বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ
যে ব্যক্তি নামাযে ইচ্ছাকৃত বা ভুলে কিছু খাবে বা পান করবে,তার নামায ফাসিদ হয়ে যাবে। এ সম্পর্কে বিভিন্ন উলামায়ে কেরাম বিভিন্ন উলামায়ে বিভিন্ন মত পোষণ করে থাকেন।
ইবনুল মুনযির রাহ বলেন,
" أَجْمَعَ أَهْلُ الْعِلْمِ عَلَى أَنَّ الْمُصَلِّيَ مَمْنُوعٌ مِنْ الْأَكْلِ وَالشُّرْبِ ، وَأَجْمَعَ كُلُّ مَنْ نَحْفَظُ عَنْهُ مِنْ أَهْلِ الْعِلْمِ عَلَى أَنَّ على مَنْ أَكَلَ أَوْ شَرِبَ فِي صَلَاةِ الْفَرْضِ عَامِدًا الْإِعَادَةَ "
সমস্ত উলামায়ে কেরাম একমত যে,নামাযে কোনো কিছু খাওয়া বা পান করা নিষিদ্ধ।এবং যে ব্যক্তি নামাযে ইচ্ছাকৃত কিছু খেয়ে ফেলবে বা পান করে ফেলবে,তাকে নামায দোহরাতে হবে।(আল-আওসাত-৫/১০৯)
ইমাম নববী রাহ বলেন,
" وان كان بين أسنانه شيء فابتلعه عمداً .... بطلت صلاته بلا خلاف .فإن ابتلع شيئاً مغلوباً ، بأن جرى الريق بباقي الطعام بغير تعمد منه ، لم تبطل صلاته بالاتفاق " انتهى "
যদি কারো দাতের মধ্যে কিছু লেগে থাকে,এবং সে ইচ্ছাকৃত ঐ জিনিষকে খেয়ে ফেলে,তাহলে তার নামায বাতিল হয়ে যাবে।তবে যদি দাতে লেগে যাওয়া ঐ জিনিষ থুথুর সাথে মিশে যায়,এবং থুথুর পরিমাণ বেশী থাকে,তাহলে তার নামায সর্বসম্মতিক্রমে ফাসিদ হবে না।(আল-মাজমু'-৪/৮৯)
ইবনে কুদামা বলেন
" وَإِنْ بَقِيَ بَيْنَ أَسْنَانِهِ ، أَوْ فِي فِيهِ مِنْ بَقَايَا الطَّعَامِ يَسِيرٌ يَجْرِي بِهِ الرِّيقُ ، فَابْتَلَعَهُ ، لَمْ تَفْسُدْ صَلَاتُهُ ؛ لِأَنَّهُ لَا يُمْكِنُ الِاحْتِرَازُ مِنْهُ "
যদি কারো দাতে কিছু থেকে যায়,যা থুথুর সাথে মিশে যায়,এবং সে গিলে ফেলে,তাহলে তার নামায ফাসিদ হবে না।(আল-মুগনি-৩/২১১)
وإن أكل أو شرب عامدا أو ناسيا تفسد صلاته. كذا في فتاوى قاضي خان إذا كان بين أسنانه شيء من الطعام فابتلعه إن كان قليلا دون الحمصة لم تفسد صلاته إلا أنه يكره وإن كان مقدار الحمصة فسدت. كذا في السراج الوهاج ناقلا عن الفتاوى وهكذا في التبيين والبدائع وشرح الطحاوي ذكر البقالي وهو الأصح. هكذا في البرجندي ولو ابتلع دما بين أسنانه لم تفسد إذا كانت الغلبة للريق. كذا في السراج الوهاج.
في النصاب رجل أكل أو شرب قبل الشروع في الصلاة وبقي في فمه فضل طعام أو شراب فأكل أو شرب ما بقي فيه لا تفسد صلاته وعليه الفتوى وكذا لو كان بين أسنانه شيء وهو في الصلاة فابتلعه لم تفسد صلاته وإن كان مقدار الحمصة وهو قول أبي حنيفة وأبي يوسف - رحمهما الله تعالى - كذا في المضمرات.
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১০২)
প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নামায পড়ার জন্য কুলি করা শর্ত নয়।এমনকি ওজু জন্য কুলি করা শর্ত নয়।সুতরাং কুলি করা ব্যতীত অজু হবে।এবং নামাযও হবে।তবে নামাযে কিছু ভক্ষণ করা যাবে না, নয়তো নামায ফাসিদ হয়ে যাবে।
নামায শুরু করার পূর্বে কেউ খাওয়াতে থাকলে,এবং তাৎক্ষণিক কেউ নামাযে দাড়িয়ে গেলে, এবং দাতে লেগে বস্তুকে নামায ভক্ষণ করলে, এর হুকুম কি? এ সম্পর্কে বলা হয় যে,যদি একটি ছানা বরাবর হয়,তাহলে নামায ফাসিদ হয়ে যাবে। নতুবা নামায ফাসিদ হবে না।তবে মাকরুহ হবে।