আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
edited by

দারাজ সহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য বিক্রয় করে থাকে । এছাড়াও তারা কাফেরদের ধর্মীয় বিভিন্ন ধরনের পণ্য বিক্রয় করে থাকে। তারা কুফর শিরকের কাজে ব্যবহৃত বিভিন্ন পণ্যও বিক্রি করে থাকে ।তারা বিভিন্ন হারাম পণ্যও বিক্রি করে থাকে । এছাড়াও তারা কাফেরদের ধর্মীয় বিভিন্ন উৎসবের নামসহ তা তাদের ওয়েবসাইটে প্রকাশ করে এবং সে উপলক্ষে বিভিন্ন পণ্য বিক্রয় করে থাকে । 

(নাউজুবিল্লাহ)

 

অর্থাৎ,তারা তাদের এই সকল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ্যে কুফর শিরক করছে , প্রকাশ্যে কুফর শিরক প্রচার করছে এবং কাফেরদেরকে কুফর শিরক করার কাজে সহযোগিতা করছে । 

 

তাহলে কি আমাদের এই সকল ওয়েবসাইট থেকে পণ্য না কিনে তাদের বয়কট করতে হবে ?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


মহান আল্লাহ তাআলা ইরশাদ করেন,

 لَّا يَنْهَاكُمُ اللَّهُ عَنِ الَّذِينَ لَمْ يُقَاتِلُوكُمْ فِي الدِّينِ وَلَمْ يُخْرِجُوكُم مِّن دِيَارِكُمْ أَن تَبَرُّوهُمْ وَتُقْسِطُوا إِلَيْهِمْ ۚ إِنَّ اللَّهَ يُحِبُّ الْمُقْسِطِينَ – إِنَّمَا يَنْهَاكُمُ اللَّهُ عَنِ الَّذِينَ قَاتَلُوكُمْ فِي الدِّينِ وَأَخْرَجُوكُم مِّن دِيَارِكُمْ وَظَاهَرُوا عَلَىٰ إِخْرَاجِكُمْ أَن تَوَلَّوْهُمْ ۚ وَمَن يَتَوَلَّهُمْ فَأُولَٰئِكَ هُمُ الظَّالِمُونَ

যারা দ্বীনের ব্যাপারে তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করে নি এবং তোমাদেরকে তোমাদের ঘর-বাড়ি থেকে বহিষ্কার করে নি, তাদের সঙ্গে সদাচরণ করতে ও তাদের প্রতি ইনসাফ করতে আল্লাহ তোমাদেরকে নিষেধ করেন না। নিশ্চয়ই আল্লাহ ইনসাফকারীদেরকে ভালোবাসেন। আল্লাহ  তো তোমাদের তাদের সাথে বন্ধুত্ব করতে নিষেধ করেছেন, যারা দ্বীনের ব্যাপারে তোমাদের সাথে যুদ্ধ করেছে, তোমাদেরকে তোমাদের ঘর-বাড়ি থেকে বের করে দিয়েছে এবং তোমাদেরকে বের করার কাজে একে অন্যের সহযোগিতা করেছে। যারা তাদের সাথে বন্ধুত্ব করবে তারা জালিম। (সূরা মুমতাহিনা : ৮-৯)

★শরীয়তের বিধান হলো কাফের,মুশরিকদের সাথে যদিও বন্ধুত্ব ও আন্তরিকতার সম্পর্ক স্থাপন করতে নিষেধ করা হয়েছে, কিন্তু সহানুভূতি, সৌজন্য, আতিথেয়তা, ব্যবসা-বানিজ্য ও লেন-দেনমূলক আচরণ করতে নিষেধ করা হয় নি। তবে যদি এই লেন-দেন, ব্যবসা-বাণিজ্যের কারণে মুসলমানদের কোন ক্ষতির সম্ভাবনা থাকে তবে তা জায়েয থাকে না।  (মাআ’রিফুল কুরআন-২/৫, জাওয়াহিরুল ফিকহ ২/ ১৭৯)

রাসুলুল্লাহ সাঃ নিজেও অমুসলিমদের সাথে ব্যবসায়ীক লেনদেন করেছেন।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদিও  তারা কাফেরদের ধর্মীয় বিভিন্ন ধরনের পণ্য বিক্রয় করে থাকে। কুফর শিরকের কাজে ব্যবহৃত বিভিন্ন পণ্যও বিক্রি করে থাকে । বিভিন্ন হারাম পণ্যও বিক্রি করে থাকে ।  কাফেরদের ধর্মীয় বিভিন্ন উৎসবের নামসহ তা তাদের ওয়েবসাইটে প্রকাশ করে এবং সে উপলক্ষে বিভিন্ন পণ্য বিক্রয় করে থাকে। 
তবুও তাদের থেকে বৈধ যেকোনো পন্য ক্রয় করা জায়েজ।
তবে তারা যদি কোনোদিন ইসলাম এ মুসলমাদের বিরুদ্ধে চক্রান্ত করে,সেক্ষেত্রে উলামায়ে কেরামদের মতামতের ভিত্তিতে বয়কটের সিদ্ধান্ত নেয়া হতে পারে।

তবে এখন পর্যন্ত এমন কিছু তাদের হতে পরিলক্ষিত হয়নি।   
তাই তাদের পন্য বয়কট করতে হবেনা,তাদের পন্য ক্রয় করা জায়েজ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...