাজায়েজ  নয়। বরং তাহা জায়েজ।  আপনি সরকারী ট্যাক্স দিবেন,সূদি ব্যাংকের মাধ্যমে চালান দিতে হলে তাও দিবেন।  এতে সমস্যা নেই। 
,
বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...