আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in পবিত্রতা (Purity) by (16 points)
edited by
হুজুর আসসালামুয়ালাইকুম।

আমার প্রস্রাবের সমস্যা আছে। ২০-২৫ মিনিট পর্যন্ত ক্লিয়ার হয় না। তখন আমি ৩০ মিনিট অপেক্ষা করে পরিষ্কার হয়ে গোসল করে নামাজ পড়তাম। এখন সমসযা হলো গত কয়েকদিন ধরে নামাজ একদম পড়তে পারছি না। ৪০-৪৫ মিনিট অপেক্ষা করার পর দেখি কিছু বের হচ্চে না। তারপর গোসল করি। গোসল করে লিঙ্গ মোছে ফেলি। তারপর কিছুক্ষণ হাটাহাটি করার পর দেখা যায় একদম মাথায় এসে প্রস্রাব লেগে আচে। চাপ দিলে বের হয় যেটা আমার মনে হয় না এক দিরহাম এর মত হবে। এমনে আমার ভয়ংকর ওয়াসওয়াসা আছে। আবার যদি এক দিরহাম এর বেশি হয়ে যায় এটা নিয়ে সন্দেহ ও ভয় কাজ করে। আমি মাযুরের কাতারেও পরি না। প্রচন্ড পেরেশানীতে আছি। ৩/৪ টা টেস্ট করাইছি কিছুই পাই নাই ডাক্তার। পবিত্র থাকার কিছু টিপস দিবেন?

আমার প্রশ্ন হলো,
১/ প্রস্রাব বের হওয়ার পর সেটা যদি টিস্যু দিয়ে একবার  মুছে ফেলি তাহলে কি পবিত্র হয়ে যাবে নাকি তিনবার করতে হবে এবং আবার ধৌত করতে হবে?
২/ টিস্যু দিয়ে মুছার পর ওই ব্যবহৃত টিস্যু লিঙ্গে লাগলে কি লিঙ্গ আবার নাপাক হয়ে যাবে না?

৩/ প্রস্রাব যা বের হয় এক দিরহাম এটা বুঝা মুশকিল কারন আমার ওয়াসওয়াসা আছে। এখন কি করার যায়?

হুজুর আমার সাহায্য দরকার। অনেক কষ্টে আছি। ঠিকমত নামাজ পড়তে পারছি না।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم
   

হাদীস শরিফে এসেছে,

عَنْ عِيسَى بْنِ يَزْدَادَ الْيَمَانِيِّ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ ﷺ إِذَا بَالَ أَحَدُكُمْ فَلْيَنْتُرْ ذَكَرَهُ ثَلَاثَ مَرَّاتٍ

ঈসা ইবন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন। রাসূল ﷺ ইরশাদ করেছেন, যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয় বা পবিত্র করে নেয়। (সুনানে ইবনে মাজাহ: ৩২৬)
 
حَدَّثَنَا نَصْرُ بْنُ الْمُهَاجِرِ، حَدَّثَنَا مُعَاوِيَةُ بْنُ عَمْرٍو، حَدَّثَنَا زَائِدَةُ، عَنْ مَنْصُورٍ، عَنْ مُجَاهِدٍ، عَنِ الْحَكَمِ، أَوِ ابْنِ الْحَكَمِ عَنْ أَبِيهِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم بَالَ ثُمَّ تَوَضَّأَ وَنَضَحَ فَرْجَهُ .
حكم : صحيح

নাসর ইবনুল মুহাজির ..... হাকাম বা ইবনু হাকাম তাঁর পিতা হতে বর্ণনা করেছেন। যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পেশাবান্তে উযূ (ওজু/অজু/অযু) করেন এবং তাঁর লজ্জাস্থানে পানি ছিটান (অর্থাৎ লজ্জাস্থান হালকাভাবে ধৌত করার পর উযূ করেন)।
(আবু দাউদ ১৬৮)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি কয়েকবার নিংড়ানোর পর টিস্যু পেপার ব্যবহার করে কিছুক্ষন হাটাহাটি করবেন।
এর পর ভালোভাবে পানি ঢেলে দিবেন।
এতে কাজ না হলে চিকিৎসা করাবেন।
,
আপাতত নামাজের কমপক্ষে ৪০-৫০ মিনিট আগে ইস্তেঞ্জা না করাই আপনার জন্য উচিত হবে।
,
নামাজের জন্য আলাদা কাপড় ব্যবহার করবেন।     
সেই কাপড়টিকে শুধুমাত্র নামাজের সময়ে ব্যবহার করবেন।       

নামাজের আগে কাপড় চেঞ্জ করার আগে শরীরের সংশ্লিষ্ট জায়গা ধুয়ে নিবেন।
,
অথবা নামাজের পর ইস্তেঞ্জা করবেন,নামাজের আগে কাপড়ে পেশাব লেগে যাওয়া স্থান ধুয়ে পাক করে নিবেন।
,

(০১)
প্রসাব বের হওয়ার পর টিস্যু দিয়ে একবার  মুছে ফেললেই পবিত্র হয়ে যাবে।

(০২)
লিঙ্গ নাপাক হবে,তবে তাহা এক দিরহাম চেয়ে কম হবে,বিধায় সমস্যা হবেনা।

(০৩)
আপনি উপরে উল্লেখিত পদ্ধতিতে আমল করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 110 views
...