আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামুআলাইকুম, আগে মাপ চেয়ে নিচ্ছি কমেন্টে উত্তর পাইনা দেখে এখানে প্রশ্ন করার জন্য।

https://ifatwa.info/48099/ নং ফতওয়া ৩ নং প্রশ্ন ছিলো আমাদের সাথে কতগুলো শয়তান থাকে?

উত্তর-সার্বক্ষনিক একটি শয়তান থাকে।
এখান থেকে প্রশ্ন উঠে অন্য শয়তান ও তাহলে থাকে নিশ্চয়ই। যারা হয়তো আসা যাওয়ার মধ্যে থাকে। কিন্তু কয়টি থাকে নিশ্চিত নয়।

১)বাকি শয়তান গুলো কি নিজ থেকে আসে নাকি ইবলিশের আহবানে তারা আসা যাওয়া করে?
আমার মামার সাথে জিন ছিলো। জিন থাকার কারনে তিনি এবনর্মাল হয়েছিলেন। পরে উনাকে নাকি জিন অন্য দেশে নিয়ে গেছে যেটা খোনারের কাছ থেকে জেনেছি। উনি দশ বছর নিখোজ। আবার এমন শুনেছি কিছু মানুষের সাথে জিন রাতে সহবাস করে। ঘুমাতে দেয় না। ২)এই জিনগুলো কি নিজ থেকে মানুষকে ধরে? নাকি শয়তানের আহবানে তারা মানুষকে ধরে?

৩)পবিত্র কুরআনের একটি আয়াতে আল্লাহ তা'আলা বলেছেন-কিয়ামতের দিন মানুষ যখন শয়তানের দোষ দিবে, শয়তান বলবে, তোমাদের(মানুষ) উপর আমার কোনো আধিপত্য ছিলো না, আমি তো কেবল তোমাদের আহবান করেছি। আয়াতটি এরকম। হুবুহু নয়। এখান থেকে বুঝতে পারি, আমাদের সাথে সবসময় থাকা ইবলিশ শয়তান আমাদের শুধু খারাপ কাজে আহবান করে,জোর করতে পারেনা। (জিন যেরকম জোর করে কোনো কাজে)। আমার ধারনা কি ঠিক???

এই সম্পর্কে আরো কিছু বলবেন।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


আমাদের সাথে সর্বদা একটি শয়তান থাকে, হাদীস শরীফে তাকে কারীন জ্বীন বলা হয়েছে।

 হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنِ ابْنِ مَسْعُودٍ قَالَ قَالَ رَسُولُ اللهِ ﷺ : مَا مِنْكُمْ مِنْ أَحَدٍ اِلَّا وَقَدْ وُكِّلَ بِه قَرِينُه مِنْ الْجِنِّ وَقَرِينُه مِنَ الْمَلَائِكَةِ قَالُوا : وَإِيَّاكَ يَا رَسُولَ اللهِ؟ قَالَ : وَإِيَّايَ، وَلَكِنَّ اللهَ أَعَانَنِيْ عَلَيْهِ فَأَسْلَمَ فَلَا يَأْمُرُنِي اِلَّا بِخَيْرٍ. رَوَاهُ مُسْلِمٌ

ইবনু মাস্‘ঊদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের মধ্যে এমন কেউ নেই যার সাথে তার একটি জিন্ (শায়ত্বন (শয়তান)) ও একজন মালাক (ফেরেশতা) সঙ্গী হিসেবে নিযুক্ত করে দেয়া হয়নি। সাহাবীগণ জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রসূল! আপনার সাথেও কি? তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, আমার সাথেও, তবে আল্লাহ তা‘আলা আমাকে জিন্ শায়ত্বনের (শয়তানের) ব্যাপারে সাহায্য করেছেন। ফলে সে আমার অনুগত হয়েছে। ফলে সে কক্ষনও আমাকে কল্যাণকর কাজ ব্যতীত কোন পরামর্শ দেয় না। 

(সহীহ : মুসলিম ২৮১৪, আহমাদ ৩৮০২, সহীহ ইবনু হিব্বান ৬৪১৭, সহীহ ইবনু খুযায়মাহ্ ৬৫৮।)
,
বিস্তারিত  জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এই কারীন জীন শয়তানের আহবানে থাকেনা।
সে নিজে থেকেই থাকে,অন্যান্য শয়তান তার শরীরে ওয়াসওয়াসার জন্য আসলে সেটি শয়তানের আহবানে আসে।  
,
(০২)
প্রশ্নে উল্লেখিত জীন কারীন জীন নয়।
এটি অন্য কোনো দুষ্ট জীন।
জানামতে এটি শয়তানের আদেশে নয়, বরং নিজেই আসে।

(০৩)
হ্যাঁ আপনার ধারণা ঠিক।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...