আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (1 point)
আসসালামু আলাইকুম

আমি একটি স্বপ্ন প্রায় ৩বার দেখেছি ২বার ঘুমে এবং একবার আধোঘুম অবস্থায়।দেখলাম একটি ছোট একটি পুকুর কাঁদা আর পানি সমান সমান সেখানে একটা কাদা মাখানো বলের মতো কিছু একটা পড়ে আছে।আমি যখন সেই কাঁদায় নামি তখন আরোও দুই তিনজন মানুষ আমার থেকে সেই বলটা কেড়ে নিতে অনেক দস্তাদস্তি করেন কিন্তু বলটা আমিই নিয়ে নিই।সেই বল টা যখন আমি খুলি ভেতর থেকে একটা বীজ/ছোট গাছ পাই আর একটা কাগজ যদিও কাগজের লেখা আমার ইয়াদ নেই তবে স্বপ্নে কে যেনো বলছিলো এ কথা শুধু তোমার আর আমার মাঝেই থাকবে এরপর আমি সম্মতি দিয়ে নিচু একটা জায়গায় নামলাম এরপর হাতের বীজটা মাটিতে পুতে দিলে মুহুর্তেই সেই বীজ থেকে বিশাল একটা গাছ বের হয় যা দেখতে অপরূপ সুন্দর ছিলো পাতাগুলো নিমগাছের পাতার মতো চিকন চিকন কিন্তু কি কাজ ছিলো আমার জানা নেই।তো গাছটা যখন বড় হয়ে যায় অনেক মানুষ দেখতে আসে এবং অনেকেই অনেক আফসোস করে আমার গাছ দেখে আর একজন মহিলা আমাকে ভাগ্যবতি বলে কিছু একটা বলছিলো আমার আড়ালে।যেহেতু স্বপ্নে ৩বার ই মানা করেছিলো তাই আমি তখন থেকে কাউকেই বলিনি কিন্তু কোনো ব্যাখ্যাও পাচ্ছি না।এর ব্যাখ্যা কি হতে পারে?

এই স্বপ্নের আগে বা পরে আমি প্রায় ই পানি পথ ধরে হাটতাম কেমন যেনো পানি আমার বেশ পছন্দ হতো স্বপ্নে।কখনো ধান ক্ষেত কখনো মাছের খামার।যেখানেই যেতাম পানি থাকতোই হয় খামার নয়তো সরু পানির ড্রেন কিন্তু পরিষ্কার পানি আকাশ ও মেঘলা থাকতো তাই পানি ঘোলাটে লাগতো।আমি একা একাই পানি পথে হাটতাম কোনো সঙ্গীই থাকতো না পাশে।এসব স্বপ্নের মানে আমি বুঝতে পারছি না কিন্তু আল্লাহর পক্ষ থেকে যদি কোনো বার্তা হয়ে থাকে আমার জন্য এই স্বপ্নগুলো তাহলে তো আমি জানতে পারবো না সতর্ক হতে পারবো না তাই স্বপ্নে বারণ করার সত্ত্বেও আমি শেয়ার করছি নাহলে কোনো ভাবেই আমি যেনো শান্তি পাচ্ছি না।হাজার আনন্দে থাকলেও সব আপনজনদের মাঝে থাকলেও আমার কিসের যেনো একটা শূণ্যতা কাজ করে।আমি মূলত আল্লাহ তা'য়ালার প্রিয় হওয়া আর রাসূল (সাঃ) এর সাথে মুলাকাতের আশা যেদিন থেকে পোশন করেছি সেদিন হতেই কিছু মিরাকেল হচ্ছে তারপর এই স্বপ্ন দেখলাম বেশ অনেকদিন হয়েছে দেখেছি কিন্তু আর সবর ধরতে না পেরে আজ মাথায় এলো তাই এখানে প্রশ্ন করা।

জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/37196 নং ফাতাওয়ায় বলেছি যে,
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير)
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ».
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার স্বপ্ন বৃত্তান্ত থেকে বুঝা যাচ্ছে যে, আপনার ভবিষ্যত জীবন কল্যাণকর হবে।কেননা একটি গাছ হঠাৎ বড় হওয়া নিশ্চই বরকতের আলামত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...