আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in পবিত্রতা (Purity) by (102 points)
১)কোনো কাপড় পানির ট্যাপ এর নিচে ধরে মলে মলে হাত দিয়ে ধুলে কি আলাদা করে তিনবার ধুতে নিংরাতে হবে?

২)একটি কাপড়ে প্রসাব লেগেছিল
আরেকটি কাপড় নাপাক কাপড়ের সাথে পানিতে মিশানোর ফলে নাপাক হয়ে যায়
দুইটি কাপড় যদি আলাদা আলাদা করে একই নিয়মে ট্যাপের নিচে ধরে ধুই। সম্পূর্ন কাপড় খুব ভালোভাবে একবার ধুলাম।নাপাকীর চিন্হ চলে গেল।

Tap এর নিচে হওয়ায় কি এটা তিনবার ধোয়া লাগবে নাকি ওই একবারই যথেষ্ট

আর চিপতে হবে কি?

৩) শরিরের কোনো জায়গায় প্রসাব বা অন্য নাপাকি লাগলে সেখানে একবার পানি ঢেলে দিলেই ওই পাক হবে নাকি তিনবার ধুতে হবে। ধোঁয়ার সময় হাত দিয়ে নাপাকী দুর করলে তিনবার ধোঁয়ার দ্বারা হাত পাক হয়ে যাবে নাকি আলাদা করে হাত ধুতে হবে

1 Answer

0 votes
by (713,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কোনো কাপড় পানির ট্যাপ এর নিচে ধরে মলে মলে হাত দিয়ে ধৌত করে নিংড়িয়ে নিলে, আলাদা করে আবার তিনবার ধৌতত করে নিংরাতে হবে না।বরং প্রথমবার নিংড়ানোর দ্বারা কাপড়টি পবিত্র হয়ে যাবে।

২)একটি কাপড়ে প্রসাব লেগেছিল,আরেকটি কাপড় নাপাক কাপড়ের সাথে পানিতে মিশানোর ফলে নাপাক হয়ে যায়, এখন দুইটি কাপড় যদি আলাদা আলাদা করে একই নিয়মে ট্যাপের নিচে ধরে ধৌত করে নেয়া হয়। সম্পূর্ন কাপড় খুব ভালোভাবে একবার ধৌত করে নিয়ে নিংড়িয়ে ফেলা হয়, তাহলে উক্ত কাপড় পাক পবিত্র হয়ে যাবে।

Tap এর নিচে হওয়ায় এটাকে তিনবার ধোয়া লাগবে না,বরং ওই একবারই যথেষ্ট হবে।

(৩)
إلي أن قال ...............وإن كانت غير مرئية يغسلها ثلاث مرات. كذا في المحيط ويشترط العصر في كل مرة فيما ينعصر ويبالغ في المرة الثالثة حتى لو عصر بعده لا يسيل منه الماء
(অতঃপর এক পর্যায়ে বলা হয়)
নজাসত যদি অদৃশ্যমান হয় তাহলে তিনবার দৌত করতে হবে।(মুহিত)প্রতিবার দৌত করার সময় কাপড় ইদ্যাদি নিংড়ানো শর্ত।বিশেষ করে তৃতীয়বার এমনভাবে নিংড়াতে হবে যে, এরপর যদি কেউ আবার নিংড়াতে চায় তাহলে এত্থেকে পানি ঝড়ানো যাবে না।(ফাতাওয়া হিন্দিয়া-১/৪১-৪২)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/12596
 
সু-প্রিয় পাঠকবর্গ!
শরিরের কোনো জায়গায় প্রসাব বা অন্য নাপাকি লাগলে সেখানে একবার পানি ঢেলে দিলেই ওই পাক হবে না বরং তিনবার ধৌত করতে হবে। ধোঁয়ার সময় হাত দিয়ে নাপাকী দুর করলে তিনবার ধোঁয়ার দ্বারা হাত পাক হয়ে যাবে, আলাদা করে হাত ধৌত করতে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...