আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
আসসালামু আলাইকুম

১. একজন মহিলা (বয়স ৬০)। উনি পাইলসের সমস্যার জন্য ওযু রাখতে পারেন না। হাঁটু তে ও সমস্যা। দাঁড়িয়ে কিরাত পড়েন কিন্তু চেয়ারে বসে সিজদাহ করেন। সমস্যা হলো দাঁড়িয়ে নামাজ পড়লে উনার ওযু নামাজের মাঝখানে ছুটে যায়। কয়েকবার ওযু করা লাগে।উনি কি সম্পূর্ণ নামাজ চেয়ারে বসে পড়তে পারবেন?
২. আমাকে একজন গায়ে হলুদের দাওয়াত ও বিয়ের দাওয়াত দিয়েছেন। আমি পরিপূর্ণ পর্দা করি আলহামদুলিল্লাহ। আমি বলেছি গাঁয়ে হলুদের অনুষ্ঠানে আমি যাব না কিন্তু বিয়েতে যাব। কারণ গায়ে হলুদে শরীয়তের বিধান লঙ্ঘণ হবে। নারী-পুরুষ মিক্স অনুষ্ঠান। তো এখন উনারা যুক্তি দিচ্ছেন যে তাইলে তো বিয়ে তে ও তুমি যেতে পারবে না। কারণ ওখানেও নারী পুরুষ ফ্রি মিক্সিং। উনাদের এই কথার যুক্তি আছে কি?  যদিও উনারা আমার জন্য পরিপূর্ণ আলাদা একটা ঘর রেখেছেন যেখানে কোন গাইরে মাহরাম থাকবে না। শুধু আমার স্বামী থাকবেন। আমি এখন কি করব? উল্লেখ্য আমি কি গায়ে হলুদের অনুষ্ঠান এ গিয়ে শুধু মেয়েকে দেখব আর খেয়ে চলে আসব,এমনটা করা যাবে? বিয়ের অনুষ্ঠান এ ও সেইম কাজ করতে পারব? না কি দুইটা অনুষ্ঠানের কোনটাতেই যাওয়া আমার জায়েজ হবে না?

1 Answer

0 votes
by (675,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ 
হাদীস শরীফে এসেছেঃ 
হযরত ইমরান ইবনে হুসাইন রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: كَانَتْ بِي بَوَاسِيرُ، فَسَأَلْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنِ الصَّلاَةِ، فَقَالَ: «صَلِّ قَائِمًا، فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَقَاعِدًا، فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَعَلَى جَنْبٍ»
আমার একবার অর্শগেজ হয়ে গেলো।আমি এমন অবস্থায় রাসূলুল্লাহ সাঃ এর নিকট নামায পড়ার পদ্ধতি সম্পর্কে জানতে জিজ্ঞাসা করলাম।তখন তিনি প্রতিউত্তরে বললেন,তুমি দাড়িয়ে নামায পড়বে,তারপর দাড়ানো সম্ভব না হলে বসে বসে নামায পড়বে।যদি বসেও সম্ভব না হয় তাহলে হেলান দিয়ে নামায আদায় করবে।(সহীহ বোখারী-১১১৭)

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
ولو كان قادرا على بعض القيام دون تمامه يؤمر بأن يقوم قدر ما يقدر 
যদি কেউ নামাযে কিছু সময় কিয়াম করার পর  অক্ষম হয়ে যায়,এবং এরপর আর দাড়াতে সক্ষম না হয়,তাহলে তার জন্য হুকুম হল যে, সে নামাযে ততটুকুই দাড়াবে যতটুকু তার জন্য সম্ভব হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৬)

তারপর উল্লেখ করা হয়,
وإن عجز عن القيام والركوع والسجود وقدر على القعود يصلي قاعدا بإيماء ويجعل السجود أخفض من الركوع، كذا في فتاوى قاضي خان حتى لو سوى لم يصح، كذا في البحر الرائق.
যদি কেউ নামাযে কিয়াম,রুকু,সিজদা করতে অক্ষম থাকে,কিন্তু সে আবার বসে বসে পড়তে সক্ষম হয়,তাহলে তার জন্য হুকুম হল যে,;সে বসে বসে ইশারায় নামায পড়বে।এবং সেজদার সময় মাথাকে রুকু থেকে একটু বেশী নিচু করবে।(ফাতাওয়ায়ে কাযীখান)তবে যদি কেউ রুকু এবং সেজদার সময়ে মাথাকে সমান করে রাখে তাহলে তার নামাযই বিশুদ্ধ হবে না।(বাহরুর রায়েক্ব)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত মহিলা বসে থেকে রুকু সেজদাহ (রুকুতে সামান্য ঝুকবে) করতে পারলে তিনি বসে বসেই নামাজ আদায় করবেন।

বসে থেকে সেজদায় যেতে না পারলে রুকু সেজদাহ দুটোই ইশারা দ্বারা করবেন।
রুকুর তুলনায় সেজদায় মাথা বেশি ঝুকাবেন।

তবে উক্ত মহিলা যদি বসে থেকে এভাবে নামাজ আদায় করতে না পারেন,তাহলে প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে চেয়ারে বসে পুরো নামাজ আদায় করতে পারবেন।

(০২)
গাঁয়ে হলুদের প্রচলিত অনুষ্ঠান হিন্দুয়ানী সংস্কৃতি।
তাই এটাতে কোনো ভাবেই আপনি যেতে পারবেনা।
শুধু মেয়েকে দেখে খেয়ে আসতেও পারবেননা।
এই অনুষ্ঠানই এসেছে হিন্দুদের থেকে।

তবে বিবাহের দাওয়াত খেতে পূর্ণ পর্দা পালনের শর্তে যেতে পারবেন।
বিবাহের দাওয়াত কোনো হিন্দুয়ানী সংস্কৃতি নয়।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি তাদের বিবাহের দাওয়াতে যেতে পারবেন,আপনার জন্য যেহেতু তারা আলাদা রুমের ব্যবস্থা করেছে,সুতরাং সেই আলাদা রুমে স্বামীকে নিয়ে খেয়ে চলে আসতে পারবেন।
পূর্ণ পর্দা পালনের ক্ষেত্রে যেনো ব্যাঘাত না ঘটে,সেদিকটা ভালোভাবে খেয়াল রাখবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...