আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)

আসসালামু আলাইকুম,

কিছুদিন ধরে কয়েকটা প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছিল। সবগুলো একসাথে করলাম। আশা করি খুব দ্রুত উত্তর পাবো। 

 

১) স্কুলে অনেক সময় অবসরে আমরা কয়েকজন বন্ধুরা মিলে গান গাই। সেখানে বিশেষ কোনো বাদ্যযন্ত্র ব্যবহার করি না। তবে মাঝে মাঝে আমরা বেঞ্চে বারি দিয়ে গান গাই। আমি অনেক ওয়েবসাইটে এটা নিয়ে ঘাটাঘাটি করে দেখেছি যে সেখানে বলা হয়েছে যদি একপাশে আওয়াজ করা যায় এবং আরেক পাশে খোলা থাকে তাহলে সেটা জায়েজ। আবার অনেক সাইটে এটাকে নাজায়েজ বলা হয়েছে। এখন যদি আমরা বন্ধুরা মিলে কোনো বাদ্যযন্ত্র ছাড়া শুধু বেঞ্চে বারি দিয়ে গান গাই তাহলে কি সেটা হারাম।

 

২) অনেক সময় দেখা যায় যে, আমরা না চাইতেও আমাদের মুখ দিয়ে নিজে নিজেই গান বের হয়ে যায়। মানে মনে মনে গান গাইতে থাকি এখন এই মনে মনে গান গাওয়া কি ইসলামের দৃষ্টিতে খারাপ।

 

৩) আমি অনলাইনে একটা কোম্পানিতে কিছু কাজ করেছিলাম তাই তারা আমাকে এর জন্য পেমেন্ট দিয়েছিল। আবার পরের সপ্তাহে আমি আরেকটি কাজ করেছি তখন তারা আগের সপ্তাহের পেমেন্ট এবং এই সপ্তাহের পেমেন্ট মিলিয়ে আবার পেমেন্ট করে। বিষয়টা এরকম যে, আমি ১ম সপ্তাহে ৫০০ টাকার কাজ করেছি তাই তারা আমাকে ৫০০ টাকা পেমেন্ট দিয়েছে এবং পরের সপ্তাহে আরেকটি কাজ করেছি ৭০০ টাকার তখন তারা আমাকে ১২০০ টাকা পেমেন্ট দিয়েছে। দুই সপ্তাহে আমি তাদের কাছে মোট ১২০০ টাকা পেমেন্ট পেতাম কিন্তু তারা আমাকে ১৭০০ টাকা দিয়েছে। বিষয়টি আমি কম্পানিকে জানালে তারা বলে এটা মুলত একটা ভুলে হয়েছে। কিন্তু তারা আমাকে পেমেন্ট ব্যাক করতে বলে নি। এখন আমার কি এই টাকাগুলো গ্রহন করা হালাল হবে? আমি এখনো সেই কোম্পানিতে কাজ করে যাচ্ছি। যদি হালাল না হয় তাহলে আমি এই টাকা টা তাদের ফেরত দিতে পারব।

 

৪) আমরা অনেক সময় কিছু শিক্ষামুলক ভিডিও দেখার সময় ভিডিওর ব্যাকগ্রাউন্ডে মিউজিক থাকে। আবার অনেক সময় মেয়েদের ছবি থাকে।

ক) এখন যদি কোনো ভিডিও এর ব্যাকগ্রাউন্ডে মিউজিক থাকে তাহলে সেই ভিডিও দেখা যাবে কি?

খ) যদি ভিডিওতে মেয়েদের ছবি আসে তাহলে সেই অংশটুকু টেনে পরবর্তী অংশটুকু দেখা যাবে কি? নাকি পুরো ভিডিও থেকে বেরিয়ে যেতে হবে?

 

৫) টেন মিনিট স্কুলে একটা আপু অন্যান্যদের তুলনায় যথেষ্ট পর্দা করে ভিডিও করে।

লিংকঃ- https://www.youtube.com/shorts/VrtO2L5-sBw

ওনার ভিডিও কি দেখা যাবে?  

by (75 points)
ভাইজান, যে ভিডিওটা দিলেন!

সেখানে তো আমি কাউকে পর্দা করতে দেখিনি!

1 Answer

0 votes
by (721,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
গজল/সঙ্গীত সম্পর্কে কয়েকটি মূলনীতিকে অত্যাবশ্যকীয়ভাবে লক্ষ্য রাখতে হবে।
(১)মিউজিক থাকতে পারবে না।
(২)অত্যাধিক মনযোগ প্রদান করা যাবে না।যার দরুণ ফরয ওয়াজিব পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
(৩)মহিলাদের কন্ঠে হতে পারবে না,এবং অশ্লীল বা হারাম কথাবার্থা তাতে থাকতে পারবে না।
(৪)ফাসিক,এবং উদ্ভ্রান্তদের কন্ঠে হতে পারবে না।
(৫)এমন কোনো আয়োজন হতে পারবে না, যা মিউজিকের মত মনে হয়।
(৬)গান যেভাবে মানুষকে আকৃষ্ট করে,ফিতনায় পতিত করে, সে রকম কোনো কন্ঠ হতে পারবে না।
অথচ বর্তমানে প্রচলিত অনেক শে'র, গজলে এমনটাই লক্ষ্য করা যায়।আজকালের শ্রুতাগণ অর্থের দিকে খেয়াল না করে, তারা কন্ঠ এবং ভাবভঙ্গির দিকেই বেশী খেয়াল করে গজল বাছাইরকরে।এত্থেকে আমাদেরকে বেঁচে থাকতে হবে।(ফাতহুল বারী-১০/৫৫৩)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1898

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি যা গাইবেন তা নিশ্চয় কোনো গানের সূর হবে।গানের সূরে কিছুই গাওয়া জায়েয হবে না।চায় সেটা মিউজিক ছাড়াই হোক না কেন।

(২)
অনিচ্ছাকৃত গান মুখ থেকে বের হয়ে গেলে হুশ আসার সাথে সাথেই বন্ধ করে দিতে হবে।অনিচ্ছাকৃত এই গান গাওয়ার জন্য কোনো গোনাহ হবে না।

(৩)
৫০০ টাকা তাদেরকে ফেরত দিয়ে দিতে হবে। তাদের ফেরতের কথা বলার পরও যদি তারা স্পষ্ট বলে যে, এগুলো তারা নিবে না,বরং আপনাকেই তারা দিয়ে দিয়েছে, তাহলে এমতাবস্থায় আপনি ব্যবহার করতে পারবেন।

(৪)
(ক) মিউট করে রাখতে হবে কখনো মিউজিক শ্রবণ করা যাবে না।

(খ) নারীদৃশ্যকে স্ক্রল করে যেতে হবে।নারীদৃশ্য দেখা কখনো জায়েয হবে না। তবে স্ক্রল করার চেয়ে সতর্কতামূলক পদক্ষেপ হল, এমন ভিডিও না দেখা।

(৫)
না, দেখা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...