আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (76 points)
edited by

আসসালামুআলাইকুম ওরাহমাতুল্লা।কিছু মনে করবেন না।আমি আসলে জানার জন্য প্রশ্ন করেছি।দয়া করে একটু বলুন। আপনাদের একটা ফতোয়ায় হয়ত একটা সংসার বেচে যাবে।দয়া করে পুরো বিবরনটা পড়ে বলিয়েন।

কেউ ধরেন হানাফি মাজহাব মানে।সেই মোতাবেক বিয়েও করেছে অভিবাবক ছাড়া।সে এমন একটা হাদিস পেয়েছে সহিহ হাদিস যা হানাফী মাজহাবে ওটা মানে না। সহীহ বুখারীর ৫২৯০ ও ৫২৯১ নং হাদিস।হাদিসে বলেছে ঈলা এর কারনে চার মাস অতিক্রান্ত হয়ে গেলেও অটোমেটিক তালাক হবে না, না দিলে।আপনি হাদিস ২টা দেখিয়েন।সেই  হাদিস মত চললে কি তার গুনাহ হবে?মানে স্বামী না জেনে না বুঝে ঈলা করেছে,  অনেক চেষ্টা করার পর ও সমস্যার কারনে চার মাসের ভেতর আসতে পারে নি।অনেক অনেক চাইছিল স্বামী আসার জন্য  কিন্তু পারে নি আর নতুন বিবাহিত তাই এসব নিয়ে জানত না ঈলা কি এসব নিয়ে।স্বামীর মনে বিন্দু পরিমান ও তালাক দেওয়ার ইচ্ছা ছিল না।ধরেন সে জানেও না ঈলা কি তখন।  তহ একজন বড় মুফতি সাহেব বলেছেন কোন সহিহ হাদিস যদি পাও সেটা যদি মাজহাবের বাইরে হয় নিশ্চিন্তে সেই হাদিসটা মানতে পারবে কোন সমস্যা নাই।ওনিও মানে মুফতি সাহেব ও হানাফী মাজহাব মানে।আর তারা সেই অনুযায়ী চলতেছে মুফতি সাহেব ফতোয়া শুনে।নিচে লিংকটা দিলাম।

https://fb.watch/dKx_Y_OcSY/

একটু দয়া করে বলবেন?এতে কি গুণাহ হবে?হয়ত আপনাদের একটা ফতোয়ায় সংংসারটা বেচে যাবে।

1 Answer

0 votes
by (721,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524  (শেষ)

https://www.ifatwa.info/2679 নং ফাতাওয়ায় বলেছি যে,
আল্লামা হাসক্বফী রা বলেনঃ 
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
উত্তর কি দেবো?
আপনার প্রশ্নইতো বুঝা যাচ্ছে না? ঠিক আপনি কি জানতে চাচ্ছেন? তা পরিস্কার করে উল্লেখ করবেন।ইডিট করে দিবেন।তারপর কমেন্টে জানাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (76 points)
edited by
জানতে চাচ্ছি ওনি মানে যেই লিন্কটা দিছি ওইখানে মুফতি সাহেব যেই ফতোয়াটা বা কথাটা বলেছে ওই মোতাবেক চললে কি কোন গুণাহ হবে? আর মুফতি সাহেব ওনিও হানাফী মাজহাব অনুসরন করেন।দয়া করে একটু জানাবেন।সহীহ  হাদিসটা মানলে যদি গুণাহ না হয় তাহলে হয়ত ওদের সংসারটা বেচে যাবে।দয়া করে একটু বলবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...