আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আসসালামু আলাইকুম
১।ক) আমি যদি ফেইসবুকে কোন ইসলামিক গ্রুপ ছেড়ে দেই তাহলে  কি গুনাহ হবে?
খ)কোন ছাত্র তার শিক্ষকের জন্য প্রতিবছর আম পাঠায়, বিনিময়ে টাকা দিতে চাইলে নিতে চায় না,এটা কি ঘুষ বা হারাম  হবে?

গ)স্বাভাবিক জিবনে আমরা ইংরেজি বাক্য ব্যবহার করি বা ইংরেজিতে কথা বলি,এটাকি নাজায়েজ হবে?

ঘ) বন্যার সময় কেউ যদি পন্যের দাম বাড়িয়ে বিক্রি করে(১০ টাকার মোমবাতি হাজার বা শত টাকা করে দেয়া) তবে কি সে গুনাহ করল?

২।আমি এতদিন যে হিযাব দিয়ে নামায পরেছি, তা খেয়াল করে দেখলাম এর মধ্যে দিয়ে আবছা  আবছা দেখা যায় ( গায়ের রঙ প্রায় বুঝা যায় না), আবার লাইট না জললে  দেখা যায় না। এ কাপড়ে কি নামায হবে? যদি না হয়, তাহলে অন্ধকারে(লাইট না জালিয়ে) কি  নামায পড়া যাবে?আমার আগের সব নামাজ কি পুনরায় পড়তে হবে?
৩।বিধর্মি কোন সহপাঠীর সাথে কি কোথাও কোন কাজে যাওয়া যাবে?( যেমন শিক্ষা প্রতিষ্ঠানে কোন কাজ থাকলে)।এমন সহপাঠীদের ( মেয়ে)সাথে পিকনিক  করা যাবে,যদি তাদের সাথে অনেকদিনের সম্পর্ক বিধায়,তাদের বাদ দিলে তারা ব্যপার টাতে কষ্ট পেতে পারে?

1 Answer

0 votes
by (719,920 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
১।ক)  ফেইসবুকে কোন ইসলামিক গ্রুপ ছেড়ে দেওয়ার কারণে গোনাহ হবে না। তবে অনৈসলামিক ও অশ্লীল  গ্রুপে জয়েন হওয়া জায়েয হবে না।এবং এজন্য অবশ্যই গোনাহ হবে।

খ)কোন ছাত্র তার শিক্ষকের জন্য প্রতিবছর আম পাঠায়, বিনিময়ে টাকা দিতে চাইলে নিতে চায় না,এটা ঘুষ হবে না, বরং এটা হাদিয়া।

গ)স্বাভাবিক জীবনে আমরা ইংরেজি বাক্য ব্যবহার করি বা ইংরেজিতে কথা বলি,জ্বী, এটা নাজায়েজ হবে না।

ঘ) বন্যার সময় কেউ যদি পন্যের দাম বাড়িয়ে বিক্রি করে(১০ টাকার মোমবাতি হাজার বা শত টাকা করে দেয়া) এটা মানুষের প্রতি জুলুমের নামান্তর।জুলুমের গোনাহ অবশ্যই হবে।

২।আপনি এতদিন যে হিযাব দিয়ে নামায পরেছি, তা খেয়াল করে দেখলাম এর মধ্যে দিয়ে আবছা আবছা দেখা যায় ( গায়ের রঙ প্রায় বুঝা যায় না), আবার লাইট না জললে  দেখা যায় না। এ কাপড়ে নামায হবে।
তবে ভবিষ্যতে আরো গাঢ় কাপড় পরিধান করে নামায পড়ার চেষ্টা করবেন।

৩।বিধর্মি কোন সহপাঠীর সাথে বিশেষ কোনো কাজে কোথাও যাওয়া যেতে পারে। ( যেমন শিক্ষা প্রতিষ্ঠানে কোন কাজ থাকলে) তবে বিপরিত লিঙ্গের কারো সাথে কোথাও যাওয়া যাবে না।জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...