জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম
(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-
اَلَّذِیۡنَ یَاۡکُلُوۡنَ الرِّبٰوا لَا یَقُوۡمُوۡنَ اِلَّا کَمَا یَقُوۡمُ الَّذِیۡ یَتَخَبَّطُہُ الشَّیۡطٰنُ مِنَ الۡمَسِّ ؕ ذٰلِکَ بِاَنَّہُمۡ قَالُوۡۤا اِنَّمَا الۡبَیۡعُ مِثۡلُ الرِّبٰوا ۘ وَ اَحَلَّ اللّٰہُ الۡبَیۡعَ وَ حَرَّمَ الرِّبٰوا ؕ فَمَنۡ جَآءَہٗ مَوۡعِظَۃٌ مِّنۡ رَّبِّہٖ فَانۡتَہٰی فَلَہٗ مَا سَلَفَ ؕ وَ اَمۡرُہٗۤ اِلَی اللّٰہِ ؕ وَ مَنۡ عَادَ فَاُولٰٓئِکَ اَصۡحٰبُ النَّارِ ۚ ہُمۡ فِیۡہَا خٰلِدُوۡنَ ﴿۲۷۵﴾
যারা সুদ খায় তারা তার ন্যায় দাঁড়াবে যাকে শয়তান স্পর্শ দ্বারা পাগল করে। এটা এ জন্য যে তারা বলে, ‘ক্রয়-বিক্রয় তো সুদেরই মত। অথচ আল্লাহ্ ক্রয়-বিক্রয়কে হালাল ও সুদকে হারাম করেছেন। অতএব যার নিকট তার রব-এর পক্ষ হতে উপদেশ আসার পর সে বিরত হল, তাহলে অতীতে যা হয়েছে তা তারই; এবং তার ব্যাপার আল্লাহর ইখতিয়ারে। আর যারা পুনরায় আরম্ভ করবে তারাই আগুনের অধিবাসী, সেখানে তারা স্থায়ী হবে।
(সুরা বাকারা ২৭৫)
উল্লেখিত আয়াতে সুদখোরদের এ শাস্তির কারণ বর্ণিত হয়েছে, তারা দুটি অপরাধ করেছেঃ (এক) সুদের মাধ্যমে হারাম খেয়েছে। (দুই) সুদকে হালাল মনে করেছে এবং যারা একে হারাম বলেছে, তাদের উত্তরে বলেছেঃ ‘ক্রয়-বিক্রয়ও তো সুদেরই অনুরূপ। সুদের মাধ্যমে যেমন মুনাফা অর্জিত হয়, তেমনি ক্রয়-বিক্রয়ের মধ্যেও মুনাফাই উদ্দেশ্য হয়ে থাকে। অতএব, সুদ হারাম হলে ক্রয়-বিক্রয়ও তো হারাম হওয়া উচিত’। অথচ কেউ বলে না যে, ক্রয়-বিক্রয় হারাম। এক্ষেত্রে বাহ্যতঃ তাদের বলা উচিত ছিল যে, সুদও তো ক্রয়-বিক্রয়ের মতই। ক্রয়-বিক্রয় যখন হালাল তখন সুদও হালাল হওয়া উচিত। কিন্তু তারা বর্ণনাভঙ্গি পাল্টিয়ে যারা সুদকে হারাম বলত, তাদের প্রতি এক প্রকার উপহাস করেছে যে, তোমরা সুদকে হারাম বললে ক্রয়বিক্রয়কেও হারাম বল। [মাআরিফুল কুরআন]
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
হারামকে জেনে শুনে হালাল বললে ব্যাক্তি কাফের হয়ে যায়।
বিস্তারিত জানুনঃ-
উক্ত আয়াতে সুদখোর দ্বারা ঐ সূদ খোর উদ্দেশ্য,যে সূদকে হালাল বলে ও বারবার সূদী কারবার করে,তাদের শাস্তি হিসেবে চীরস্থায়ী জাহান্নাম।
কেননা সে সূদকে হালাল বলার সাথে সাথেই কাফের হয়ে গিয়েছে,আর কাফেরের শাস্তি চিরস্থায়ী জাহান্নাম।
(০২)
ক্রেডিট কার্ড অর্থ সুদে ঋণ গ্রহণ।সুদে ঋণ গ্রহণ হারাম। তবে কেউ যদি ঋণ গ্রহণ করে নেয়, তাহলে সুদ প্রদানের গোনাহ হবে। তবে ক্রেডিট কার্ড ব্যবহার করে কোনো কিছু ক্রয় করা হলে তা নাজায়েয হবে না, যদি ক্রেডিট কার্ডের পয়সাকে হালাল টাকা দ্বারা পরিশোধ করা হয়ে থাকে।
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ক্রেডিট কার্ড এর মাধ্যমে পণ্য ক্রয়ের জন্য নানা অফার পেলে সে অফার গুলো নেওয়ার মাধ্যমে যে পণ্য করবেন, তা হারাম হবেনা।
তবে শর্ত হলো,ক্রেডিট কার্ডের পয়সাকে হালাল টাকা দ্বারা পরিশোধ করতে হবে।