আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in সালাত(Prayer) by (17 points)
*আমি যতটুক জানি বর্তমানে দাওয়াহর কাজ ফরজে আইন।আমি সরাসরি দাওয়াহ দিতে না পারলে পরিচিত কয়েকজন হিন্দুকে 'কে ওনি?','ফেরা' এই বইগুলে দিই।আমি মন থেকে দোয়া করি যেনে তারা হিদায়াত পাই।মেয়ে হওয়াতে অনেক লিমিটেশন আছে।এভাবে কি আমি আমার দায় হতে মুক্ত হতে পারবো?
*নামাজে কিরআত মেয়েদের ছোট করে পড়তে হয়।কিন্তু আমার মনে হয় আমার মাখরাজ ঠিক হয়না এভাবে।তাই একটু শব্দ করে পড়ি।খুব বেশি শব্দ না হলেও পাশের রুম থেকে মুটামুটি বুঝা যায় যে আমি নামাজ পড়ছি,এক্ষেত্রে কি আমি ওয়াজিব তরকের গুনাহগার হবো।খুব প্রয়োজন এটা জানার।বিশেষ করে যোহর ও আসরে শব্দ কম রাখতে চাইলেও পারিনা! কষ্ট হয় গলায়।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হ্যাঁ, এতে আপনার দায়িত্ব আদায় হয়ে যাবে। 

(০২)
মহিলারা  সকল নামাজেই এই রকম আস্তে আওয়াজে তেলাওয়াত করবে,যেমনটি পুরুষরা আস্তে কেরাতের নামাজে পড়ে থাকে।
অর্থাৎ নিজ কানে যেনো আওয়াজটি  আসে।   

কখনো যদি আবদ্ধ ঘরে যেখানে কোনো পুরুষ নেই,জোড়ে আওয়াজে পড়ে,তাহলেও নামাজ হয়ে যাবে।
নামাজ পুনরায় আদায় করতে হবে না।
ফাতাওয়ায়ে শামী ১;৫০৪

★কেরাত পড়ার সর্বোত্তম পদ্ধতি হল এমনভাবে পড়া, যেন সে নিজে শুনতে পায়। আর সর্বনিম্ন এতটুকু তো অবশ্যই জরুরি যে, সহীহ-শুদ্ধভাবে হরফ উচ্চারণ করা হবে এবং ঠোঁট-জিহবার নড়াচড়া  দেখা যাবে। 

অতএব কেরাত পড়ার সময় জিহবা ও ঠোঁট ব্যবহার করে মাখরাজ থেকে সহীহ-শুদ্ধভাবে হরফ উচ্চারণ করতে হবে। অন্যথায় শুধু মনে মনে পড়ার দ্বারা কেরাত আদায় হবে না।

حَدَّثَنَا عُمَرُ بْنُ حَفْصٍ، قَالَ حَدَّثَنَا أَبِي قَالَ، حَدَّثَنَا الأَعْمَشُ، حَدَّثَنِي عُمَارَةُ، عَنْ أَبِي مَعْمَرٍ، قَالَ سَأَلْنَا خَبَّابًا أَكَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم يَقْرَأُ فِي الظُّهْرِ وَالْعَصْرِ قَالَ نَعَمْ. قُلْنَا بِأَىِّ شَىْءٍ كُنْتُمْ تَعْرِفُونَ قَالَ بِاضْطِرَابِ لِحْيَتِهِ.

আবূ মা‘মার (রহ.) হতে বর্ণিত। তিনি বলেন, আমরা খাববাব (রাযি.)-কে জিজ্ঞেস করলাম, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি যুহর ও ‘আসরের সালাতে কিরাআত পড়তেন? তিনি বললেন, হ্যাঁ। আমরা প্রশ্ন করলাম, আপনারা কী করে তা বুঝতেন? তিনি বললেন, তাঁর দাড়ির নড়াচড়ায়। (বুখারী শরীফ ৭৪৬, (আধুনিক প্রকাশনীঃ ৭১৬, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭২৪)

বিস্তারিত জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজ আদায় হয়ে যাবে।
তবে জোহর আর আছর নামাজে এভাবে কিরাআত পড়ার দরুন সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
,
এভাবে কিরাআত পড়ার দরুন যদি কোনো গায়রে মাহরাম পুরুষ কিরাআত এর আওয়াজ,বা তাকবির ইত্যাদির আওয়াজ পায়,তাহলে আপনার সব ছুরতেই গুনাহ হবে।         

তাই এভাবে জোড়ে আওয়াজ দেয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।
এতটুকু আওয়াজে পড়ুন,যাতে করে নিজের কানে আসে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 51 views
...