আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
edited by
i)  আমাদের ক্লাস এর বাংলা বইএ কিছু শিরকি কথা বার্তা আছে।

ii) আবার ইসলাম শিক্ষা বই গুলোতে  *কোন জাল হাদিস তুলে ধরা হয়েছে কিনা,  *কিংবা কোন অনির্ভরযোগ্য ইসলাম বিষয়ক কাহিনী ছাপানো হয়েছে কিনা, এবং *কুরআন যেসব আয়াত লেখা আছে সেগুলোর রেফারেন্স ও দিয়েছে ঠিকই, কিন্তু রেফারেন্স ভুল দিয়েছে কিনা *হাদিসের ভুল ব্যাখ্যা দিয়েছে কিনা * শরীয়তের কোন বিষয় নিয়ে ভুল কিছু বলেছে কিনা   এগুলো মনে সন্দেহ হয় তাদেরকে নিয়ে।
★3) পড়ার সময় নানা চিহ্ন দেখলে মনে হয় এগুলো কাফিরদের ধর্মীয় চিহ্ন কিংবা ইলুমিনাতি র চিহ্ন কিনা। এসব সন্দেহ হয়।
i) এখন বাংলা বইএ এসব শিরকি বাক্য আসলে যদি এভাবে পড়া মুখস্থ করি যে  " এটা শিরকি বাক্য /কুফরি বাক্য,
ii)  এ বিষয়ে কিছু পরামর্শ চাচ্ছি। এসব সন্দেহ যে আসে,  এমতাবস্থায় পড়া কিভাবে মুখস্থ করব?
3) কোন চিহ্ন ইলুমিনাতি বা কাফিরদের ধর্মীয় চিহ্ন কিনা, তা কি গুগল থেকে ঘেটে দেখা উচিত? নাকি এসব সন্দেহ উপেক্ষা করে নিজ মনোযোগ সহকারে পড়া উচিত?

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
শিরক খুবই মারাত্মক।  
আল্লাহ তাআলা নবীকে সতর্ক করে বলেছেন-
وَ لَقَدْ اُوْحِیَ اِلَیْكَ وَ اِلَی الَّذِیْنَ مِنْ قَبْلِكَ  لَىِٕنْ اَشْرَكْتَ لَیَحْبَطَنَّ عَمَلُكَ وَ لَتَكُوْنَنَّ مِنَ الْخٰسِرِیْنَ.

নিশ্চয় আপনার প্রতি এবং আপনার পূর্ববর্তীদের প্রতি এই ওহী প্রেরণ করা হয়েছে যে, যদি আপনি শিরক করেন তাহলে অবশ্যই আপনার সকল আমল বরবাদ হয়ে যাবে এবং নিশ্চিত আপনি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাবেন। -সূরা যুমার (৩৯) : ৬৫

অন্যত্র আল্লাহ আরো বলেছেন-
اِنَّهٗ مَنْ یُّشْرِكْ بِاللهِ فَقَدْ حَرَّمَ اللهُ عَلَیْهِ الْجَنَّةَ وَ مَاْوٰىهُ النَّارُ.
আর যে আল্লাহর সাথে শরীক করে আল্লাহ তার জন্য জান্নাত হারাম করে দেন এবং তার ঠিকানা হবে জাহান্নাম। -সূরা মায়েদা (৫) : ৭২

আরেক আয়াতে আল্লাহ বলেছেন-
اِنَّ اللهَ لَا یَغْفِرُ اَنْ یُّشْرَكَ بِهٖ وَ یَغْفِرُ مَا دُوْنَ ذٰلِكَ لِمَنْ یَّشَآءُ وَ مَنْ یُّشْرِكْ بِاللهِ فَقَدِ افْتَرٰۤی اِثْمًا عَظِیْمًا.

