بسم الله الرحمن الرحيم
জবাব,
https://www.ifatwa.info/35620 নং ফাতাওয়ায়
বলেছিলাম যে,
পরিস্থিতি
ও প্রেক্ষাপট তিন প্রকারঃ যথাঃ-
وَالْأَحْوَالُ ثَلَاثَةٌ (حَالَةُ) الرِّضَا (وَحَالَةُ) مُذَاكَرَةِ
الطَّلَاقِ بِأَنْ تَسْأَلَ هِيَ طَلَاقَهَا أَوْ غَيْرُهَا يَسْأَلُ طَلَاقَهَا
(وَحَالَةُ) الْغَضَبِ
পরিবেশ
ও পরিস্থিতি তিন প্রকার। (১) হালতে রেযা- খুশির হালত (২) তালাকের শব্দাবলী উচ্ছারণের
হালত (৩) রাগান্বিত অবস্থা।
فَفِي حَالَةِ الرِّضَا لَا يَقَعُ الطَّلَاقُ فِي الْأَلْفَاظِ كُلِّهَا
إلَّا بِالنِّيَّةِ وَالْقَوْلُ قَوْلُ الزَّوْجِ فِي تَرْكِ النِّيَّةِ مَعَ
الْيَمِينِ
(১) খুশীর হালতে নিয়ত ব্যতীত
কেনায়া শব্দাবলী দ্বারা তালাক পতিত হবে না। নিয়ত না থাকার বিষয়ে স্বামীর কথাই কসমের
সাথে গ্রহণযোগ্য।
وَفِي حَالَةِ مُذَاكَرَةِ الطَّلَاقِ يَقَعُ الطَّلَاقُ فِي سَائِرِ
الْأَقْسَامِ قَضَاءً إلَّا فِيمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا فَإِنَّهُ لَا
يُجْعَلُ طَلَاقًا كَذَا فِي الْكَافِي
(২) তালাকের আলোচনার পরিস্থিতিতে
সকল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হবে। তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং
রদ উভয়টা বুঝাবে, সে শব্দুগুলো
দ্বারা তালাক পতিত হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১. তালাকের মজলিস হওয়ার অর্থ হল, স্ত্রী কর্তৃক স্বামীর নিকট তালাক চাওয়া
বা স্ত্রীর পক্ষ্য থেকে অন্য কেউ স্বামীর নিকট তালাক চাওয়া। সুতরাং প্রশ্নের বিবরণ মতে যদি স্বাভাবিক ভাবে ইলম
অর্জনের উদ্দেশ্যে স্বামী স্ত্রীর মাঝে তালাকের আলোচনা হয় তাহলে তা তালাকের
মজলিস হবে না।
২.
ভবিষ্যতের সাথে উক্ত কথা সম্পৃক্ত করাই সেই মজলিসকেও তালাকের মজলিস বলা হবে না।