আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
147 views
in পবিত্রতা (Purity) by (48 points)
প্রথমেই বলি রাখি নাপাক নিয়ে আমার অনেক অনেক বেশি ওয়াসওয়াসার সমস্যা আছে৷ যখন বিছানায় স্বপ্নদোষ হয়, তখন আমি চাঁদর ধুতে দি৷ কিন্তু ভারি তোষক ধোয়া সম্ভব নয়, তাই শুধু চাঁদর পাল্টাই৷ আবার যেদিকে স্বপ্নদোষ হয়েছিল, ওই সাইডে না ঘুমিয়ে বিছানার একদম কোণায় যেখানে কখনো নাপাক লাগে নি সেখানে জড়সড় হয়ে ঘুমাই পুরো বিছানা ছেড়ে৷ সেখানে বসিও না৷ এর কারণ হল, বিছানার তোশকে যে নাপাক ছিল তা শুকনা৷ তবে আমি যতদুর জানি, নাপাক জায়গা ভিজে গেলে তা আবার নাপাক হয়ে যায়৷ আর আমার প্রচুর হাত-পা ঘামে৷ সাথে এই কয়দিন প্রচুর গরম পড়ছে৷ আবার টয়লেটে গেলে পবিত্রতার জন্য গোপনাংগ ধুয়ে দি৷ তাই লুংগিতে হাল্কা পানি লাগতে পারে।

আগেই বললাম আমার হাত-পা অনেক ঘামে, তাই ঘাম লুংগিতে লাগতে পারে৷ আবার টয়লেট থেকে আসলেও লুংগিতে পানি থাকে৷ এক্ষেত্রে আমার করণীয় কি? এত চিন্তা করলে তো বিছানাতেই জায়গা হবে না৷ দয়া করে, এ ব্যাপারে জানাবেন৷ খুব দুশ্চিন্তাতে মাথার সাইডে আড়ায়াড়িভাবে শুয়ে আছি, যেখানে কখনোই নাপাক লাগেনি৷ আমার কাজকর্মে আব্বু-আম্মু অসন্তুষ্ট, কিন্তু তাদের বুঝিয়ে বলতে পারছি না৷
সব মিলিয়ে পুরো বিছানা শুকনো দেখায়, তোশকও আজ শুকনা দেখলাম৷  কিন্তু অনেকআগে বা অনেকবার স্বপ্নদোষ হওয়ায় তোশকে নাপাক লাগত৷ এখন সেটা শুকনা দেখায়, এরপরে নতুন চাঁদর দি৷ এভাবে এই বিছানায় কি শুতে পারবো? যদি বহু আগে যেখানে হয়েছিল, সে সাইডে ঘুমালে পবিত্র থাকবো?

1 Answer

0 votes
by (713,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/19995 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
অপবিত্রতা তিন প্রকারের হতে পারে।

যথা-

(১)পবিত্র জিনিষ হয়তো নাজাসতের অংশকে চুষে নিবে না, যেমন পাথর বা তামার পাত্র কিংবা চিনির পাত্র। 

(২) অথবা নাজাসতের অংশকে সামান্য আকারে চুষে নিবে, যেমন, শরীর ইত্যাদি। 

(৩) অথবা বেশী পরিমাণে নাজাসতের অংশকে চুষে নিবে। 

(প্রথম প্রকারের হুকুম) 

প্রথম অবস্থায় দৃশ্যমান নাজাসতের ক্ষেত্রে শুধুমাত্র নাজাসতকে দূর করে নিলেই তা পবিত্র হয়ে যাবে। আর অদৃশ্যমান নাজাসতের ক্ষেত্রে তিনবার ধৌত করে নিলেই তা পবিত্র হবে।

(দ্বিতীয় প্রকারের হুকুম)  

দ্বিতীয় প্রকারের হুকুমও প্রথম প্রকারের মত। 

(তৃতীয় প্রকারের হুকুম) 

যদি নিংড়ানো সম্ভব হয়, তাহলে নিংড়াতে হবে।যেমন কাপড়কে নিংড়িয়ে ধৌত করা হয়ে থাকে। সুতরাং এ প্রকারের নাজাসতকে দূর করার দ্বারা পবিত্র হবে, অথবা তিনবার ধৌত করার দ্বারা তা পবিত্র হয়ে যাবে। আর যদি নিংড়ানো সম্ভব না হয়, যেমন চাটাই ইত্যাদি, যদি জানা যায় যে, তাতে নাজাসত চুষে যায়নি, তাহলে বাহ্যিক নাজাসতকে দূর করার দ্বারাই তা পবিত্র হয়ে যাবে। অথবা নিংড়ানো ব্যতিত তিন বার ধৌত করার দ্বারাই তা পবিত্র হয়ে যাবে। আর যদি জানা যায় যে, তা নাজাসতকে চুষে নিয়েছে, তাহলে ইমাম মুহাম্মদ রাহ এর মতে উক্ত জিনিষ কখনো পবিত্র হবে না। এবং ইমাম আবু-ইউসুফ রাহ এর মতে তিনবার পানি দ্বারা ধৌত করা হবে, এবং প্রত্যেকবার শুকানো হবে। 

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বিছানায় নাকি লাগলে বিছানাকে ধৌত করতে হবে।বেট তোষককেও ধৌত করতে হবে।ধৌত করা ব্যতিত পবিত্র হবে না। যদি বিছানাকে ধৌত করা না হয়ে থাকে,তাহলে গরমের মধ্যে উক্ত বিছানার উপর পানি কাপড় দিয়ে শুইতে হবে।নতুবা শরের ঘাম বিছানার সাথে লেগে গিয়ে শরীরকে অপবিত্র করে তুলবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (48 points)
প্রতিবার স্বপ্নদোষের পরে তোশক ধোয়া তো সম্ভব না৷ তাহলে সপ্তাহে একবার করা ধোয়া লাগবে। তুলাভরা মোটা তোশক শুকাতে গেলেই তো ৩-৪দিন লাগবে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 182 views
...