بسم الله الرحمن الرحيم
জবাব,
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻣَﺎ ﺃُﻣِﺮُﻭﺍ ﺇِﻟَّﺎ ﻟِﻴَﻌْﺒُﺪُﻭﺍ
ﺍﻟﻠَّﻪَ ﻣُﺨْﻠِﺼِﻴﻦَ ﻟَﻪُ ﺍﻟﺪِّﻳﻦَ ﺣُﻨَﻔَﺎﺀ ﻭَﻳُﻘِﻴﻤُﻮﺍ ﺍﻟﺼَّﻠَﺎﺓَ ﻭَﻳُﺆْﺗُﻮﺍ ﺍﻟﺰَّﻛَﺎﺓَ
ﻭَﺫَﻟِﻚَ ﺩِﻳﻦُ ﺍﻟْﻘَﻴِّﻤَﺔِ
তাদেরকে এছাড়া কোন নির্দেশ করা হয়নি যে,
তারা খাঁটি মনে একনিষ্ঠভাবে আল্লাহর
এবাদত করবে, নামায কায়েম করবে এবং যাকাত দেবে। এটাই সঠিক ধর্ম।
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ
قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ «إِنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا
لِامْرِئٍ مَا نَوٰى فَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُوْلِه
فَهِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُولِه وَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ اِلٰى دُنْيَا
يُصِيبُهَا أَوِ امْرَأَةٍ يَتَزَوَّجُهَا فَهِجْرَتُهٗ إِلٰى مَا هَاجَرَ
إِلَيْهِ»
‘উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন,
রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম
বলেছেনঃ নিয়্যাতের উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে।
অতএব যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্য হিজরত করবে,
তার হিজরত আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির
জন্যই গণ্য হবে। আর যে ব্যক্তি দুনিয়ার স্বার্থপ্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিবাহের
জন্য হিজরত করবে সে হিজরত তার নিয়্যাত অনুসারেই হবে যে নিয়্যাতে সে হিজরত করেছে। (বুখারী ১, মুসলিম ১৯০৭, তিরমিযী ১৬৩৭, নাসায়ী ৭৫, আবূ দাঊদ ২২০১, ইবনু মাজাহ্ ৪২২৭, আহমাদ ১৬৯, ৩০২।)
নিয়ত মানে হল মনস্থির করা। কোন কাজটি করছি?
কেন করছি?
কার জন্য করছি?
কি করছি?
এসব বিষয় নির্ধারণ করার নাম হল নিয়ত। প্রতিটি কাজের সওয়াব পাবার
জন্য নিয়ত থাকা আবশ্যক।
নিয়ত হচ্ছে, অন্তরের বিষয়।
অন্তর দিয়ে নিয়ত করতে হয়। কেহ যদি জোহরের নামাজের
নিয়তে বাসা থেকে বের হয়, নিয়ত পরিবর্তন না করেই নামাজে দাড়ায়, তাহলে সেই আগের নিয়তই যথেষ্ট। কেননা আগের নিয়তই হুকুমের
দিক থেকে বাকি থাকবে।
মুহাম্মদ বিন সালামাহ রহঃ বলেন যদি নামাজের শুরুতে তাকে প্রশ্ন
করা হয় যে কোন নামাজ আদায় করতেছো? সে যদি চিন্তা ফিকির করা ব্যাতিতই জবাব দিতে পারে,
তাহলে এটাই পূর্ণ নিয়ত। আগের নিয়ত ভঙ্গকারী কোনো কান যদি মুছল্লি থেকে পাওয়া না যায়,সেক্ষেত্রে আগের নিয়তই যথেষ্ট। (আল আশবাহ ওন নাজায়ের ৪৩)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত বিবরণে মনের নিয়তই যথেষ্ট।
ভুল বশত মুখে অন্য ওয়াক্তের কথা উচ্চরিত
হলেও কোনো সমস্যা নেই।