আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
reopened by

।।আসসালামু আলাইকুম।। 

একটা স্টেপ পর্যন্ত দ্বীনি এলম অর্জন করা প্রত্যেকের জন্য ফরজ তথা ফরজে আঈন। কিন্তু, জেনারেল লাইনে পড়াশোনা করা ফরজে কিফায়া বা নফল

এখন, আমি এসএসসি পরীক্ষার্থি ২০২২ এর। অর্থাত,এই বছর যেইটা বন্যার কারনে পিছিয়ে গেছে সেই পরীক্ষার। এখন হয়ত পরীক্ষা কয়েকদিন পর। কিন্তু, আগে আমার ভুলের কারনে পড়াশোনা বেশ গাফেলতি হয়ে বেশ গ্যাপ পড়ে যায়। এদিকে আমার ফরজ এলমও বাকি কারন আল্লাহর হেদায়াতের নূর কয়েকদিন আগে পেয়েছি। এখন পর্যন্ত সেই জ্ঞাম অর্জন বাকি।

পাশাপাশি, আমার পরিবার ইসলামিক মাইন্ড এর না। বলতে গেলে মোটেও না। এখন তারা আমাকে সারাদিন পড়াশোনার জন্য প্রেসার দেয় প্রচুর কারন পরীক্ষা কাছাকাছি। কিন্তু আমি এখন ফরজ এলম অর্জন করতেছি, তাই পড়াশোনায় কমতি হচ্ছে বেশ। 

এখন, প্রশ্ন -- আমার কি করা উচিত? আমি কি এখন ফরজ এলম করব? নাকি পড়াশোনার জন্য বাদ দিব? যদি ফরজ এলম বাদ দিয়ে পড়াশোনা করি,, আর আমার হায়াত যদি খুব কম থাকে, ফলে আমি যদি পড়াশোনার জন্য যদি ফরজ এলম অর্জন করতে না পারি তো আল্লাহর কাছে কি জবাব দিব? 

1 Answer

0 votes
by (717,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনে আবেদীন শামী রাহ,জ্ঞান শিক্ষা ফরয সম্পর্কিত একটি মূলনীতি তুলে ধরেন।যাকে আমাদের সামনে আসলে,ভবিষ্যৎ অনেক অস্পষ্টতা দূরবিত হয়ে যাবে ইনশা'আল্লাহ।
তিনি বলেনঃ
وَكُلُّ مَنْ اشْتَغَلَ بِشَيْءٍ يُفْرَضُ عَلَيْهِ عِلْمُهُ وَحُكْمُهُ لِيَمْتَنِعَ عَنْ الْحَرَامِ فِيهِ اهـ
যে বক্তি কোনো জিনিষ বা কাজের সাথে সংশ্লিষ্ট হবে নিজেকে সংশ্লিষ্ট করজে, তার উপর উক্ত বিষয় সম্পর্কে ইলম অর্জন করা ফরয।যাতে করে উক্ত বিষয় ও বিষয় সংশ্লিষ্ট সমস্ত হারাম থেকে সে অনায়াসে বেছে থাকতে পারে। (রদ্দুল মুহতার-১/৪২)..................বিস্তারিত-https://www.ifatwa.info/1893

প্রশ্ন হচ্ছে, কতোটুকু জ্ঞান অর্জন করাটা ফরয?কী কী জিনিষ এই ফরজ ইলমের অন্তর্ভুক্ত? এবং কোন কোন বিষয়?

এর উত্তর হচ্ছে,আল্লাহর ফরয হুকুমকে ঠিক ঠিক ভাবে অনুসরণ করতে এবং নিষিদ্ধ বিষয় থেকে বাঁচতে যত বিষয় সম্পর্কে যতটুকু ইলমের প্রয়োজন ততটুকু ইলম শিক্ষা ফরয।যেমন,নামায আল্লাহর ফরয বিধান,নামায পড়ার জন্য পবিত্রতা অর্জন শর্ত।তাই পবিত্রতার ইলম অর্জন ফরয।ঠিকতেমনি কেরাত ফরয, তাই কেরাত শিক্ষা ফরয।ঈমান আনয়নের জন্য শিরক মুক্ত হয়ে মনেপ্রাণেএকমাত্র আল্লাহকে বিশ্বাস করা ও তার বিধি-বিধান কে মান্য ফরয।তাই এ সম্পর্কীয় ইলম অর্জন ফরয।এবং রোযা আল্লাহর ফরয বিধান।রোযা রাখতে হলে তার করণীয় ও বর্জনীয় বিষয় সম্পর্কে যথেষ্ পরিমাণ ইলম অর্জন ফরয।অর্থাৎ যতটুকু ইলম হলে রোযাকে নষ্ট হওয়া থেকে বাঁচিয়ে রাখা যায়,ততটুকু পরিমাণ ইলম অর্জন ফরয।ইত্যাদি ইত্যাদি।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সহীহ বোখারীর প্রথম হাদীস যা হযরত উমর রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,
انما الاعمال بالنيات الخ
প্রত্যেক কাজ নিয়তের উপর নির্ভরশীল।

দৈনন্দিন ফরয আ'মল সম্পাদন করতে যতটুকু ইলমের প্রয়োজন,তথা নামায ও পবিত্রতার ইলম, এগুলো শিক্ষা করে আপনি ফরযে কেফায়া জ্ঞানার্জনের জন্য বর্তমানে জেনারেল শিক্ষার দিকে মনোনিবেশ করবেন। পরিপূর্ণ ফরয ইলম শিক্ষাকে আপনার আগামী পরীক্ষার পর সমাপ্ত করবেন। এই পরিপূর্ণ ফরয ইলম শিক্ষার পূর্বে যদি আপনার মৃত্যু হয়ে যায়, তাহলে আপনার কোনো গোনাহ হবে না।কেননা আপনি নিয়ত তো ছিলো যে, আপনি ফরয পরিমান ইলম শিক্ষা করবেন।তাই আপনি বর্তমানে জেনারেল শিক্ষার দিকে মনোনিবেশ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
+1
উত্তর দেয়া হয়েছে।
by (31 points)
আক্বীদা সম্পর্কে পুরোপুরি কি এখন জানব নাকি পরীক্ষার পর?
by (717,920 points)
পরীক্ষার পর পুরোপরি জানবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...