নিশ্চয় আল্লাহ তাঁর সাথে শরীক করা ক্ষমা করেন না। এ ছাড়া অন্যান্য অপরাধ যাকে ইচ্ছা ক্ষমা করেন। এবং যে আল্লাহর সাথে শরীক করে সে এক মহাপাপ করে। -সূরা নিসা (৪) : ৪৮

একজন মানুষ যত ভালো কাজই করুক কিন্তু সে যদি শিরক করে আল্লাহ তাআলার কাছে তার কোনো কিছুরই মূল্য নেই। এজন্য কিয়ামতের দিবসে মুশরিকরা যত ভালো কাজই নিয়ে আসুক আল্লাহ তাআলা সেগুলোকে ধুলিকণা-রূপ করে দিবেন। 

আল্লাহ তায়ালা বলেন-
وَ قَدِمْنَاۤ اِلٰی مَا عَمِلُوْا مِنْ عَمَلٍ فَجَعَلْنٰهُ هَبَآءً مَّنْثُوْرًا.

তারা (দুনিয়ায়) যা-কিছু আমল করেছে, আমি তার ফায়সালা করতে আসব এবং সেগুলোকে শূন্যে বিক্ষিপ্ত ধুলোবালি (-এর মত মূল্যহীন) করে দেব।  -সূরা ফুরকান (২৫) : ২৩
,

★নিজ আকিদাকে বিশুদ্ধ রেখে যদি কেউ কখনো শিরকী বাক্যকে অনিচ্ছায় ভুল বশত (মুখ ফসকে) বলে,তাহলে সেটা শিরিক হবে না।
তবে তওবা ইস্তেগফার করতে হবে।
আগামীতে কথা বলার সময় সর্বদায় সর্বোচ্চ থেকে কথা বলতে হবে,যাতে আর এহেন বাক্য যবান থেকে বের না হয়। 

আরো জানুনঃ 
,
ফাতাওয়ায়ে তাতারখানীয়াতে আছে

"وما كان خطأ من الألفاظ، لاتوجب الكفر، فقائله مؤمن علی حاله، و لايؤمر بتجديد النكاح، و لكن يؤمر بالإستغفار و الرجوع عن ذلك". ( كتاب أحكام المرتدين، الفصل الأول، ٧/ ٢٨٤، ط: زكريا) 
সারমর্মঃ  ভুলক্রমে কুফরী বাক্য বলে ফেললে কাফের হয়ে যায়না।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত পাঠ্যবইয়ে কুফরি বাক্য পড়ার সময় নিজ আকীদা ঠিক রেখে পাঠ্যবইয়ের কুফরি বাক্যকে কুফরি বিশ্বাস করে পড়তে হবে।

কুফরি সেই কথাগুলিকে কোনোভাবেই নিজ আকীদা বানানো যাবেনা।
সেগুলিকে বিশ্বাস করা যাবেনা।

(০২)
আকীদা বিশুদ্ধ রেখে তাহা মুখস্ত করা যাবে।
তবে ইস্তেগফার পাঠ করতে হবে।

(০৩)
এসব সন্দেহ উপেক্ষা করে নিজ মনোযোগ সহকারে পড়া উচিত।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (36 points)
edited by
৩)
আগে ইলুমিনাতি র কিছু চিহ্ন দেখসিলাম। সেগুলোর সাথে কেমিস্ট্রি বই এর বিক্রিয়ায় যে তীর চিহ্ন দেওয়া হয়, সেটা মিলে যায়। এখন বিক্রিয়া লেখার সময় কি সেই তীর চিহ্ন লেখা যাবে?
i) যদি এর বিকল্প ব্যবস্থা থাকে তবুও কি লেখা যাবে??
ii) কেউ যদি জেনেশুনে ইলুমিনাতি চিহ্ন ব্যবহার করে তার কি বড় কুফর হবে? নাকি কবিরা গুনাহগারী হবে?

by (677,120 points)
হ্যাঁ লেখা যাবে।
by
Tahle egula lekhle ki Boro kufor othoba kobira gunah Hobe ?
by
Tahole shokher boshe esob bikriya Jodi kori free time e ar illuminatir cinno likhte Hoy tahole ki Boro kufor BA kobira gunah Hobe? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 52 views
0 votes
1 answer 87 views
...