আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

১,ইয়্যাকানা'বুদু তে আঈন ভালভাবে উচ্চারিত না হলে নামাজ নষ্ট হবে কিনা

২,কেউ যদি ভুল করে বলে, 'উমুক দিন আমার স্ত্রীকে তালাক দিয়েছিলাম।' কিন্তু আসলে সে দেয়নি।এমনি ভুলে বলেছে,এতে কি তালাক হবে?

৩,স্ত্রীর কাজে বিরক্ত হয়ে তার গা এ হাত দিয়ে দূরে সরে যাওয়ার জন্য ধাক্কা দিয়ে তালাকের নিয়তে শুধু 'যাহ' বললে কি তালাক হবে কি

৪,স্ত্রীর কথা মাথায় রেখে তালাক দেয়ার নিয়তে শুধু 'তালাক' বললে তালাক হবে কি

৫, দুই সিজদার মাঝে শতভাগ সোজা না হয়ে যদি ৯০% সোজা হই তাহলে কি নামাজ হবে? না সাহু সিজদা দিতে হবে?

৬, যদি স্ত্রীর সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করি কিন্তু ভাল রেস্পন্স পাইনা,তখন যদি বলি 'ঠেকা কি একমাত্র আমার?' এবং রাগ করে যদি বলি,আমাকে বেশি রাগাইয়োনা,কারণ 'স্বামী রাগ করলে স্ত্রী তালাক হয়ে যায়' (মানে রাগ করলে নিয়ন্ত্রন হারিয়ে তালাক দিতে পারে এই আসংকা থেকে বলা)। এতে কি কোনো তালাক হবে?

৭, অনেক সময় সুরা টানা পড়তে পড়তে শ্বাস আটকে যায় তাই ওয়াকফ করে পরের আয়াত পড়ার আগে একটা লম্বা শ্বাস নিতে যেয়ে যে শ্বাস নেয়ার অথবা শ্বাস ফেলার শব্দ হয় অথবা একটা আয়াত সুরু করার আগে যে একটা লম্বা শ্বাস নিয়ে সুরা শুরু করতে যাওয়া হয়, এই শ্বাসের জন্য যে শব্দ তৈরি হয় তাতে কি নামাজ নষ্ট হবে?

৮,আমার স্ত্রী যদি আমার কাছে অস্পষ্ট কথায় তালাক চায় বা কোনো কেনায়া তালাকের বাক্যে তালাকের নিয়ত সহ, যেমন,'আমাকে নিয়ে মাথা ঘামাবেন না আর' আমি যদি জানি এটা তালাকের নিয়তে বলেছে,সেক্ষেত্রে যদি তালাক দেয়ার নিয়তেই 'আচ্ছা'বা 'ঠিক আছে' বলি তালাক হবে কি?

৯,আর যদি আমি জানি সে তালাকের নিয়তে বলেছে, কিন্তু আমি নিয়ত ছাড়া কথা প্রসংগ পাল্টানোর জন্য বা কথা থামানোর জন্য 'আচ্ছা' বলি তাহলে কি তালাক হবে?

১০, আর যদি নিয়ত জানিনা কি,তবে সন্দেহ থেকে যায় তালাকের নিয়তে বলতে পারে,কিন্তু আমি তালাক এর নিয়ত ছাড়া আচ্ছা বলি তাহলে সমস্যা হবে কি

১১, কোনো ভেজা পাক কাপড় যদি শুকনা নাপাক কাপড়ের উপর রাখা হউ,অত:পর নাপাক কাপড় টি ভেজাভেজা ভাব গ্রহণ করে কিন্তু হাত লাগালে তাতে পানির আস্তরণ পাওয়া যায়না।তাহলে কি পাক কাপড়টি নাপাক হবে? অনুরপ্প ভাবে ভেজা নাপাক কাপড় পাক শুক্নার উপর রাখলে অনুরুপ ঘটনা ঘটলে

