আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
817 views
in সালাত(Prayer) by (10 points)

بِسْمِ الّٰلهِ الرَّحْمٰنِ الرَحِيْمِ

আসসালামু'আলাইকুম,

সালাত বিষয়ে আমার কিছু প্রশ্ন ছিল- 

  1. ফজরের ২ রাকাত সুন্নত, যোহরের প্রথম ৪ রাকাত সুন্নত, এশার প্রথম ৪ রাকাত সুন্নত - জামাতে সালাত শুরু হয়ে গেলে যদি এই সুন্নত সালাত গুলো পড়তে না পারি, বা মসজিদে আসতে দেরি হয়ে গেলে ইমাম সাহেব সালাত শুরু করে দিলে ফরয সালাত শেষে কি ওই সুন্নত সালাত গুলো পড়া যাবে? বা ফরয সালাত শেষে না পড়লে কি গুনা হবে?
  2. আমরা ফরয সালাতের পর যে সুন্নত সালাত পড়ি ওই সুন্নত সালাত গুলো কি পড়তেই হবে?
  3. "সাহু সিজদা" করার নিয়ম টা জানতে চাই। এবং কখন সাহু সিজদা করতে হবে আর কখন করা লাগবে না? 
  4. সালাত শুরু হলে যদি কেউ সবার পিছনের সারিতে দাঁড়ান এবং উনি যদি একা থাকেন, তাহলে উনি কার বরাবর দাঁড়াবেন? ইমাম সাহেব বরাবর? 

1 Answer

0 votes
by (590,550 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আছর এবং এশার পূর্বের সুন্নত নামাযটি হল, সুন্নতে গায়রে মু'আক্কাদা পর্যায়ের নামায। সুতরাং যদি আছর এবং এশার পূর্বের সুন্নত নামায শুরু করা হয়, এবং সুন্নত পড়াকালীন সময়ে জামাত শুরু হয়ে যায়, যদি এখন পর্যন্ত তৃতীয় রাকাত শুরু করা না হয়, তাহলে দু রাকাতের মাথায় সালাম ফিরিয়ে জামাত শরীক হতে হবে। এবং পরবর্তীতে আর অবশিষ্ট দুই রাকাতকে পড়তে হবে না। তবে তৃতীয় রাকাত শুরু করে নিলে অতিদ্রুত চার রাকাত নামায সমাপ্ত করে ফরযে শুরু করে নিতে হবে।

এবং জোহরের পূর্বের চার রাকাত সুন্নত সুন্নতে মু'আক্কাদা। সুতরাং যদি জোহরের সুন্নত পড়া অবস্থায় জামাত শুরু হয়ে যায়,তাহলে উত্তম হল, চার রাকাত সুন্নত অতিদ্রুত পড়ে নিয়ে জামাতে শরীক হবে। তাছাড়া দু'রাকাতের মাথায় সালাম ফিরিয়ে জামাতে শরীক হয়ে গেলে সেটারও অনুমোদন থাকবে। তবে ফরযের পর দু রাকাতি সুন্নতের পর আবার চার রাকাত সুন্নত পড়তে হবে। কেননা জোহরের ফরযের পূর্বে এক সালামে চার রাকাত সুন্নত পড়া সুন্নত ত্বরিকা। তাই কোনো কারণে এক সালামে চার রাকাত সুন্নত পড়া সম্ভব না হলে একেবারে শেষে এক সালামে চার রাকাত সুন্নত পড়তে হবে। জামাত শুরু হয়ে যাবে যাবে এমন অবস্থায় ফজরের সুন্নত ব্যতিত অন্য কোনো সুন্নত পড়া যাবে না।


الفتاوى الهندية (1/ 120):
"و لو شرع في التطوع ثم أقيمت المكتوبة أتم الشفع الذي فيه و لايزيد عليه، كذا في محيط السرخسي.
ولو كان في السنة قبل الظهر والجمعة فأقيم أو خطب يقطع على رأس الركعتين يروى ذلك عن أبي يوسف - رحمه الله تعالى - وقد قيل: يتمها، كذا في الهداية وهو الأصح، كذا في محيط السرخسي وهو الصحيح، هكذا في السراج الوهاج."

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 53):
"(والشارع في نفل لا يقطع مطلقا) ويتمه ركعتين (وكذا سنة الظهر و) سنة (الجمعة إذا أقيمت أو خطب الإمام) يتمها أربعا (على) القول (الراجح) لأنها صلاة واحدة، وليس القطع للإكمال بل للإبطال خلافًا لما رجحه الكمال."

