আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
164 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু,
প্রয়োজনের স্বার্থে ঘরে বসে ইনকামের উপায় খুঁজার সময়, এক বোন ডিজিটাল মার্কেটিং এর একটা পার্ট ইন্সটাগ্রাম মার্কেটিং নিয়ে কাজ করতে বলে, আমার প্রশ্ন হচ্ছে এই ইন্সটাগ্রাম মার্কেটিং কি হালাল?
ইন্সগ্রাম মার্কেটিং এর কাজ হলো --- ( আমি একটা ইন্সটাগ্রাম একাউন্ট খুলবো, যেই কন্টেন্ট নিয়ে কাজ করতে চাচ্ছি একাউন্ট এর নামও সেই কন্টেন্ট অনুযায়ী হবে, ভালো কনটেন্ট যেমন- খাবার বা প্রকৃতির ছবি দিয়ে, পরবর্তীতে একাউন্টটি গ্রো করে অর্থাৎ ফলোয়ার রিচ বাড়াবো,এবং আমি লোকেশন অন্য কোনো কান্ট্রি দিবো,কারন আমি আমার কন্টেন্ট গুলো ওই কান্ট্রিতে রিচ করতে চাচ্ছি। তারপর একটা মূল্যে কোনো কোম্পানি বা ব্যবসায়ীর কাছে আমার একাউন্ট টা সেল করে দিবো।)

জাযাকাল্লাহু খইর।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হাদীসে পরিশ্রম করে রোজগার করা সম্পর্কে রাসুলুল্লাহ সাঃ বলেনঃ-হযরত মিক্বদাম ইবনে মা'দিকারুবা রাঃ থেকে বর্ণিত
عَنِ الْمِقْدَامِ بْنِ مَعْدِي كَرِبَ - رَضِيَ اللَّهُ عَنْهُ: قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - " «مَا أَكَلَ أَحَدٌ طَعَامًا قَطُّ خَيْرًا مِنْ أَنْ يَأْكُلَ مِنْ عَمَلِ يَدَيْهِ، وَإِنَّ نَبِيَّ اللَّهِ دَاوُدَ - عَلَيْهِ السَّلَامُ - كَانَ يَأْكُلُ مِنْ عَمَلِ يَدَيْهِ» "
রাসুলুল্লাহ সাঃ বলেনঃনিজ হাতের উপার্জন থেকে উত্তম খাদ্য কেউ কখনো আহার করেনি।এবং আল্লাহর নবী হযরত দাউদ আঃ নিজ হাতের উপার্জন থেকেই আহার করতেন।(মিশকাত২৭৫৯, সহীহ বুখারী: (১৯৬৬/২০৭২)

অনলাইনে দেশী-বিদেশী যে কোনো কম্পানি বা ক্লায়েন্টের সাথে পারিশ্রমিক নির্ধারণ পূর্বক আপনি কাজ করতে পারবেন। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে কোন হারাম কাজ হতে পারবেনা।যেমন সুদী কম্পানি বা মদ,জোয়া ইত্যাদি সম্পর্কিত  কম্পানি বা ছবি আকার কাজ হতে পারবেনা।বিশেষ করে ছবির দিকটি লক্ষ্যণীয়,যে কোনো কিছুতেই  এখন ছবি হিরিক পড়েছে।এই ছবি আকার কাজ সহ নানাবিধ হারাম কাজ আপনি করতে পারবেন না।ছবি সম্পর্কে হাদীস শরীফে কঠোর নিষেধাজ্ঞা এসেছে,এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/17042

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
লোকেশন চেঞ্জ করে দেয়া প্রশ্নবোধক! এভাবে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষকে ধোকা দেয়া জায়েয হবে না। তথাপি যদি কেউ হালাল পোস্টের মাধ্যমে ইনস্ট্রাগ্রাম একাউন্টের ফলোয়ার বাড়িয়ে নেয়, এবং তারপর উক্ত একাউন্ট বিক্রি করে, তাহলে বিনিময় নাজায়েয হবে না। তবে যেহেতু এখানে লোকেশন প্রশ্ন থেকেই যায়, তাই এরকম ব্যবসায় জড়িত না হওয়াই সর্বোত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...