আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)

১। দোয়া কি ওযু না থাকলেও কি করাজায় বা জুদি শরীর নাপাক থাকে ?

২। যখন আমি তওবা করি তখন এভাবে করি যে " হে আল্লাহ আমি আপনার কাসে তওবা করছি  আমার দ্বারা ইচ্ছায়-অনিচ্ছায়  জেনে না  জেনে যত ধরনের ছোট বড় কুফর শিরক বেদআত সগিরা এবং কবিরা গুনাহ হয়ে গেছে এ সমস্ত গুনাহ ক্ষমা করে দিন " এইভাবে করলে কি তওবা হবে কি ?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

যার ওপর গোসল ফরয তার জন্য কোরআন পাঠ করা নিষেধ। কেননা, রাসুলুল্লাহ বলেছেন,

 

لَا تَقْرَأِ الحَائِضُ وَلَا الجُنُبُ مِنَ القُرْآنِ شَيْئًا

 

ঋতুবতী নারী ও জুনুব ব্যক্তি (যার ওপর গোসল ফরয) কোরআনের কিছুই পাঠ করবে না। (তিরমিযি ১৩১, ইবনু মাজাহ ৫৯৫)

তবে গোসল ফরয অবস্থায় মনে মনে কোরআন পাঠ নিষেধ নয়। কেননা, মনে মনে কোরআন পাঠ করাকে পরিভাষায় ‘তেলাওয়াত বা কেরাত‘ বলা হয় না; বরং পরিভাষায়  একে ‘জিকর ও ফিকর’ বলা হয়।  যেমন, ইমাম কাসানি রহ. বলেন,  القراءة لا تكون إلا بتحريك اللسان بالحروف যবান হরফসহ নড়াচড়া ছাড়া কেরাত হয় না। (বাদায়ে’ ৪/১১৮)

 

দুই- বিনা ওযুতে কোরআন পড়া যায় ; তবে কোরআন স্পর্শ করা যায় না। হাদিস শরিফে এসেছে, আলী রাযি. বলেন,

كان رسول الله ﷺ يقضي حاجته, ثم يخرج فيقرأ القرآن ويأكل معنا اللحم, ولا يحجبه ” وربما قال لا يحجزه ” من القرآن شيء ليس الجنابة

রাসুলুল্লাহ পায়খানা হতে বের হয়ে কোরআন পড়তেন এবং আমাদের সাথে গোশত খেতেন। গোসল ফরয হওয়া ছাড়া কোরআন হতে তাঁকে কোন কিছু বাধা দিতে পারত না। (মুসনাদে আহমাদ ৬৪০)

 

প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই / বোন!

১.অপবিত্র অবস্থায় দুআ পড়তে কোন সমস্যা নেই। তবে তিলাওয়াত করা নিষিদ্ধ। যেকোন দুআ পড়ার অনুমতি আছে।

 

ولا بأس لحائض وجنب بقرءة أدعية ومسها وحملها (الدر المختار، كتاب الطهارة، باب الحيض-1\488، حلبى كبير-59، الفتاوى الهندية-1\39، جديد-1\92-93

অর্থ ঃ হায়েজা নারী ও অপবিত্র ব্যাক্তির জন্য দুআসমূহ পাঠ করা ও তা স্পর্শ করার ক্ষেত্রে কোন সমস্যা নেই।

২.আপনার বর্ণিত তাওবার পদ্ধতি ঠিক আছে, এভাবে আপনি তাওবাহ করতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...