আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
কিয়ামতের দিন কি যে সব ফেরেশতা আসে যেমন জিবরাইল, মিকাইল, আজরাইল, ইসরাফিল সহ আরও যারা আসেন তারা সবাই কি মৃত্যু বরন করবেন ?.....................................................................................................................................................

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ফিরিশতাগণ কিয়ামতের দিন মৃত্যুবরণ করবেন কি না? তা মূলত গাইবের বিষয়।তা ছাড়া কুরআন ও সহীহ সুন্নাহ থেকে এ বিষয়ে স্পষ্ট কোনো দলীল প্রমাণও নাই,যেজন্য ফিরিশতাদের মৃত্যুবরণ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।

অধিকাংশ উলামায়ে কেরামের মতে,কিয়ামতের দিন আল্লাহ ব্যতিত সবকিছু ধ্বংস হবে,মৃত্যুবরণ করবে।সুতরাং ফিরিশতাগণও মৃত্যুবরণ করবে।
আল্লাহ তা'আলা বলেন,
كُلُّ مَنْ عَلَيْهَا فَانٍ

ভূপৃষ্টের সবকিছুই ধ্বংসশীল।
وَيَبْقَىٰ وَجْهُ رَبِّكَ ذُو الْجَلَالِ وَالْإِكْرَامِ
একমাত্র আপনার মহিমায় ও মহানুভব পালনকর্তার সত্তা ছাড়া।
فَبِأَيِّ آلَاءِ رَبِّكُمَا تُكَذِّبَانِ
অতএব, তোমরা উভয়ে তোমাদের পালনকর্তার কোন কোন অবদানকে অস্বীকার করবে?(সূরা আর রাহমান-২৫-২৬-২৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কিয়ামতের আল্লাহ ব্যতিত সবকিছুই ধ্বংস হবে।হযরত জিবরাঈল আঃ সহ সমস্ত ফিরিশতাও সেদিন মৃত্যুবরণ করবেন। তারপর আল্লাহ তা'আলা একে একে সব ফিরিশতাদেরকে আবার জীবিত করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...