ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/6577 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, একটি হাদীসের ব্যখ্যা করতে যে ইমাম নববী রাহ বলেন,
وسلم (خذوا منهم واضربوا لي بسهم معكم) هذا تصريح بجواز أخذ الأجرة على الرقية بالفاتحة والذكر وأنها حلال لاكراهة فيها وكذا الأجرة على تعليم القرآن وهذا مذهب الشافعي ومالك وأحمد وإسحاق وأبي ثور وآخرين من السلف ومن بعدهم ومنعها أبو حنيفة في تعليم القرآن وأجازها في الرقية
হাদীসের অংশ
"তাদের নিকট থেকে গ্রহণ করো।এবং তোমাদের সাথে আমার জন্যও একটা অংশ রাখো।"
একথার প্রমাণ বহন করে যে,সূরায়ে ফাতেহা বা কুরআনের বিভিন্ন অংশ দ্বারা রুকইয়াহ করা বৈধ রয়েছে।এবং এর বিনিময় গ্রহণও বৈধ রয়েছে।এটা নিঃসন্দেহে হালাল,এতে শরীয়ত কর্তৃক কোনো প্রকার নিন্দনীয়তা নেই।ঠিক এভাবে কুরআন শিক্ষার বিনিময় গ্রহণও জায়েয।এটা ইমাম শাফেয়ী,ইমাম মালিক,ইমাম আহমদ,ইমাম ইসহাক্ব ও ইমাম আবি সাওর সহ আরো অনেক সালাফদের মত।ইমাম আবু হানিফা কুরআন শিক্ষার বিনিময়কে নিষেধ করেছেন।তবে রুকইয়াহ এর বিনিময়কে জায়েয বলেছেন।(আল-মিনহাজ-২/২২৪)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জ্বী, কুরআন পড়িয়ে টাকা গ্রহণ করা জায়েয হবে।