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته  
بسم الله الرحمن الرحيم 


(০১)
আল্লাহ তাআলা ইরশাদ করেন-
وَرَتِّلِ الْقُرْآنَ تَرْتِيلًا
কুরআন তিলাওয়াত কর ধীরস্থির ভাবে, স্পষ্টরূপে। -সূরা মুযযাম্মিল (৭৩) : ৪

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ভুল সম্পর্কে মুতাকাদ্দিমিনে ফুকাহায়ে কেরামদের মতে যদি আপনি সঠিক উচ্চারণ এর উপর শক্তি রাখা সত্ত্বেও এইভাবে উচ্চারণ করে থাকে,তাহলে সেই নামাজ পুনরায় পড়া আবশ্যক।
তবে মুতায়াখখিরিন উলামায়ে কেরামদের মতে উক্ত নামাজ হয়ে যাবে।
পুনরায় আদায় করা আবশ্যক নয়।
তবে আপনি সতর্কতামূলক উক্ত নামাজ পুনরায় আদায় করে নিবেন। 

ফাতাওয়ায়ে শামী ১/৮৫ তে আছেঃ

من لا یقدر علی التلفظ بحرف من الحروف کالرھمٰن الرھیم والشیتان الرجیم والاٰلمین وایاك نابد و ایاك نستئین السرات،انأمت فکل ذلك حکمہ مامر من بذل الجھد دائما والا فلاتصح الصلٰوۃ بہ  
সারমর্মঃ
কেহ যদি সঠিক ভাবে উচ্চারণ করতে পারেনা, সে যদি বড় হা এর স্থানে ছোট হা,ত্ব এর স্থানে তা পড়ে,তাহলে তারা নামাজ আদায় হবে।
তবে যদি সঠিক ভাবে আদায়ের উপর শক্তি রাখে,তাহলে নামাজ ছহীহ হবেনা। 
  
قال فی رد المحتار: فإن لم یکن مثلہ فی القرآن والمعنی بعید متغیر تغیرا فاحشا یفسد أیضا کہذا الغبار مکان ہذا الغراب.وکذا إذا لم یکن مثلہ فی القرآن ولا معنی لہ کالسرائل باللام مکان السرائر.(الدر المختار وحاشیة ابن عابدین (رد المحتار) 1/ 631)
সারমর্মঃ
যদি উনুরুপ বাক্য কুরআনে না থাকে,আর অর্থ ব্যাপক ফাসেদ হয়,তাহলে নামাজ ফাসেদ হয়ে যাবে।  
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি সতর্কতামূলক উক্ত নামাজ পুনরায় আদায় করে নিবেন। 

(০২)
এটি তালাকের মিথ্যা স্বীকারোক্তি।
এক্ষেত্রে যদিও মতবিরোধ রয়েছে, তবে তালাক না হওয়ার ফতোয়াই গ্রহনযোগ্য। 

(০৩)
এক্ষেত্রে তালাক হবেনা। 

(০৪)
হ্যাঁ, এক্ষেত্রে তালাক হয়ে যাবে।

(০৫)
এক্ষেত্রে নামাজ হয়ে যাবে।
সেজদায়ে সাহু দিতে হবেনা।

(০৬)
প্রশ্নের বিবরন মতে এতে তালাক হবেনা। 

(০৭)
প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজ নষ্ট হবেনা।

(০৮)
এক্ষেত্রে তালাক হবেনা। 

(০৯)
তাহলে তালাক হবেনা। 

(১০)
তাহলেও সমস্যা হবেনা। 

(১১)
ক,
এক্ষেত্রে পাক কাপড়টিতে নাপাকির কোনো গন্ধ/চিন্হ পাওয়া গেলে তাহা নাপাক বলে গন্য হবে।

অন্যথায় তাহা পাক থাকবে।

খ,
ভেজা নাপাক কাপড় শুকনো পাক কাপড়ের উপর রাখলে এক্ষেত্রে শুকনো সেই পাক কাপড় যদি ভিজে যায়,বা তাতে নাপাকির কোনো গন্ধ/চিন্হ পাওয়া যায়,তাহলে তাহা নাপাক বলে গন্য হবে।

অন্যথায় তাহা পাক থাকবে।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...