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 53):
"(قوله: مطلقًا) أي سواء قيد الأولى بسجدة أو لا (قوله: خلافًا لما رجحه الكمال) حيث قال: وقيل يقطع على رأس الركعتين، وهو الراجح لأنه يتمكن من قضائه بعد الفرض. ولا إبطال في التسليم على الركعتين، فلا يفوت فرض الاستماع والأداء على الوجه الأكمل بلا سبب. اهـ.
أقول: و ظاهر الهداية اختياره، وعليه مشى في الملتقى ونور الإيضاح والمواهب وجمعة الدرر والفيض، وعزاه في الشرنبلالية إلى البرهان. وذكر في الفتح أنه حكي عن السعدي أنه رجع إليه لما رآه في النوادر عن أبي حنيفة وأنه مال إليه السرخسي والبقالي. وفي البزازية أنه رجع إليه القاضي النسفي. وظاهر كلام المقدسي الميل إليه. ونقل في الحلية كلام شيخه الكمال. ثم قال: وهو كما قال.
هذا، وما رجحه المصنف صرح بتصحيحه الولوالجي وصاحب المبتغى والمحيط ثم الشمني. وفي جمعة الشرنبلالية: وعليه الفتوى. قال في البحر: و الظاهر ما صححه المشايخ لأنه لا شك أن في التسليم على الركعتين إبطال وصف السنية لا لإكمالها، وتقدم أنه لا يجوز، ويشهد لهم إثبات أحكام الصلاة الواحدة للأربع من عدم الاستفتاح والتعوذ في الشفع الثاني، إلى غير ذلك كما قدمناه اهـ وأقره في النهر.
أقول: لكن تقدم في باب النوافل أنه يقضي ركعتين لو نوى أربعا وأفسده، وأنه ظاهر الرواية عن أصحابنا وعليه المتون، وأنه صحح في الخلاصة رجوع أبي يوسف إليه، وصرح في البحر أنه يشمل السنة المؤكدة كسنة الظهر، حتى لو قطعها قضى ركعتين في ظاهر الرواية، وأن من المشايخ من اختار قول أبي يوسف في السنن المؤكدة واختاره ابن الفضل وصححه في النصاب، وقدمنا هناك أن ظاهر الهداية وغيرها ترجيح ظاهر الرواية، فحيث كانت المتون على ظاهر الرواية من أنه لا يلزمه بالشروع في السنن إلا ركعتان لم تكن في حكم صلاة واحدة من كل وجه، ولم يكن في التسليم على الركعتين إبطالا لها وإبطال وصف السنية لما هو أقوى منه مع إمكان تداركها بالقضاء بعد الفرض لا محذور فيه فتدبر.
ثم اعلم أن هذا كله حيث لم يقم إلى الثالثة، أما إن قام إليها وقيدها بسجدة، ففي رواية النوادر يضيف إليها رابعة ويسلم، وإن لم يقيدها بسجدة. قال في الخانية: لم يذكر في النوادر. واختلف المشايخ فيه قيل يتمها أربعا ويخفف القراءة وقيل يعود إلى القعدة ويسلم وهذا أشبه. اهـ. قال في شرح المنية: والأوجه أن يتمها لأنها إن كانت صلاة واحدة فظاهر، وإن كانت كغيرها من النوافل كل شفع صلاة فالقيام إلى الثالثة كالتحريمة المبتدأة، وإذا كان أول ما تحرم يتم شفعا فكذا هنا اهـ."
মোটকথাঃ- 
ফজরের দু-রাকাত সুন্নত ফজরের জামাত শুরু হয়ে গেলেও পড়তে হবে।যদি প্রবল ধারণা বিশ্বাস হয় যে,জামাত শেষ হওয়ার পূর্বে সুন্নত পড়ে শেষ করা যাবে।তাহলে তখন প্রথমে সুন্নত পড়তে হবে।সুন্নত পড়া শেষ করে জামাতে শরিক হতে হবে।

তাছাড়া অন্যন্য ওয়াক্তের নামাযের ব্যাপারে হুকুম হল,জামাত শুরু হয়ে গেলে বা শুরু হয়ে যাবে,এমন মুহুর্তে আর সুন্নত পড়া যাবে না।যদি কেউ সুন্নত পড়া শুরু করে নেয়,তাহলে জামাত শুরু হয়ে গেলেও দু-রাকাতের মাথায় প্রথম বৈঠক করে সুন্নতকে সমাপ্ত করে দিতে হবে।শুধুমাত্র জোহর কিছুটা ব্যতিক্রম যা ইতিপূর্বে আলোচনা করা হয়েছে।

(২)যে সুন্নত গুলো সুন্নতে মু'আক্কাদা,সেগুলো কে পড়তেই হবে।বিস্তারিত জানুন- 4516
বিনা উযরে সুন্নতে মু'আক্বাদাকে তরক করলে গোনাহ হবে।বিস্তারিত জানুন- 400

(৪)সেজদায়ে সাহুর পদ্ধতি জানতে ভিজিট করুন- 897
নামাযের ওয়াজিব সমূহে তরক করলে বা ধারাবাহিক ফরয সমূহে আগপিছ করলে, সাহু সিজদা ওয়াজিব হবে।

(৫)নিয়ম হল,উনি সামনের কাতার থেকে কোনো একজনকে টেনে নিয়ে এসে পিছনে ইমাম সাহেব বরাবর দাড়াবেন।যদি সামনের কাতার থেকে কাউকে নিয়ে আসা দুস্কর হয়ে যায়,তাহলে তিনি একাই ইমাম সাহেব বরাবর দাড়াবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
 ওস্তায,
যোহরের প্রথম ৪ রাকাত সুন্নত, এশার 
প্রথম ৪ রাকাত সুন্নত সালাত কি প্রথমে পড়তে না পারলে ফরয সালাতের পর পড়া যাবে? না কি পরে আর পড়ার প্রয়োজন হবে না? 
by (590,550 points)
জোহরের ফরযের পূর্বের ৪ রা’কত পরে কা’যা করতে হবে।কেননা সুন্নতে মু’আক্কাদাকে কা’যা করাও সুন্নতে মু’আক্কাদা। তবে এশার পূর্বের ৪ রা’কাত যেহেতু সুন্নতে গায়রে মু’আক্কাদা তাই এ সুন্নত পড়া জরুরী নয়।তবে পড়ে নিলে ভালো।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 598 views
+1 vote
1 answer 520 views
0 votes
1 answer 393 views
...