আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
288 views
in সালাত(Prayer) by (22 points)
closed by
ক)নফল নামাযে ফাতিহার পরে আবার ফাতিহা পড়লে কি সাহু সিজদাহ হবে? নফল নামাযে তো অনেক পীরেরাও ৩/৫/৭ বার সুরা ফাতিহা এরপর ইখলাস বা অন্য কোন সুরা দিয়ে নামাযের কথা বলে। এইসব করলে তো নামায ভাঙার কথা তাহলে। তাইনা?

খ)আমার দুই বন্ধু গল্প করছিলো রুমে। আর আমি সিজদাহ্ র আয়ার তিলাওয়াত করলাম। এতে কি তাদের উপরেও সিজদাহ্ ওয়াজিব?

গ) ইমাম সিজদাহ্ তিলাওয়াত দিতে ভুলে গেলে কি মুক্তাদির লোকমা দিতে হবে? উস্তাদ দরসে বলেছিলেন যে লাগবে না লোকমা, নামায হয়ে যাবে। ঠিক মনে নেই আসলে কি বলেছিলেন সেটা।

ঘ)আমি আগের  কাযা নামায আদায়  করি। তো তাহাজ্জুদ বা ইশরাক বা আওয়াবিন এর সময় আমি কাযার নিয়তে কাযা নামায এর সাথে একসাথে এইসব আদায় করতে পারবো? নাকি আলাদা ভাবে এইসব নফল নামায পড়তে হবে? এক দ্বীনি বড় ভাই বলেছিলেন শুধু ইশরাক আলাদা আদায় করতে হবে। বাকি গুলা কাযা নামায আদায়  করলে একসাথে আদায় হয়ে যাবে।
closed

1 Answer

+1 vote
by (675,600 points)
selected by
 
Best answer
জবাব
بسم الله الرحمن الرحيم 


(ক)
শরীয়তের বিধান হলো ভুলে নামাযের কোনো ওয়াজিব ছুটে গেলে কিংবা কোনো ফরয বা ওয়াজিব বিলম্বিত হলে সেজদায়ে সাহু ওয়াজিব হয়। আর যদি ভুলে কোনো ফরয ছুটে যায়, তবে সেজদা সাহু করা যথেষ্ট নয়, বরং পুনরায় নামায আদায় করতে হবে। আর কোনো সুন্নত বা মুস্তাহাব ছুটে গেলে সেজদা সাহু করার বিধান নেই। 

হাদীস শরীফে এসেছেঃ 

حدثنا عبد الله بن يوسف، أخبرنا مالك بن أنس، عن ابن شهاب، عن عبد الرحمن الأعرج، عن عبد الله بن بحينة رضي الله عنه، أنه قال: صلى لنا رسول الله صلى الله عليه وسلم ركعتين من بعض الصلوات، ثم قام فلم يجلس، فقام الناس معه، فلما قضى صلاته ونظرنا تسليمه كبر قبل التسليم، فسجد سجدتين وهو جالس، ثم سلم.

আবদুল্লাহ ইবনে বুহায়না রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক নামায আমাদের দুই রাকাত পড়ান। তারপর না বসে দাঁড়িয়ে যান। মুকতাদীরাও তাঁর সাথে দাঁড়িয়ে যায়। যখন তিনি নামায পূর্ণ করলেন এবং আমরা তাঁর সালাম ফিরানোর অপেক্ষা করছিলাম তখন সালাম ফিরানোর আগে তাকবীর দিলেন এবং বসা অবস্থায় দুটি সেজদা করলেন। তারপর সালাম ফিরালেন। 
(সহীহ বুখারী, হাদীস ১২২৪ সহীহ মুসলিম, হাদীস ৫৭০)
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে দুইবার বা একাধিক বার সুরা ফাতেহা পড়ার দ্বারা সেজদায়ে সাহু ওয়াজিব হবে। 
চাই সেটি নফল নামাজ হোক,বা ফরজ নামাজ হোক।

وفی الطحطاوی علی الدر(۲۵۸/۱): (قولہ کذا ترک تکریرھا) فلو قرأ الفاتحۃ مرتین قبل السورۃ وجب سجود السھو لتاخیر السورۃ۔
সারমর্মঃ যদি কেহ সুরা ফাতেহা অন্য সুরা পড়ার পূর্বেই  দুইবার পড়ে, তাহলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
অন্য সুরা (যেটি পড়া ওয়াজিব) পড়তে বিলম্ব করার কারনে।   
,
তবে অন্য সুরা একাধিক বার পড়া যদিও সুন্নাতের খেলাফ,তবে সেটার দ্বারা সেজদায়ে সাহু ওয়াজিব হবেনা।    

وأما تكرار السورة في الركعة الواحدة، فقد كرهه المالكية في الفرض دون النفل.
 قال الصاوي في حاشيته على الشرح الصغير: وَقَدْ وَرَدَ عَنْ مَالِكٍ كَرَاهَةُ تَكْرِيرِ السُّورَةِ كَالصَّمَدِيَّةِ فِي الرَّكْعَةِ وَظَاهِرُ مَا وَرَدَ عَنْ مَالِكٍ الْكَرَاهَةُ وَلَوْ فِي النَّفْلِ 
সারমর্মঃ একই রাকাতে এক সুরা একাধিক বার পড়াকে ইমাম মালেক রহঃ মাকরুহ বলেছেন।
,
(খ)
যারা যারা শুনেছে,সকলের উপরে সেজদাহ ওয়াজিব হবে।

(গ)
হ্যাঁ মুক্তাদিরা আল্লাহু আকবার বলে লোকমা দিবে।
,
জামিয়া বিন নুরি পাকিস্তানের    144107200316 নং ফতোয়া দ্রষ্টব্য। 
,
(ঘ)
এক সাথে কাজা +তাহাজ্জুদ,ইশরাক,আওয়াবিনের নিয়ত করা যাবেনা।
,
আলাদা করেই নামাজ পড়তে হবে।
,
কাজা নামাজ জিম্মায় থাকা অবস্থায় নফল পড়া থেকে কাজা আদায় করাই জরুরি। 
কারন নফল নামাজ না পড়লে আপনাকে কোনো প্রকারের জবাবদিহিতার সম্মুখীন হতে হবেনা,তবে কাজা নামাজ আদায় না করলে আপনাকে কঠিন জবাবদিহিতার সম্মুখীন হতে হবে।       


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 440 views
0 votes
1 answer 515 views
...