আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
211 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
edited by
আসসামুআলাইকুম শায়েখ।

১।কেউ  ধরেন অনেক ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যাক্তি।ধরেন কারো কথার উত্তর দিচ্ছে হ্যা বা দিছি তহ এরকম।তালাকের বিষয়ে কথা না।এমনিতে প্রশ্ন।ওটার উত্তর বলেছে  দিছি তহ।তখন মনে তালাকের ওয়াসওয়াসা বা ওইরকম বাজে চিন্তা ঘুরলে কি তালাক হবে? সে আসলে তালাক দেয় নাই অন্য জনের কথার উত্তর  দেওয়ার সময় মনে এ ধরনের চিন্তা আসলে  কিছু হবে?

২।কোন স্ত্রী ধরেন যাকে স্বামী তালাকের অধিকার দিছে সে যদি স্বামীকে বলে ওইরকম করলে কিন্তুু মানাতে পারবে না আমাকে তখন।তখন  মনে তালাকের বিভিন্ন ধরনের ওয়াসওয়াসা আসলে ওটা কি শর্ত যুক্ত তালাকের পর্যায়ে পরবে?কারন মেয়েটার ওয়াসওয়াসা আছে এই বিষয়ে।

৩।আর নিজের দিকে ইন্গিত না করে প্রশ্ন করেছি কারন আপনও বলেছিলেন কেউ নিজের দিকে ইন্গিত করে প্রশ্ন করলে তালাক হয়।উপরের প্রশ্ন গুলো করার কারনে কি আমার বৈবাহিক সম্পর্কে কোন সমস্যা হবে?

৪। ২ নং প্রশ্নের লাস্ট বাক্য "কারন মেয়েটার ওয়াসওয়াসা আছে এই বিষয়ে "  এই বাক্য টা পরে যুক্ত করেছি।মানে আগে প্রশ্ন করে  ফেলেছিলাম।এর পর মানে ১  মিনিট পর যুক্ত করেছি।আসলে গুছিয়ে লিখতে পারি না ভুলে যায় লিখতে।ওই বাক্য টা পরে যুক্ত করায় কি কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।
ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো তালাক হবেনা।

(০২)
এটা শর্ত যুক্ত তালাকের পর্যায়ে পরবেনা।

(০৩)
উপরের প্রশ্ন গুলো করার কারনে আপনার বৈবাহিক সম্পর্কে কোন সমস্যা হবেনা।

(০৪)
ঐ বাক্য টা পরে যুক্ত করায় কোন সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...